img

Follow us on

Saturday, Jul 13, 2024

Cricket in Olympics: অপেক্ষার অবসান, অলিম্পিক্সে ক্রিকেট! সিলমোহর দিল আন্তর্জাতিক অলিম্পিক কমিটি

IOC: এবার অলিম্পিকেও ক্রিকেটে সোনা জেতার সুযোগ মেন ইন ব্লু-এর

img

অলিম্পিকে ক্রিকেট।

  2023-10-13 21:36:58

মাধ্যম নিউজ ডেস্ক: প্রতীক্ষার অবসান। ফের অলিম্পিক্সে ক্রিকেট। আসন্ন ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক্স (LA28) দেখবে ব্যাট-বলের যুদ্ধ। ১৯০০ সালে শেষবার অলিম্পিক্সে ছিল ক্রিকেট। ইংল্যান্ড-ফ্রান্স খেলেছিল একটি ম্যাচ।  ১৪১ তম আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সেশনে ক্রিকেটের প্রত্যাবর্তনে পড়ে গেল সিলমোহর। 

ক্রিকেটের সঙ্গেই যুক্ত হল আরও চারটি খেলা

গত বছর অগাস্ট থেকেই আইসিসি অলিম্পিক্সে ক্রিকেট ফেরানোর জন্য কোমর বেঁধে নেমেছিল। অবশেষে সফল হল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। জানা যাচ্ছে আঠাশের অলিম্পিক্সে ত্রিকেট হবে টি-২০ ফরম্য়াটে। ২০৩২ অলিম্পিক্সেও থাকবে ক্রিকেট। আইওসি আঠাশের অলিম্পিক্সে ক্রিকেট সহ-পাঁচটি খেলা অন্তর্ভুক্ত করতে চেয়েছিল। যুব সমাজের আগ্রহের কথা মাথায় রেখে ক্রিকেটের সঙ্গেই বেসবল/সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোস ও স্কোয়াশ রাখা হয়েছে। মুম্বইতে চলছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির এক্সিকিউটিভ বোর্ড মিটিং। সেখানেই লস এঞ্জেলস অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভূক্তির সিদ্ধান্ত হয়। অলিম্পিকে একশো বছরেরও বেশি সময় পর ফিরতে চলেছে ক্রিকেট।

আরও পড়ুন: হায়দরাবাদ-আহমেদাবাদ বিমানে উঠে অবাক বাবরেরা! কেন জানেন?

অলিম্পিক্স ওয়ার্কিং কমিটিতে জয় শাহ

গত বছর জানা গিয়েছিল ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে ক্রিকেট জায়গা পাবে না। বদলে ২০৩২ সালের ব্রিসবেন অলিম্পিক্সে জায়গা পাবে ক্রিকেট। এরপর থেকেই আঠাশে ক্রিকেটের রাখার জন্য আপ্রাণ চেষ্টা শুরু করে আইসিসি। আইসিসি-র এই উদ্যোগের পাশে দাঁড়িয়েছিল বিসিসিআইও। বোর্ড সচিব জয় শাহ আইসিসি-র অলিম্পিক্স ওয়ার্কিং কমিটিতে জায়গা পেয়েছেন। আইসিসি-র চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেন, 'আমরা অত্যন্ত আনন্দিত যে, এলএ ২৮-এ ক্রিকেটের অন্তর্ভুক্তির জন্য অলিম্পিক্স কমিটি প্রস্তাব দিয়েছে। এটা অত্যন্ত তাৎপর্যপূর্ণ ল্যান্ডমার্ক যে প্রায় ১০০ বছর প্রথমবার অলিম্পিকে ক্রিকেট রাখা হচ্ছে।' 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

IOC

bangla news

ICC

LA Olympics 2028

Cricket In Olympics


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর