img

Follow us on

Saturday, May 04, 2024

Santosh Trophy Final: মেসি-রোনাল্ডো মুখোমুখি হওয়া রিয়াধের কিং ফাহাদ স্টেডিয়ামেই সন্তোষ ট্রফি!

ওই স্টেডিয়ামে স্প্যানিশ সুপার কাপের মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। এমন বড় মাপের স্টেডিয়ামে এ বার খেলার সুযোগ পাবে ভারতের ফুটবলাররা।

img

সন্তোষ ট্রফির ফাইনাল কিং ফাহাদ স্টেডিয়ামে।

  2023-03-01 19:09:39

মাধ্যম নিউজ ডেস্ক: লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর খেলে যাওয়া কিং ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে হতে যাচ্ছে সন্তোষ ট্রফির সেমিফাইনাল এবং ফাইনাল। ইতিমধ্যেই সৌদি আরবে পৌঁছে গিয়েছে পাঞ্জাব, মেঘালয়, কর্ণাটক ও সার্ভিসেস-এর ফুটবলাররা। আজই অনুষ্ঠিত হবে দুটো সেমিফাইনাল। ফাইনাল হবে ৪ মার্চ। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সচিব সাজি প্রভাকরন বলেন, “ভারতীয় ফুটবলের জন্য দারুণ একটা মুহূর্ত। যে চার রাজ্য সেমিফাইনালে উঠেছে তারা সৌদি আরবে এসে খেলার সুযোগ পেল। শেষ চারের লড়াই সব সময়ই খুব আকর্ষণীয়। আন্তর্জাতিক মঞ্চে সেই লড়াই হতে চলেছে। সন্তোষ ট্রফির ইতিহাসে যা প্রথম বার। আমাদের লক্ষ্য আরও বড়। ভিসন ২০৪৭-কে সামনে রেখেই এই আয়োজন করা হয়েছে।”

১৯৪১ সালে শুরু হয় সন্তোষ ট্রফি। এর আগে কখনও বিদেশের মাটিতে এই প্রতিযোগিতা খেলা হয়নি। এআইএফএফ প্রধান কল্যাণ চৌবে জানান,“সন্তোষ ট্রফির সেই জৌলুস এখন আর নেই। অন্য প্রতিযোগিতাগুলো অনেক বেশি প্রচার পায়। কিন্তু অনেক রাজ্যের কাছে সন্তোষ ট্রফির বিশেষ গুরুত্ব রয়েছে। বিদেশের মাটিতে এই প্রতিযোগিতা হলে খেলোয়াড়রা অনেক বেশি অনুপ্রেরণা পাবে।” তাঁর কথায়, তরুণ ফুটবলারদের অনুপ্রেরণা দেওয়াই নয়, সৌদিতে থাকা ভারতীয়দের মধ্যে দেশের ফুটবল সম্পর্ক আগ্রহ তৈরি করার চেষ্টাও করা হবে এই প্রতিযোগিতার মাধ্যমে। 

কিং ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামের গুরুত্ব

সৌদি আরবের রিয়াধের কিং ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামেই চলতি বছরের জানুয়ারি মাসে মুখোমুখি হয়েছিল লিওনেল মেসির পিএসজি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর নেতৃত্বাধীন সৌদি আরবের দুই বিখ্যাত ক্লাব আল নাসের ও আল হিলালের সম্মিলিত একাদশ। ওই ম্যাচে জোড়া গোল করেছিলেন রোনাল্ডো এবং ১ গোল করেছিলেন মেসি। রোনাল্ডো ম্যাচের সেরার পুরস্কার পেলেও ওই প্রীতি ম্যাচটি জিতেছিল পিএসজি। ওই স্টেডিয়ামে স্প্যানিশ সুপার কাপের মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা। এমন বড় মাপের স্টেডিয়ামে এ বার খেলার সুযোগ পাবে ভারতের ফুটবলাররা।

আরও পড়ুন: সচিনকে শ্রদ্ধা জানাতে ওয়াংখেড়েতে বসতে চলেছে পূর্ণাবয়ব মূর্তি, কবে উন্মোচন?

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Cristiano Ronaldo

Saudi Arabia

Lionel Messi

Santosh Trophy Final


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর