img

Follow us on

Tuesday, Apr 30, 2024

Asian Games: এশিয়ান গেমসে ইতিহাস ভারতের! স্পিড স্কেটিংয়ে জোড়া পদক পুরুষ ও মহিলা দলের

India at Hangzhou Games: এক দিন ১৫ পদক! রবিবার অনন্য নজির সৃষ্টি করেছে ভারত...

img

স্পিড স্কেটিংয়ে পদকজয়ী ভারতীয় দল। (ছবি-সংগ্রহীত)

  2023-10-02 12:06:24

মাধ্যম নিউজ ডেস্ক: সোমবার ভারত কি পারবে রবিবারের পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে? সেটা জানতে হলে, কিছুটা সময় ধৈর্য ধরতে হবে। তবে, এদিন সকালে জোড়া পদক জয় দিয়ে এশিয়ান গেমসে (Asian Games) নবম দিনের অভিযান শুরু করল ভারত। একই সঙ্গে নতুন ইতিহাসও রচনা করল ভারত (India at Hangzhou Games)। 

স্পিড স্কেটিং রিলেতে পদক জয়

এদিন ৩০০০ মিটার স্পিড স্কেটিং রিলেতে পুরুষ ও মহিলাদের দল ব্রোঞ্জ পদক জিতেছে (Asian Games)। এই প্রথম এই ইভেন্টে কোনও পদক জয় করল ভারতীয় দল (Asian Games)। পুরুষদের স্পিড স্কেটিংয়ের ফাইনালে ৪ মিনিট ১০.১২৮ সেকেন্ড দৌড় শেষ করে ব্রোঞ্জ জেতে ভারতের আরিয়ানপাল সিংহ ঘুমান, আনন্দকুমার ভেলকুমার, সিদ্ধান্ত কাম্বলে ও বিক্রম ইনগালে। অন্যদিকে, মহিলাদের ৩০০০ মিটার স্পিড স্কেটিং রিলেতে ব্রোঞ্জ জিতেছেন সঞ্জনা বাথুলা, কার্থিকা জগদীশ্বরণ, হিরাল সাধু ও আরাথি কস্তুরি রাজ।

 

পিটি ঊষার নজির স্পর্শ

এদিকে, সোমবার নজির সৃষ্টি করেছেন ভারতের (India at Hangzhou Games) মহিলা স্প্রিন্টার বিথ্যা রামরাজ। এদিন সকালে মেয়েদের ৪০০ মিটার হার্ডলসে বিথ্যা রামরাজ শীর্ষে থেকে হিট শেষ করেছেন এবং ফাইনালের যোগ্যতা অর্জন করেছেন। তবে, উল্লেখযোগ্য বিষয় হল, ৫৫.৪২ সেকেন্ডে চারশো মিটার দৌড় সম্পূর্ণ করেন বিথ্যা। আর তার মাধ্যমে তিনি স্পর্শ করেন ৪০ বছর আগের করা কিংবদন্তী পিটি উষার রেকর্ড। ১৯৮৪ সালের অলিম্পিকে একই সময় নিয়ে জাতীয় রেকর্ড গড়েছিলেন পিটি ঊষা।

পারলেন না সুতীর্থা-ঐহিকা

তবে, এদিন স্বপ্নপূরণ করতে পারলেন না দুই বঙ্গতনয়া। প্রত্যাশা থাকলেও, সোনা-রুপো হাতছাড়া করলেন সুতীর্থা মু‌খোপাধ্যায় ও ঐহিকা মুখোপাধ্যায়। টেবিল টেনিসে মহিলাদের ডাবলসের সেমিফাইনালে উত্তর কোরিয়ার জুটির কাছে হারলেন তাঁরা। ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হল তাঁদের।

পদক সংখ্যা ৫০ পার 

গতকাল অর্থাৎ, রবিবার, এশিয়াডে (Asian Games) ছিল ভারতের স্মরণীয় দিন। এদিন ১৫টি পদক এসেছে ভারতের ঝুলিতে। এর মধ্যে, ৯টি পদক এসেছে শুধুমাত্র অ্যাথলেটিক্স থেকেই। ২০১০ সালের এশিয়ান গেমসে এক দিনে ১১টি পদক জিতেছিল তারা। সেই রেকর্ড ভেঙে গেল রবিবার। বর্তমানে ভারতের দখলে মোট ৫৬টি পদক রয়েছে। এর মধ্যে ১৩টি সোনা, ২১টি রুপো ও ২২টি ব্রোঞ্জ রয়েছে (India at Hangzhou Games)। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Asian Games 2022

bangla news

Sports news

news in bengali

hangzhou 2023

india at asian games

india at hangzhou

india speed skating relay medals

india asian games athletics


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর