img

Follow us on

Thursday, May 02, 2024

ICC Test Championship: শীর্ষে ভারত! বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় বিরাট বদল 

ভাল জায়গায় ভারত,  বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের কোথায় দাঁড়িয়ে কোন দল?

img

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দৌড়ে ভারত।

  2024-01-05 09:56:51

মাধ্যম নিউজ ডেস্ক: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে হারের পর পয়েন্ট তালিকায় ষষ্ঠ স্থানে নেমে গিয়েছিল ভারত। এবার কেপ টাউনে দেড় দিনে ম্যাচ জিতে পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে গেল রোহিতরা।  দক্ষিণ আফ্রিকা শীর্ষস্থান থেকে নেমে গেল দুয়ে। ঐতিহাসিক টেস্ট জয়ের পর  গুরুত্বপূর্ণ ১২ পয়েন্ট পায় ভারত।

কে কোন জায়গায়

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় রাউন্ড চলছে এখন। প্রথম দুবার ফাইনাল খেললেও একবারও বিশ্বজয়ের স্বাদ পায়নি রোহিত বাহিনী। প্রথমটি জিতেছিল নিউ জিল্যান্ড এবং দ্বিতীয়টি অস্ট্রেলিয়া। কেপ টাউনে ভারত ম্য়াচ জেতার পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ সাইটের ট্র্যাফিক এতটাই বেশি হয়ে গিয়েছিল যে সাইট একটা সময় ক্র্যাশ করে যায়। পরে অবশ্য সেটাকে ঠিক করা হয়। এই মুহূর্তে ভারতের পয়েন্ট শতাংশ ৫৪.১৬। ২টি ম্যাচ জিতেছে তারা। একটি হার এবং একটি পয়েন্ট। শাস্তি বাবদ ২ পয়েন্ট কাটা গিয়েছে। তাই তাদের পয়েন্ট ২৬। অন্য দিকে, ৫০ শতাংশ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় স্থানে। একই পয়েন্ট শতাংশ নিয়ে তিন, চার এবং পাঁচে রয়েছে যথাক্রমে নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ। পাকিস্তান ৪৫.৮৩ পয়েন্ট শতাংশ নিয়ে রয়েছে ষষ্ঠ স্থানে। ওয়েস্ট ইন্ডিজ ১৬.৬৭ শতাংশ পয়েন্ট নিয়ে রয়েছে সপ্তম স্থানে। আটে রয়েছে ইংল্যান্ড। তাদের পয়েন্ট শতাংশ ১৫। 

টেস্ট চ্যাম্পিয়নশিপের এই সাইকেলটি ২০২৩ সালের অ্যাশেজ থেকে শুরু হয়েছে। ভারতীয় দল টেস্ট চ্যাম্পিয়নশিপের এই চক্রের প্রথম সিরিজ ১-০ ব্যবধানে জিতেছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই সিরিজ ড্র করল রোহিতরা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের নিয়ম হল, ম্যাচ জিতলে পাওয়া যাবে ১২ পয়েন্ট। ড্র বা টাই হলে ৪ পয়েন্ট করে পাবে দু’টি দল। হারলে কোনও পয়েন্ট নেই। তবে পয়েন্ট নয় এই প্রতিযোগিতায় লিগ তালিকায় গুরুত্ব পায় মোট পয়েন্টের প্রাপ্ত শতাংশ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Team India

India vs South Africa

Rohit Sharma

ICC World Test Championship


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর