img

Follow us on

Monday, Apr 22, 2024

World Test Championship: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত! অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ টেস্ট ড্র

ম্যাচ ড্র হলেও বর্ডার-গাভাসকর ট্রফি জিতল ভারতই। ২-১ ব্যবধানে এই সিরিজ জেতে টিম ইন্ডিয়া।

img

ম্যাচ অমীমাংসিত।

  2023-03-13 17:53:45

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গেল ভারত। টানা দ্বিতীয় বার। ফাইনালে ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি হবে। আহমেদাবাদে ভারত অস্ট্রেলিয়া চতুর্থ টেস্ট ড্র হলেও,  ক্রাইস্টচার্চ থেকে সুখবর চলে আসে সকালেই। দ্বিতীয় দল হিসেবে ফাইনালে যাওয়ার দৌড়ে ভারতের সঙ্গে ছিল শ্রীলঙ্কাও। তার জন্য নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিততে হত শ্রীলঙ্কাকে। কিন্তু প্রথম টেস্টে নিউজিল্যান্ডের নাটকীয় জয় শ্রীলঙ্কাকে ছিটকে দিল। শেষ বল থ্রিলারে শ্রীলঙ্কাকে হারাল নিউজিল্যান্ড। এর ফলেই ভারতের ফাইনাল নিশ্চিত হয়ে যায়। 

নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ৩৫৫ রান করে। একটা সময় নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ১৫১ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল। সেই সময় শ্রীলঙ্কার কাছে সুযোগ ছিল উইলিয়ামসনদের চাপে ফেলার। কিন্তু সেখান থেকেই কিউয়িরা ১৮ রানের লিড নিয়ে নেয়। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা ৩০২ রান করে। অ্যাঞ্জেলো ম্যাথুজ ১১৫ রান করেন। নিউজিল্যান্ডের সামনে ২৮৫ রানের লক্ষ্য দেন তাঁরা। টেস্টের শেষ দিনে নিউজিল্যান্ড সেই রান তাড়া করে জেতে। সেই সঙ্গে শ্রীলঙ্কার ২-০ ব্যবধানে সিরিজ জয়ের আশা শেষ হয়ে যায়। ভারত চলে যায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

আরও পড়ুন: প্রায় সাড়ে তিন বছর পর টেস্টে শতরান বিরাটের

কখন কোথায় ফাইনাল

আগামী ৭ জুন থেকে শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ১১ জুন পর্যন্ত চলতে পারে খেলা। ইংল্যান্ডের কেনসিংটন ওভালে মুখোমুখি হবে দু’দল। পাঁচ দিনের ফাইনাল টেস্টের জন্য রাখা হয়েছে একটি অতিরিক্ত দিন। বৃষ্টি বা কোনও কারণে খেলার সময় কমে গেলে, অতিরিক্ত দিনে খেলা গড়াবে। ১২ জুন রাখা হয়েছে অতিরিক্ত দিন হিসাবে।

অন্যদিকে এদিন ভারত-অস্ট্রেলিয়ার চতুর্থ টেস্ট অমীমাংসিত ভাবেই শেষ হয়। ম্যাচ যে ড্র হতে চলেছে, এটা বোঝাই যাচ্ছিল। তবে ম্যাচ ড্র হলেও বর্ডার-গাভাসকর ট্রফি জিতল ভারতই। ২-১ ব্যবধানে এই সিরিজ জেতে টিম ইন্ডিয়া। তবে শেষ দিনে ভারতীয় বোলিং নিয়ে রোহিত শর্মাকে দেখা গেল পরীক্ষা-নিরীক্ষা করতে। হঠাৎই তিনি বল তুলে দিলেন শুভমন গিলের হাতে। ছ’টা বল করলেন শুভমন। তার পরের ওভারে আবার চমক। এ বার বল উঠে এল চেতেশ্বর পুজারার হাতে। তিনিও এক ওভার বল করলেন। ভারত পেয়ে গেল অতিরিক্ত দুই স্পিনার।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Sri Lanka

India

Australia

WTC

Border-Gavaskar Trophy

World Test Championship Final

India Qualify for World Test Championship

Newzeland

WTC Final


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর