img

Follow us on

Thursday, Jun 20, 2024

Asia Cup 2023: ব্যর্থ দুনিথের দুরন্ত পারফরম্যান্স! শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে ভারত

India vs Sri Lanka: ৪ উইকেট কুলদীপের, ম্যাচের সেরা দুনিথ

img

জয়ের উচ্ছ্বাস।

  2023-09-13 00:17:42

মাধ্যম বাংলা নিউজ: এশিয়া কাপের ফাইনালে টিম ইন্ডিয়া। পাকিস্তানের পর শ্রীলঙ্কার বিরুদ্ধে জয়ে সরাসরি ফাইনালের ছাড়পত্র পেল রোহিতরা। মঙ্গলবার শ্রীলঙ্কাকে ৪১ রানে হারায় ভারত। প্রথমে ৪৯.১ ওভারে ২১৩ রানে অলআউট হয়ে যায় রোহিতরা। জবাবে ৪১.৩ ওভারে ১৭২ রানে শেষ শ্রীলঙ্কার ইনিংস। ৪ উইকেট নেন কুলদীপ যাদব। ব্যর্থ হয় দুনিথ ওয়েল্লালাগের বলে এবং ব্যাটে দুর্দান্ত পারফরম্যান্স। ৫ উইকেট নেওয়ার পর ৪২ রানে অপরাজিত থাকেন লঙ্কার তরুণ অলরাউন্ডার। আপ্রাণ চেষ্টা সত্ত্বেও উল্টোদিকে সঙ্গীর অভাবে দলকে জেতাতে পারেননি ২০ বছরের ক্রিকেটার।

এদিন টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত (Asia Cup 2023)। পাকিস্তান ম্যাচের পুনরাবৃত্তি চেয়েছিলেন রোহিত শর্মা। শুরুটা পাকিস্তান ম্য়াচের মত ভালো হয়েছিল। রোহিত শর্মা হাফসেঞ্চুরি করেন। কিন্তু তাল কাটে বিপক্ষের ঘূর্ণির সামনে।

ভারতের ইনিংস

পাকিস্তানের বিরুদ্ধে অর্ধশতরান করেছিলেন। শ্রীলঙ্কার বিরুদ্ধেও হাফসেঞ্চুরি এল রোহিতের ব্যাটে। ৫১তম ওডিআই হাফসেঞ্চুরি করলেন রোহিত শর্মা।। শ্রীলঙ্কার বিরুদ্ধে এই ম্যাচে নামার আগে ওডিআইতে ১০ হাজার রান পূর্ণ করার জন্য রোহিতের প্রয়োজন ছিল ২২ রান। সপ্তম ওভারের পঞ্চম বলে কাসুন রজিথাকে ছয় মেরে ওডিআইতে ১০ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করেন ভারত অধিনায়ক। এশিয়া কাপে বর্তমানে সর্বাধিক রান করা ক্রিকেটার রোহিত। রোহিত শর্মা ও শুভমান গিলের জুটি ৮০ রান করে। রোহিত করেন ৫৩ রান। শুভমান গিল ১৯ রান করে আউট হন। দুনিথ ক্লিন বোল্ড করেন শুভমান গিলকে। এটা ছিল এই ইনিংসে দুনিথের প্রথম শিকার। এরপর এই শ্রীলঙ্কান স্পিনারকে আর আটকানো যায়নি। তাঁর শিকার হতে থাকেন একেরপর এক ভারতীয় ব্যাটার। শুভমানের পর ফেরেন বিরাট। তারপর রোহিত। দুনিথ এদিন পাঁচ উইকেট নেন। 

কোহলির উইকেটই সেরা

রোহিত, বিরাট ও গিল… এই তিন উইকেটের মধ্যে কোনটি সেরা এই নিয়ে দুনিথকে জিজ্ঞাসা করা হলে তিনি বিরাটের ক্ষেত্রে বলেন, ‘সেটা ছিল স্বপ্নের উইকেট।’ দুনিথ বাদে চারটে উইকেট নেন চরিথ আশালঙ্কা। শেষে একটি উইকেট নেন মহেশ ঠিকশানা। পুরো ৫০ ওভার খেলতে পারেনি ভারত। ৪ বল বাকি থাকতেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। ২১৩ রানে অল আউট ভারত। শ্রীলঙ্কার সামনে এ বার টার্গেট ২১৪। ভারতের ১০টি উইকেটই যায় লঙ্কান স্পিনারদের ঝুলিতে।

শ্রীলঙ্কার ইনিংস

শ্রীলঙ্কা হেরে গেলেও, ধনঞ্জয় ডি সিলভা, ওয়েল্লালাগের লড়াই প্রশংসনীয়। ৪১ রান করেন ধনঞ্জয়। ৪২ রান করে অপরাজিত থাকেন ওয়েল্লালাগে। ব্যাটে-বলে অসাধারণ পারফরম্যান্স দেখালেন শ্রীলঙ্কার এই অলরাউন্ডার। ওয়েল্লালাগের সঙ্গে ধনঞ্জয়ের জুটি ম্যাচ জমিয়ে দিয়েছিল। ধনঞ্জয়কে আউট করে ভারতকে ম্যাচে ফেরান জাদেজা। এরপর বাকি কাজটা করে দেন হার্দিক ও কুলদীপ। ৪৩ রান দিয়ে ৪ উইকেট নিলেন কুলদীপ। ৩৩ রান দিয়ে ২ উইকেট নেন জাদেজা। ৩০ রান দিয়ে ২ উইকেট নেন বুমরা। ১৪ রান দিয়ে ১ উইকেট নেন হার্দিক। ১৭ রান দিয়ে ১ উইকেট নেন সিরাজ। ভারতীয় বোলারদের দুরন্ত পারফরম্যান্সে টানা ১৩ ম্যাচে জয়ের পর বিজয়রথ থামে লঙ্কার। শ্রীলঙ্কা বনাম পাকিস্তান ম্যাচটি এখন ভার্চুয়াল সেমিফাইনালে পরিণত হল। সেই ম্যাচে যে দল জিতবে তারা ভারতের সঙ্গে দ্বিতীয় দল হিসেবে ফাইনালের টিকিট হাতে পাবে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Asia Cup

India vs Sri Lanka

Asia Cup 2023

IND vs SL


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর