img

Follow us on

Thursday, Jun 13, 2024

Sunil Chhetri: সুনীল-সাগরে ভাসল কলকাতা, ইতিহাস গড়া হল না ভারতের

India vs Kuwait: জাতীয় দলের জার্সি গায়ে আর নাচা হল না সুনীলের, ভারত-কুয়েত ম্যাচ গোলশূন্য

img

শেষ ম্যাচে আবেগপ্রবণ সুনীল ছেত্রী।

  2024-06-06 23:46:30

মাধ্যম নিউজ ডেস্ক: ঘড়িতে তখন সাতটা, যুবভারতী চত্বরে একটাই আওয়াজ সুনীল, সুনীল। ভিড় থেকে একটা নামই ভেসে আসছিল বারবার। বৃহস্পতিবার, সুনীল সাগরে ভেসে গেল যুবভারতী। যাবে নাই বা কেন? ১৯ বছর ধরে ভারতীয় ফুটবলকে টানছেন তিনি। বাইচুং ভুটিয়ার পর ভারতীয় ফুটবলের আইকন সুনীল (Sunil Chhetri)। আজ জাতীয় দলের জার্সি গায়ে তাঁর শেষ ম্যাচ। আবেগপ্রবণ সুনীল। যদিও বিদায়বেলায় শেষ নাচ নাচা হল না তাঁর। ভারত-কুয়েত ম্যাচ (India vs Kuwait) শেষ হল গোলশূন্যভাবে। 

কঠিন হল ভারতের লড়াই

গ্রুপ এ-তে সবার উপরে রয়েছে কাতার। তাদের ৪ ম্যাচে ১২ পয়েন্ট। দ্বিতীয় স্থানে ৫ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে রয়েছে ভারত। ৫ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে কুয়েত উঠে এল তৃতীয় স্থানে। আফগানিস্তানের ৪ ম্যাচে ৪ পয়েন্ট। বৃহস্পতিবার রাতের ম্যাচে কাতারের বিরুদ্ধে খেলা রয়েছে আফগানিস্তানের। সেই ম্যাচে আফগানিস্তান হারবে বলেই ধরে নেওয়া যায়। পরের রাউন্ডে কুয়েত খেলবে আফগানিস্তানের বিরুদ্ধে। এই ম্যাচটিই (India vs Kuwait) হতে চলেছে গুরুত্বপূর্ণ। কুয়েত বা আফগানিস্তান যে-ই জিতুক, ভারতকে টপকে দ্বিতীয় স্থান অর্জন করে ছিটকে দেবে ভারতকে। এই অবস্থায় ভারতের পক্ষে আশার কথা একটিই, আফগানিস্তান যদি কাতারের কাছে হারের এবং শেষ ম্যাচে কুয়েতের বিরুদ্ধে ড্র করে, তা হলে তিনটি দলেরই পয়েন্ট হবে পাঁচ। সে ক্ষেত্রে গোলপার্থক্যে ভারত তৃতীয় রাউন্ডে যেতে পারে।

এক অধ্যায়ের সমাপ্তি

পাকিস্তানের বিরুদ্ধে ২০০৫ সালে যে যাত্রা শুরু হয়েছিল, ২০২৪-এ সেই যাত্রার শেষ পর্বে এসেও সুনীল (Sunil Chhetri) একই রকম। ভারতীয় দলের হয়ে খেলা প্রথম থেকে শেষ ম্যাচ পর্যন্ত সুনীলের দায়বদ্ধতা ছিল একই রকম। বয়সের কারণে ধার কমেছে, গতি শ্লথ হয়েছে। কিন্তু যেটা কমেনি, সেটা হল জেতার অদম্য খিদে এবং ইতিবাচক মানসিকতা। জিতলে যেমন অতিরিক্ত উচ্ছ্বাসে ভেসে যাননি। তেমনই হেরে গিয়ে কখনও সুনীল কাঁদেননি। মাথা নীচু করে থেকেছেন, আবেগ নিয়ন্ত্রণ করেছেন। এদিনও সেই একইভাবে আবেগ নিয়ন্ত্রণ করলেন।

কলকাতা ময়দান থেকেই আন্তর্জাতিক মঞ্চে উত্থান সুনীল ছেত্রীর (Sunil Chhetri)। সেই কলকাতাতেই আন্তর্জাতিক ফুটবলে ইতি। ক্যাপ্টেনের এই ম্যাচকে স্মরণীয় করে রাখতে চেয়েছিলেন প্রত্যেকেই। ক্লাব ফুটবলের সতীর্থ থেকে প্রতিপক্ষ। জাতীয় দলের প্রাক্তন সতীর্থ। যুবভারতী ক্রীড়াঙ্গনে উপস্থিত এমন অনেকেই। উপলক্ষ্য, ক্যাপ্টেন সুনীল ছেত্রীর (Sunil Chhetri) বিদায়ী ম্যাচ। লক্ষ্য, কুয়েতকে হারিয়ে ২০২৬ ফিফা বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের পরবর্তী রাউন্ড। পাশাপাশি ২০২৭ সালের এএফসি এশিয়ান কাপেরও যোগ্যতা অর্জন। কিন্তু হল না। শেষ ম্যাচেও সবচেয়ে বেশি পরিশ্রম করলেন সুনীলই। সতীর্থরাও চেষ্টা করে গেলেন। সাফল্য মিলল না যদিও। কুয়েতের (India vs Kuwait) বিরুদ্ধে ড্র দিয়েই নীল জার্সিতে কেরিয়ারের ইতি টানলেন সুনীল।  তরুণ সতীর্থদের কান্নায় হারিয়ে গেলেন ক্যাপ্টেন, লিডার, লেজেন্ড।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Sunil Chhetri

Indian Football

India vs Kuwait

FIFA World Cup Qualifier


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর