img

Follow us on

Wednesday, May 01, 2024

BCCI: বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার থেকে ২৮ গুণ বেশি আয় করে ভারতীয় ক্রিকেট বোর্ড

বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড বিসিসিআই! জানেন আয় কত?

img

শীর্ষে বিসিসিআই।

  2023-12-12 11:52:13

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্ব ক্রিকেটকে এখন কার্যত নিয়ন্ত্রণ করছে বিসিসিআই (BCCI)। বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড হল ভারতীয় ক্রিকেট পরিচালন সংস্থা। আইসিসির লাভের একটি বড় অংশ পায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। দ্বিতীয় স্থানে রয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে বিশ্ব চ্যাম্পিয়নদের থেকে ২৮ গুণ বেশি আয় করে বিসিসিআই।

বিসিসিআই-এর আয়

একটি প্রতিবেদনে তুলে ধরা হয়েছে, শীর্ষস্থানে থাকা বিসিসিআই (BCCI) এবং দ্বিতীয় স্থানে থাকা ক্রিকেট অস্ট্রেলিয়ার মধ্যে ব্যবধান ঠিক কতটা! ভারতীয় বোর্ড তার অস্ট্রেলিয়ান প্রতিপক্ষের তুলনায় ২৮ গুণ বেশি আয় করেছে। প্রতিবেদন অনুযায়ী, বিসিসিআই-এর মোট আয় ভারতীয় মুদ্রায় প্রায় ১৮,৭০০ কোটি টাকা। সেক্ষেত্রে ক্রিকেট অস্ট্রেলিয়ার মোট আয় ভারতীয় মুদ্রায় ৬৬০ কোটি। রিপোর্ট অনুযায়ী, তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি), যে বোর্ডের আয় ৫৯ মিলিয়ন। প্রকৃতপক্ষে শীর্ষ ১০ বোর্ডের সম্মিলিত মোট সম্পদের প্রায় ৮৫% বিসিসিআই-এর কাছেই রয়েছে। 

আরও পড়ুন: প্যারা অ্যাথলিটদের প্রতিভা বিকাশে সহায়ক খেলো ইন্ডিয়া! মত অনুরাগের

জনপ্রিয় ভারতীয় ক্রিকেট

ভারতবাসী ক্রিকেট পাগল। সুনীল-কপিল থেকে শুরু করে সৌরভ-শচিন সব সময়ই  ক্রিকেটকে ঘিরে উন্মাদনা এই দেশে একেবারে আকাশছোঁয়া। মহেন্দ্র সিং ধোনি বা বিরাট কোহলি জনপ্রিয়তার নিরিখে সব সময় টেক্কা দিয়েছে অন্য দেশের তাবড় ক্রিকেটারদের। ভারতে ক্রিকেটের যে বাজার আছে, তা সারা বিশ্বে অতুলনীয়। প্রকৃতপক্ষে, অন্যান্য দেশগুলি ভারতীয় দলকে নিয়ে কোনও সিরিজ করার জন্য উন্মুখ হয়ে থাকে। কারণ এতে লাভের অঙ্কটা এক লাফে অনেকটা বেড়ে যায়।

ভারতের বিরুদ্ধে ৩০ দিনের ক্রিকেট দক্ষিণ আফ্রিকা প্রায় ৬৮.৭ মিলিয়ন মার্কিন ডলার আয় করবে বলে আশা করা হচ্ছে। এর অর্থ হল প্রতি ম্যাচে প্রায় ৮.৬ মিলিয়ন মার্কিন ডলার বা প্রতিদিন ২.২৯ মিলিয়ন মার্কিন ডলার আয় হবে। গত তিন আর্থিক বছরে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের ৬.৩ মিলিয়ন ডলার, ১০.৫ মিলিয়ন ডলার এবং ১১.৭ মিলিয়ন ডলারের যে আর্থিক ক্ষতি হয়েছিল তা এই সিরিজের মাধ্যমে পূরণ হয়ে যাবে, বলে আশা করা হচ্ছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

BCCI

bangla news

India vs South Africa

ICC

Cricket Australia


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর