img

Follow us on

Monday, Mar 04, 2024

SAFF U19 Women’s Championship: বিতর্ক, বিবাদ, পাঁচ ঘণ্টার নাটকের শেষে সাফ-ফুটবলে যুগ্ম জয়ী ভারত ও বাংলাদেশ

India vs Bangladesh: ভারত-বাংলাদেশ ফুটবল ম্যাচে মহানাটক, শেষে দুই দলই চ্যাম্পিয়ন! কী এমন হল মাঠে?

img

সাফ-ফুটবলে যুগ্ম জয়ী ভারত ও বাংলাদেশ।

  2024-02-09 09:56:18

মাধ্যম নিউজ ডেস্ক: ৯০ মিনিটের খেলা, বড়জোর ১২০ মিনিটের ম্যাচ। সেই খেলা গড়াল পাঁচ ঘণ্টায়। অনূর্ধ্ব-১৯ মহিলা সাফ কাপের ফাইনালে নানা বিতর্কের সাক্ষী থাকল ফুটবল বিশ্ব। এই প্রথম বার এমন একটা চূড়ান্ত নাটকীয় ও বিতর্কিত ফাইনাল দেখা গেল। যা নিয়ে দীর্ঘদিন চর্চা চলবে। আর সব চর্চার শেষে থাকবে যে এ বারের সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে (SAFF U19 Women’s Championship) যুগ্ম জয়ী হয়েছে ভারত (India) ও বাংলাদেশ (Bangladesh)।

ম্যাচে ভারতের দাপট

গ্রুপ পর্বে বাংলাদেশের কাছে হেরেছিল ভারত। ফাইনালে তারা এগিয়ে যায়। মাত্র ৮ মিনিটে শিবানী দেবীর গোলে ভারত এগিয়ে যায়। এরপর নির্ধারিত সময়ে আর দুই দলের কোনও ফুটবলার গোল করতে পারেননি। ইনজুরি টাইমে গিয়ে বাংলাদেশের হয়ে সমতা ফেরান সাগরিকা। যে কারণে নির্ধারিত সময়ে ম্যাচ শেষ হয় ১-১ ড্রতে। এরপর ম্যাচ গড়ায় টাই-ব্রেকারে। এই অবধি সব ঠিকই ছিল। টাই-ব্রেকারে কোনও দলই পেনাল্টি নষ্ট করেনি। প্রত্যেকেই গোল করেন। দু’দলের সব ফুটবলারেরা শট মারার পরেও ম্যাচের মীমাংসা না হওয়ায় রেফারি টস করার সিদ্ধান্ত নেন। টস জেতেন ভারতের অধিনায়ক। স্বাভাবিকভাবেই এরপর উচ্ছ্বাসে মেতে ওঠেন ভারতীয় ফুটবলাররা। 

বাংলাদেশের বিরোধিতা

বাংলাদেশের ফুটবলাররা টসের মাধ্যমে চ্যাম্পিয়ন বেছে নেওয়ার সিদ্ধান্তের বিরোধিতা করেন। ম্যাচ কমিশনারের কাছে অভিযোগও জানায় বাংলাদেশ শিবির। এরপর ম্যাচ কমিশনার টসের মাধ্যমে চ্যাম্পিয়ন বাছাইয়ের সিদ্ধান্ত বাতিল করে দেন। বলা হয় আবার সাডেন ডেথ হবে। পুরো পরিস্থিতি দেখে রীতিমতো বিরক্ত হয়ে মাঠ ছাড়েন ভারতীয় ফুটবলাররা। রেফারি জানিয়েছিলেন, আধ ঘণ্টার মধ্যে ভারত মাঠে না ফিরলে বাংলাদেশকে বিজয়ী ঘোষণা করা হবে। কিন্তু এক ঘণ্টা হয়ে গেলেও ভারত মাঠে আসেনি। 

যুগ্ম-জয়ী

প্রায় ৫ ঘণ্টার নাটক শেষে বাংলাদেশের যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান, সাফের সাধারণ সম্পাদক আনোয়ারুল হকের উপস্থিতিতে ভারত এবং বাংলাদেশকে যুগ্মভাবে এই টুর্নামেন্টের জয়ী ঘোষণা করা হয়। ভারতের অধিনায়ক এবং সহ অধিনায়ক ছাড়া আর কেউ পুরস্কার গ্রহণ করতে আসেননি। পুরস্কার নিয়ে ছবি তুলেই তাঁরা মাঠ ছাড়েন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bangladesh

bangla news

Indian Football

India vs Bangladesh

SAFF U19 Women’s Championship


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর