img

Follow us on

Friday, May 17, 2024

Raw Mango: গরমে খান কাঁচা আমের শরবত, জেনে নিন উপকারিতা

Mango: এই গরমে কাঁচা আমের শরবতের জুরি মেলা ভার…

img

প্রতীকী চিত্র।

  2024-04-29 16:13:29

মাধ্যম নিউজ ডেস্ক: গ্রীষ্মকালে কাঁচা আম অনেকেরই পছন্দ। গরমের দিনে (summer days) বাইরে থেকে ফিরে এক গ্লাস আমপোড়া শরবত (Raw Mango) খেলে যেন প্রাণ জুড়িয়ে যায়। তীব্র গরমে এক গ্লাস কাঁচা আমের শরবতই যেন শরীরে আনতে পারে প্রশান্তি। কিন্তু জানেন কি শুধু স্বাদেই নয় গুনের দিক থেকেও খুব উপকারী এই আমপোড়া শরবত।

কাঁচা আমপোড়া (Raw Mango) শরবতের উপকারিতা

১) প্রখর তাপের ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে রক্ষা করতে বেশ উপকারী কাঁচা আম (Raw Mango) । কাঁচা আম সান স্ট্রোকের (Sun stroke) ঝুঁকি কমায়। দেহে সোডিয়াম ক্লোরাইড ও আয়রনের ঘাটতি পূরণ করতেও সাহায্য করে।

২) ত্বক ও চুলের উজ্জ্বলতা বৃদ্ধিতেও সহায়তা করে থাকে কাঁচা আম। পাশাপাশি কাঁচা আমের শরবতে উপস্থিত ভিটামিন সি নখের ভঙ্গুরতাও কমায়। 

৩) কাঁচা আম (Raw Mango) হজমের সমস্যা প্রতিরোধ করে। মর্নিং সিকনেস, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, ক্রনিক ডিসপেপসিয়া এবং বদহজমের জন্য কাঁচা আম খাওয়া খুব উপকারী।

৪)কাঁচা আম লিভারের জন্য ভাল। যকৃতের রোগের চিকিৎসার জন্য পরিচিত এটি। এক টুকরো কাঁচা আম খেলে ক্ষুদ্রান্ত্রে পিত্ত নিঃসরণ উদ্দীপিত হয়। এটি ফ্যাট শোষণ বাড়ায়। এবং খাদ্যে পাওয়া ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে।

৫) পাশাপাশি, কাঁচা আমে থাকে ভিটামিন এ। চোখের স্বাস্থ্য ভাল রাখতেও গরমকালে নিয়ম করে কাঁচা আম (Raw Mango)  খাওয়া জরুরি।

আরও পড়ুনঃ চাঁদিফাটা রোদে হিট স্ট্রোক এড়াতে কী কী করবেন? দেখে নিন এক নজরে

রোগ প্রতিরোধ ক্ষমতা

ভিটামিন সি, ভিটামিন ই সহ বহু গুণে ঠাসা কাঁচা আম (Raw Mango)। এতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। কাঁচা আম শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। ফলে গরমের দিনে সর্দি-গরমি থেকেও নিষ্কৃতি দেবে কাঁচা আমই। আর কাঁচা আমে যেহেতু প্রচুর পরিমাণ ভিটামিন সি থাকে, তাই এটি মুখের নানা রকম ক্ষত নিরময়ে সহায়তা করতে পারে। স্কার্ভি ও মাড়ি থেকে রক্তপাতের মতো সমস্যাতেও কাজে আসতে পারে কাঁচা আম।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

health

Madhyom

summer fruits

bangla news

Bengali news

sun stroke

Raw Mango

news in bengali

benefits

summer season

summer days

Raw Mango juice

summer vibes

raw mango benefits

raw mango nutrition


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর