img

Follow us on

Thursday, May 09, 2024

Heatstroke: চাঁদিফাটা রোদে হিট স্ট্রোক এড়াতে কী কী করবেন? দেখে নিন এক নজরে

Heatwave: গরমে সুস্থ থাকতে মেনে চলুন এই কয়েকটি অভ্যাস…

img

গরমে নাজেহাল। প্রতীকী চিত্র।

  2024-04-27 14:35:09

মাধ্যম নিউজ ডেস্ক: গরম কমার কোন ইঙ্গিত নেই। নেই বৃষ্টির খবর (rain)। আপাতত অস্বস্তি থেকে রেহাইয়ের কোন ইঙ্গিত নেই। কলকাতা (Kolkata) ও সংলগ্ন অঞ্চলের তাপমাত্রা সর্বোচ্চ তাপমাত্রা ৪২ থেকে ৪৩ ডিগ্রি (moderate heatwave warning) পর্যন্ত চলে যেতে পারে। দুপুরের দিকে চল্লিশের আশেপাশেই ঘোরাফেরা করবে তাপমাত্রা। কিন্তু এই দহন জ্বালা সত্বেও অনেকের বাড়ি বসে থাকার উপায় নেই। মাথাফাটা রোদে আর তীব্র গরমে (moderate heatwave warning)  পা রাখতেই হবে বাড়ির বাইরে। তা সত্ত্বেও যাতে অসুস্থ হয়ে না পড়েন তার জন্য সাবধানতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে আবহাওয়া দফতর। নিজেকে সুস্থ রাখতে, হিট স্ট্রোক (Heatstroke) এড়াতে কী কী করবেন আর কী এড়িয়ে চলবেন তা দেখে নিন এক নজরে।

কী কী করবেন (Heatstroke)?

১) রাস্তায় বেরোনোর আগে সানস্ক্রিন মেখে নিন। এসপিএফ মাত্রাযুক্ত সানস্ক্রিন ত্বকের ক্ষতি কমাবে। সূর্যের অতিবেগুনি রশ্মিতে ত্বকের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। সানস্ক্রিন না মাখলে চামড়া পুড়ে যাওয়ার ভয় থাকে।

২) দুপুরে বেরোতে হলে জামা কাপড়ের দিকে নজর দিতে হবে। সুতির ও পাতলা জামা কাপড় পড়া উচিত। মোটা কাপড় এড়িয়ে চলুন। এছাড়াও বর্তমানে গ্রীষ্মকালে মানানসই বস্ত্র পরিধানের উপরে নজর দিন। এতে ঘাম কম হবে। সানস্ট্রোকের (Heatstroke) সম্ভাবনাও কমবে।

৩) বাড়ি থেকে রাস্তায় বের হলেই অনেকের মাথা ব্যথা করে। অতিরিক্ত আলোতে কষ্ট হয়। সানগ্লাস পড়লে অনেকটাই স্বস্তি আসবে। যাদের চোখে পাওয়ার রয়েছে তাঁরা পাওয়ার সানগ্লাস পড়তে পারেন।

৪) যাত্রাকালে কমপক্ষে এক লিটার জল সঙ্গে রাখুন। প্রয়োজনে গ্লুকোজ ও ওআরএস সঙ্গে রাখুন। মাথা ঘোরালে কিংবা অতিরিক্ত ঘাম হলে গ্লুকোজ কিংবা ওআরএস জলে মিশিয়ে পান করুন। তবে এক্ষেত্রে সুগার কিংবা রক্তচাপের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

৫) ছাতাকে সঙ্গী করতে ভুলবেন না। ছাতা সঙ্গী হলে কষ্ট অনেকটাই কমবে। সানবার্ন এবং স্ট্রোক থেকে রক্ষা করবে ছাতা।

৬) অসুস্থ বোধ হলে কিছুক্ষণ ছায়া জায়গায় বসে পড়ুন। আশেপাশে পাখা থাকলে তা ব্যবহার করার চেষ্টা করুন। সঙ্গে হাতপাখা থাকলে খুবই ভাল। সাধ্য থাকলে ছোট সাইজের রিচার্জেবল পোর্টেবল ফ্যান ব্যবহার করতে পারেন।

কী কী করবেন না

১) শরীরে অস্বস্তি হচ্ছে এমন সিন্থেটিক কিংবা জর্জেট পোশাক এড়িয়ে চলুন। অতিরিক্ত গরমে জিনসের শার্ট কিংবা প্যান্ট অস্বস্তি বয়ে আনতে পারে। মোটা কাপড় এড়িয়ে চলুন। যে ধরনের কাপড়ে অস্বস্তি এবং অতিরিক্ত ঘাম হয় তা না পড়াই ভাল।

২) রাস্তার ধারের খাবার কাটা ফল এবং কারখানার বরফ দেওয়া পানীয় এড়িয়ে চলুন। এতে ফুড পয়জন, ডায়রিয়া কিংবা পেট খারাপের ঝুঁকি কম হবে।

৩) রাস্তার ধারের রঙিন পানীয় বা অচেনা যে কোনও ধরনের রাসায়নিক মিশ্রিত পানীয় পান করা অস্বাস্থ্যকর। প্রয়োজন হলে ডাবের জল কিংবা আখের রস খেতে পারেন। 

৪) হাত পা খোলা কাপড় পড়বেন না। এতে সানবার্ন হবে। চামড়া পুড়ে যাবে।

আরও পড়ুন: শাহজাহানগড়ে অস্ত্রভান্ডারে মিলল পুলিশের রিভলভার, শোরগোল

৫) বাইরের হোক কিংবা ঘরের, তেল মশলা আছে এমন খাবার এড়িয়ে চলুন। এতে গ্যাস অম্বল হওয়া সম্ভাবনা বাড়ে এবং অসুস্থতা ডেকে আনে। এতে অতিরিক্ত গরমে বমি হতে পারে।

তবে সব শেষে

বলে রাখা ভাল। যত সম্ভব রোদ (Heatstroke) এড়িয়ে চলার চেষ্টা করুন। কাজগুলিকে সম্ভব হলে সকাল কিংবা বিকেলের পর করার চেষ্টা করুন।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Heat Wave

bangla news

Bengali news

West Bengal weather

weather West Bengal

moderate heatwave warning

Heatstroke


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর