img

Follow us on

Monday, May 06, 2024

Cancer Vaccine: ক্যান্সারের টিকা প্রায় তৈরি! চিকিৎসা ক্ষেত্রে বিপ্লবের দাবি রুশ প্রেসিডেন্টের

Russia: ক্যান্সারের টিকা শীঘ্রই মানুষের কাছে পৌঁছ দেবে রাশিয়া, দাবি পুতিনের

img

ক্যানসারের ভ্যাকসিন তৈরির পথে রাশিয়া।

  2024-02-15 16:15:40

মাধ্যম নিউজ ডেস্ক: ক্যান্সারের ভ্যাকসিন (Cancer Vaccine) তৈরির খুব কাছে পৌঁছে গিয়েছে রাশিয়া, এমনই দাবি করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মস্কো ফোরামে বক্তৃতার সময় পুতিন বলেন, “নতুন প্রজন্মের ক্যান্সারের টিকা বানিয়েছি আমরা। ভ্যাকসিন তৈরি প্রায় শেষের দিকেই। আমরা আশা করছি, খুব তাড়াতাড়ি এই ভ্যাকসিন মানুষের কাছে পৌঁছে যাবে।” তবে রাশিয়া কী ধরনের ভ্যাকসিন বানিয়েছে, কোন ধরনের ক্যান্সারের প্রতিষেধক তৈরি হচ্ছে তা অবশ্য বলেননি পুতিন।

ক্যান্সার নিয়ে গবেষণা

দেশ-বিদেশে একাধিক সংস্থা ও প্রতিষ্ঠান ক্যান্সারের (Cancer Vaccine) চিকিৎসা নিয়ে নানান গবেষণা চালাচ্ছে। গত বছরেই, ব্রিটেনের সরকার, জার্মানির বায়োএনটেক নামের এক সংস্থার সঙ্গে চুক্তিতে আবদ্ধ হয়। এই চুক্তি অনুযায়ী, ‘পার্সোনালাইসজ ক্যান্সার ট্রিটমেন্টের’ ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে। যা ১০ হাজার রোগীর দেহে করা হবে। আর তা চলবে ২০৩০ সাল পর্যন্ত। বিশ্বের অন্য দুই ফার্মাসিউটিক্যাল সংস্থাও পরীক্ষামূলক ভাবে ক্যান্সারের টিকা তৈরি করেছে, যা ত্বকের ক্যান্সারে মৃত্যুর সম্ভাবনা কমিয়ে দিয়েছে বলে গবেষণায় উঠে এসেছে৷ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র মতে, হিউম্যান প্যাপিলোমাভাইরাস-এর বিরুদ্ধে বর্তমানে ছ’টি লাইসেন্সপ্রাপ্ত টিকা রয়েছে। এই ভাইরাস জরায়ুমুখের ক্যান্সার-সহ অনেক ক্যান্সার সৃষ্টির কারণ। একই সঙ্গে হেপাটাইটিস বি-র টিকাও রয়েছে, যা যকৃতের ক্যান্সার রোধে সাহায্য করে।

আরও পড়ুন: উপচে পড়া ভিড়! ভারত-কাতার বন্ধুত্বকে আরও দৃঢ় করতে দোহায় প্রধানমন্ত্রী মোদি

ভারতে গবেষণা

ভারতে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও কেন্দ্রীয় সরকারের উদ্যোগে সার্ভাইক্যাল ক্যান্সারের (Cancer Vaccine) নতুন ভ্যাকসিন আসছে যার নাম সার্ভাভ্যাক। এইচপিভি টাইপ ৬, ১১, ১৬ ও ১৮ প্রজাতিকে ঠেকাতে পারবে এই টিকা। ৯ থেকে ১৪ বছর বয়সি কিশোরীদের জন্য এই টিকার ২টি ডোজ আছে। প্রথম ডোজ নেওয়ার ৬ মাস পরে দ্বিতীয় ডোজ নিতে হবে। আর ১৫ থেকে ২৬ বছর অবধি এই টিকার তিনটি ডোজ আছে। এবার ক্যান্সার ভ্যাকসিন তৈরির খুব কাছে রাশিয়াও। চিকিৎসা ক্ষেত্রে বড় বিপ্লবের ইঙ্গিত দিলেন পুতিন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

vladimir putin

Madhyom

Russia

bangla news

 Cancer Vaccine


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর