img

Follow us on

Sunday, May 05, 2024

Plastic Pollution: ফ্রিজে প্লাস্টিকের কৌটোয় খাবার রাখছেন? কোন কোন রোগের ঝুঁকি বাড়ছে? 

বিশ্ব জুড়ে বাড়ছে প্লাস্টিকের দাপট, কী বিপদ হতে পারে জানেন?

img

প্রতীকী ছবি।

  2024-04-23 17:25:31

তানিয়া বন্দ্যোপাধ্যায় পাল

সোমবার ছিল ওয়ার্ল্ড আর্থ ডে। পরিবেশ, প্রকৃতি সম্পর্কে আরও একটু সতর্ক আর সচেতন হওয়ার দিন। বিশ্ব জুড়ে বাড়ছে প্লাস্টিকের দাপট। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই প্লাস্টিক শুধু জল, মাটির ক্ষতি করছে না। মারাত্মক বিপদ তৈরি করছে মানুষের স্বাস্থ্যের। প্লাস্টিকের ব্যবহার মানুষের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক। কিন্তু অসচেতনতার জেরে মানুষ লাগাতার প্লাস্টিকের ব্যবহার করছেন। গরম খাবার দোকান থেকে কিনে আনার সময় হোক, কিংবা বাড়ির তৈরি খাবার অতিরিক্ত হলে ফ্রিজে ভরে রাখার সময়, দেদার ব্যবহার হচ্ছে প্লাস্টিক। প্লাস্টিকের কৌটোয় খাবার রাখার রেওয়াজ এখন প্রায় প্রত্যেক বাড়িতেই রয়েছে। আর তার জেরেই শরীরে একাধিক রোগের প্রকোপ বাড়ছে (Plastic Pollution)। তাই বিজ্ঞানীরা জানাচ্ছেন, প্লাস্টিকের জিনিসে খাবার খাওয়া কিংবা খাবার রাখলে সতর্ক হতে হবে। এখন দেখে নেওয়া যাক, প্লাস্টিকের জিনিসে রাখা খাবার কোন রোগের ঝুঁকি বাড়ায়?

গর্ভস্থ শিশুর মস্তিষ্কে কুপ্রভাব

চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, প্লাস্টিকের পাত্রে বিভিন্ন স্তর থাকে। সেগুলোতে থাকে ক্ষতিকারক মোনোমার। এই মনোমার হল এক ধরনের কৃত্রিম ইস্ট্রোজেন হরমোন। তাই প্লাস্টিকের পাত্রে রাখা খাবার গরম করে গর্ভবতীকে খেতে দিলে, তার শরীরে এই কৃত্রিম হরমোনের প্রবেশের ঝুঁকি বেড়ে যায়। এর জেরে গর্ভস্থ শিশুর মস্তিষ্কের বিকাশে বাধা হয়। বিশেষত শিশুর হাইপার অ্যাকটিভ, অবসাদের মতো সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকি‌ বাড়ে।

হার্ট ও লিভারের রোগের ঝুঁকি বাড়ে (Plastic Pollution)

বিভিন্ন আন্তর্জাতিক গবেষণায় দেখা গিয়েছে, প্লাস্টিকের পাত্রে খাবার রেখে নিয়মিত খেলে হার্ট ও লিভারের রোগের ঝুঁকি কয়েকগুণ বাড়ছে। চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন, প্লাস্টিকের পাত্র হয় নরম। এই নরম করার জন্য ফ্যালেটন নামে একপ্রকার উপাদান মেশানো হয়। এটার জেরেই হার্ট ও লিভারে উপরে এক ধরনের চাপ তৈরি হয়। তাই হার্ট ও লিভারের রোগের ঝুঁকি বাড়ে।

একাধিক স্নায়ুর রোগের কারণ

প্লাস্টিক বাড়িয়ে দেয় স্নায়ুর রোগের ঝুঁকি। এমনই জানাচ্ছেন দেশের গবেষক-চিকিৎসকদের একাংশ। তাঁরা জানাচ্ছেন, স্টাইরিন সহ একাধিক মনোমার প্লাস্টিকের পাত্রে ব্যবহার করা হয়। এই ধরনের মনোমার স্নায়ুর উপরে প্রভাব ফেলে। দেহের একাধিক হরমোনের ভারসাম্য নষ্ট করে (Plastic Pollution)। তাই মাথাব্যথা, অবসাদ, অবসন্নতার মতো একাধিক সমস্যা বাড়ে। নানান জটিল স্নায়বিক‌ রোগের ঝুঁকিও বাড়িয়ে দেয়।

স্তন ক্যান্সার এবং ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ায় (Plastic Pollution)

প্লাস্টিকের পাত্রে খাবার খেলে, দেহে কৃত্রিম হরমোনের প্রবেশের ঝুঁকি তৈরি হয়। আর তার জেরেই ডায়াবেটিস এবং স্তন ক্যান্সারের মতো রোগের ঝুঁকি বাড়ে। মহিলাদের দেহে কৃত্রিম ইস্ট্রোজেন হরমোনের প্রবেশের ফলে, দেহে হরমোনের ভারসাম্য নষ্ট হয়। তাই স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ে। আবার পুরুষ-মহিলা নির্বিশেষে হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার জেরে ডায়াবেটিসের ঝুঁকিও বাড়ে।

কী পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞ মহল?

বিশেষজ্ঞদের একাংশের পরামর্শ, রোজের জীবনে বাদ দিতে হবে প্লাস্টিক। তাঁরা জানাচ্ছেন, ইউরোপ ও আমেরিকার বহু দেশের মানুষের মধ্যে প্লাস্টিক নিয়ে সচেতনতা তৈরি হচ্ছে। বিশেষত খাবার কেনা ও রাখার পাত্র হিসাবে প্লাস্টিকের ব্যবহার নিয়েও সতর্কতা তৈরি হচ্ছে। কিন্তু ভারতে সে নিয়ে সচেতনতার হার আরও বাড়ানো‌ দরকার বলেও মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।তাঁদের পরামর্শ, নিয়মিত খাবার রাখার জন্য প্লাস্টিক একেবারেই উপযুক্ত নয়। বিশেষত খাবার গরম করা বা দীর্ঘ সময় খাবার রাখার জন্য প্লাস্টিক ব্যবহার না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ।‌ তাঁরা জানাচ্ছেন, কাচের পাত্রে খাবার রাখা যেতে পারে। মাইক্রোওয়েভ ওভেনে গরম করার ক্ষেত্রেও প্লাস্টিক নয় (Plastic Pollution), বরং কাচের পাত্রে গরম করা উচিত বলেই মত বিশেষজ্ঞ মহলের।

 

DISCLAIMER: এই প্রতিবেদনটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী লেখা। এর সঙ্গে মাধ্যম-এর কোনও সম্পর্ক নেই। মাধ্যম এর কোনও দায় নিচ্ছে না। এখানে বলা যে কোনও উপদেশ পালন করার আগে অবশ্যই কোনও চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Cancer

Plastic Pollution

Diabetes

Environment

human health

ecosystems


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর