img

Follow us on

Wednesday, May 01, 2024

AFC Asian Cup:  লড়াই করে অস্ট্রেলিয়ার কাছে ২ গোলে হার ভারতের

Indian Football: দুরন্ত রক্ষণ, গুরপ্রীতের একটা ভুলে অস্ট্রেলিয়ার কাছে হার ভারতের

img

বল দখলের লড়াই।

  2024-01-13 20:03:49

মাধ্যম নিউজ ডেস্ক: ফিফা ব়্যাঙ্কিংয়ে ২৫ নম্বরে অস্ট্রেলিয়া। ভারত ১০২এ। ফলও হল সেরকমই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২-০ গোলে হেরে এশিয়ান কাপে যাত্রা শুরু করল ভারত। তবে ইগর স্টিমাচের ছেলেরা এদিন যে ফুটবল উপহার দিল তা মনে থাকবে অনেক দিন। প্রথমার্ধ ছিল ভারতের অনুকূলেই। চারগুণ এগিয়ে থাকা টিমের বিরুদ্ধেও দুরন্ত ফুটবলই উপহার দিচ্ছিলেন সন্দেশ ঝিঙ্গান, নিখিল পূজারীরা। প্রথমার্ধে গোলের দরজা খুলতে পারেনি অস্ট্রেলিয়া।

ভারতের লড়াই নজর কাড়ল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রক্ষণ জমাট রাখাই ভারতের কাছে চ্যালেঞ্জ ছিল। সেই পরীক্ষা সসম্মানে পাস তারা। প্রথমার্ধে ভারত যে গোল করতে দেবে না অস্ট্রেলিয়াকে, এটা অনেকেই ভাবতে পারেননি। শুধু তাই নয়, গোল করেও দিতে পারতেন সুনীল ছেত্রীরা। তবে বুদ্ধিতেই টেক্কা দিল অস্ট্রেলিয়া। প্রথমার্ধে প্রচুর কর্নার পেলেও গোল করতে পারেননি হ্যারি সাউটাররা। কিন্তু দ্বিতীয়ার্ধে অস্ট্রেলিয়ার গতির কাছে পরাস্ত হলেন গুরপ্রীতরা। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর পাঁচ মিনিটের মধ্যে গোল করে অস্ট্রেলিয়া। বাঁ দিক থেকে ক্রস ভেসে এসেছিল। গোলকিপার গুরপ্রীত বল না ধরে ভাসিয়ে দিয়েছিলেন। বক্সের মাথায় দাঁড়িয়েছিলেন জ্যাকসন ইরভিন। তিনি বল রিসিভ করে বাঁ পায়ের শটে গোল করেন। সেই গোলের নেপথ্যে গুরপ্রীতকে দোষ দিলে ভুল হবে না। তিনি বলটি যদি ধরতেন বা আরও দূরে ফিস্ট করে দিতেন, তা হলে গোল হতই না। ম্যাচের ৭২ মিনিটে দুই পরিবর্ত প্লেয়ারের সৌজন্যে দ্বিতীয় গোল অস্ট্রেলিয়ার। রাইলি ম্যাকগ্রির মাইনাস, আনমার্কড জর্ডন বসের হালকা টাচে গোল। ২-০ এগিয়ে গেল অস্ট্রেলিয়া। 

এদিন এশিয়ান কাপের ইতিহাসে প্রথম দেখা গেল মহিলা রেফারি। সেটাও আবার ভারতের ম্যাচেই। ফলে এই ম্যাচ থেকে গেল ইতিহাসের পাতায়। পরাজয় সত্ত্বেও, এই ম্যাচে ভারতের প্রাপ্তি অনেক। যে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০১১ সালের এশিয়ান কাপে ০-৪ গোলে হেরেছিল ভারত, তাদের বিরুদ্ধে ইগর স্টিমাচের টিম দুরন্ত পারফর্ম করছিলেন। ম্যাচ ড্র করতে পারলে ভারতের নৈতিক জয় হিসেবেই দেখা হতো। কিন্তু মেসির মঞ্চে ইতিহাস তৈরি করা হল না সুনীল ছেত্রীর ভারতের।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Australia

AFC Asian Cup

Indian Football


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর