img

Follow us on

Thursday, May 16, 2024

Heatwave: তীব্র গরমেও যেতে হচ্ছে বাইরে? কোন কোন ঘরোয়া জিনিসে শরীর ভালো থাকবে? 

জানেন কি চাঁদিফাটা গরমে ঘরোয়া জিনিসেই রয়েছে ভালো থাকার চাবিকাঠি?

img

প্রতীকী ছবি।

  2024-04-29 18:22:09

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

চলছে তাপপ্রবাহ! দিনভর গরমে (Heatwave) নাজেহাল অনেকেই। কিন্তু তার মধ্যেও অনেকেই বাইরে যাচ্ছেন। কাজের জন্য ভরদুপুরেও অনেককে বাইরে যেতে হচ্ছে‌‌। কিন্তু বেলা বাড়তেই তাপমাত্রার পারদ চড়ছে। এর ফলে সমস্যা আরও বাড়ছে‌। অনেকেই এর জেরে অসুস্থ হয়ে পড়ছেন। তবে চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন,‌ কয়েকটি জিনিসে বাড়তি সতর্কতা রাখলেই বড় শারীরিক সমস্যা এড়ানো যাবে। এবার দেখা যাক, কোন কোন জিনিস সঙ্গে রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা?

পর্যাপ্ত পরিমাণে জল এবং ওআরএস (Heatwave)

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, বাইরে গেলে অবশ্যই সঙ্গে জল এবং ওআরএস রাখতে হবে। কারণ, বাইরের গরমের জেরে শরীরে জলের পরিমাণ কমে যাচ্ছে। আর তার জেরেই ডিহাইড্রেশনের মতো সমস্যা দেখা যাচ্ছে। এমনকী হিট স্ট্রোকের ঝুঁকিও দেখা দিচ্ছে। তাই সঙ্গে পর্যাপ্ত পরিমাণ জল রাখা জরুরি। কিছু সময় অন্তর জল খাওয়া দরকার। এর পাশপাশি ওআরএস রাখতে হবে। যাতে শরীরে শর্করার পরিমাণ ঠিক থাকে। ডিহাইড্রেশনের ঝুঁকি কমে।

নিয়মিত কাঁচা আম খাওয়া দরকার

বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, এই গরমে নিয়মিত কাঁচা আম খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। তাঁরা জানাচ্ছেন, কাঁচা আমে থাকে পটাশিয়াম। তাই শরীরে পর্যাপ্ত পটাশিয়াম থাকলে, শরীর ঠান্ডা থাকবে‌। পাশপাশি ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থের চাহিদা পূরণ করে কাঁচা আম। তাই এই গরমে (Heatwave) নিয়মিত কাঁচা আম খেলে শরীরে রোগ প্রতিরোধ শক্তি বাড়বে। গরম প্রতিহত করতে নিয়মিত টক ডাল, আম পোড়া সরবত খাওয়ারও পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তাই বাইরে যাঁদের নিয়মিত যেতে হচ্ছে, তাঁরা অবশ্যই কাঁচা আম দিয়ে তৈরি অন্তত একরকম কোনও রান্না খেয়ে অবশ্যই বাইরে যাবেন।

তরমুজ ও ডাবের জল খাওয়ার‌ দরকার (Heatwave)

বিশেষজ্ঞদের একাংশের পরামর্শ, তরমুজের কয়েক টুকরো অবশ্যই সঙ্গে রাখা দরকার। এই পরিস্থিতিতে বাইরের অতিরিক্ত তেলমশলা দেওয়া খাবার একেবারেই এড়িয়ে চলতে হবে। কারণ এতে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে‌। কিন্তু শরীরের চাহিদা অনুযায়ী খাবার খাওয়া জরুরি। তাই তরমুজের মতো রসালো ফল সঙ্গে থাকা জরুরি। বাড়ি থেকে তরমুজের কয়েক টুকরো কেটে টিফিন কৌটোয় সঙ্গে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। কারণ এই ফলে শরীরে শর্করা এবং জলের চাহিদা পূরণ হয়। তরমুজের পাশাপাশি এই গরমে যাঁরা বাইরে যাচ্ছেন তাঁদের নিয়মিত ডাবের জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। কারণ ডাবের জলে থাকে একাধিক খনিজ পদার্থ। এর জেরে এই গরমেও লিভার ও অন্ত্র ভালো থাকে‌। তাই ডিহাইড্রেশনের ঝুঁকি কমানোর পাশপাশি পেটের গোলমাল দূরে রাখতে নিয়মিত ডাবের জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ।

ভিজে তোয়ালে সঙ্গে রাখা জরুরি

অনেককে এই গরমেও দীর্ঘ সময় রোদে থাকতে হচ্ছে। তাঁদের সান স্ট্রোকের (Heatwave) ঝুঁকি বাড়ছে। তাই ঝুঁকি কমাতে তাঁদের ভিজে তোয়ালে সঙ্গে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, বারবার জল দিয়ে চোখ-মুখ ধোয়া দরকার। এতে শরীর ঠান্ডা থাকে। আবার ভিজে তোয়ালে ঘাড় ও মাথায় রাখলে শরীর দ্রুত ঠান্ডা হয়। এতে সান স্ট্রোকের মতো রোগের ঝুঁকি কমবে‌।

রঙিন ও প্যাকেটজাত ঠান্ডা পানীয় এড়িয়ে চলতে হবে (Heatwave) 

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, যাঁরা নিয়মিত বাইরে যাচ্ছেন, তাঁদের রঙিন সরবত এবং প্যাকেটজাত ঠান্ডা পানীয় এড়িয়ে চলতে হবে। কারণ, এই ধরনের পানীয়তে শরীরে একাধিক খারাপ প্রভাব পড়ে‌। শরীরে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং শর্করার মাত্রা ওঠানামা করে। এর জেরে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। পাশপাশি রঙিন সরবত থেকে অনেক সময়েই পেটের গোলমাল হয়। যা এই গরমে বাড়তি ভোগান্তি তৈরি করবে। তাই এই ধরনের সরবত ও পানীয় এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Heatwave

dehydration

Antioxidants

heat exhaustion

body temperature

sunstroke

electrolyte

fluid level in body


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর