img

Follow us on

Tuesday, Mar 05, 2024

Mohammad Shami: ‘‘হাজার বার বলো জয় শ্রীরাম’’, ধর্মান্ধদের কড়া জবাব মহম্মদ শামির

"ধর্মের আগে দেশ আমার কাছে প্রাধান্য পাবে", নিন্দুকদের বিরুদ্ধে অকপট শামি 

img

মহম্মদ শামি।

  2024-02-10 08:16:54

মাধ্যম নিউজ ডেস্ক: একই কণ্ঠে ‘আল্লাহ হু আকবর’ ও ‘জয় শ্রী রাম’ শব্দবন্ধনী উচ্চারিত হতেই পারে, এতে সমস্যা কোথায়? এমনই প্রশ্ন তুললেন ভারতীয় ক্রিকেটে বিতর্কিত তথা জনপ্রিয় এক চরিত্র মহম্মদ শামি। ব্যক্তিগত জীবন থেকে তাঁর ধর্মাচরণ সব কিছু নিয়েই চর্চা হয়। সম্প্রতি এক সাক্ষাৎকারে তারকা পেসার বলেন, " যদি রাম মন্দির তৈরি হয়, তাহলে জয় শ্রী রাম বলতে আপত্তি কোথায়? হাজার বার বলো। আমি যদি আল্লাহু আকবর বলতে চাই, তাহলে হাজার বার বলব। এতে কী ফারাক তৈরি হবে?"

ধর্মান্ধদের তুলোধোনা

গত একদিনের বিশ্বকাপে সবথেকে বেশি উইকেট নিয়েছেন মহম্মদ শামি। বিশ্বকাপে মাত্র সাতটা ম্যাচ খেলে মোট ২৪টা উইকেট নেন শামি। বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে উইকেট নেওয়ার পর শামির সেলিব্রেশন নিয়ে কথা ওঠে। তিনি সাজদা করতে গিয়েও তা করতে পারেননি বলে অনেকে মন্তব্য করেন। যার জবাবে সামি জানিয়েছিলেন, ভারতে থেকে তিনি যা ইচ্ছে সেটা করতে পারেন। তিনি কাউকে ভয় পান না। কারণ হিসেবে তিনি জানিয়েছিলেন, ‘আমি টানা পাঁচ ওভার বল করছিলাম, আমি নিজের ক্ষমতার থেকে বেশি চেষ্টা করছিলাম। আমি ক্লান্ত ছিলাম। আমি যখন পঞ্চম উইকেট পাই, আমি হাঁটু মুড়ে বসে পড়ি। কেউ আমাকে ধাক্কা মারে, আমি তাই এগিয়ে যাই সামনের দিকে। সবাই মনে করছিল আমি সাজদা করতে গিয়েছি, কিন্তু তা নয়।’

ধর্মের আগে দেশ

এই প্রসঙ্গ উঠতেই সম্প্রতি সাক্ষাতকারে স্পিডস্টারের বক্তব্য, “আরে, সাজদা বিষয়টি হঠাৎ কীভাবে উঠে এল, সেটাই তো বুঝতে পারলাম না। রাম মন্দির তৈরি হলে, জয় শ্রী রাম বলতে বাধা কোথায়? হাজার বার বলো জয় শ্রী রাম। আমার যদি আল্লাহ-র কাছে প্রার্থনা করার ইচ্ছা হয় আমি হাজার বার বলব। কী ফারাক হবে এতে?” তাঁর কথায়, “প্রত্যেক ধর্মেই ৫-১০ জন ব্যক্তি থাকেন, যাঁরা ভিন্নধর্মী ব্যক্তিদের পছন্দ করেন না। এতে আমার কোনও সমস্যা নেই। আমি কাউকে ভয় পাইনা। আমি যদি সত্যি সত্যি প্রার্থনা করতে চাইতাম, কে আটকাত আমাকে? আমি তো কাউকে প্রার্থনা করা থেকে বিরত করি না। যদি আমি প্রার্থনা করতে চাই, অবশ্যই করব। এতে সমস্যা কোথায়? আমি গর্বের সঙ্গে বলি আমি মুসলিম, আমি গর্বিত যে আমি ভারতীয়। সবসময় ধর্মের আগে দেশ আমার কাছে প্রাধান্য পাবে। এতে যদি কারোর সমস্যা হয় আমি নিরুপায়।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Ram Temple

Mohammad Shami

Ajodhya

Jai Sri Ram


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর