img

Follow us on

Sunday, Apr 28, 2024

WhatsApp New Feature: হোয়াটসঅ্যাপ নিয়ে এল নতুন ফিচার ‘চ্যানেল’! জানুন খুঁটিনাটি

হোয়াটসঅ্যাপ চ্যানেল? সুবিধা প্রাথমিকভাবে কোথায়?

img

প্রতীকী ছবি

  2023-06-19 17:58:26

মাধ্যম নিউজ ডেস্ক: একের পর এক নতুন ফিচার এসেই চলেছে হোয়াটসঅ্যাপে (WhatsApp New Feature)। গত এপ্রিল মাসেই শোনা গিয়েছিল যে হোয়াটসঅ্যাপ এবার ‘চ্যানেল’ নামক একটি ফিচার আনতে চলেছে। যার সাহায্যে ব্যক্তিগত প্রোফাইল, গ্রুপ বা কমিউনিটির পাশাপাশি তৈরি করা যাবে নিজের চ্যানেলও। বর্তমানে নতুন এই ফিচার রোলআউট হচ্ছে। সাম্প্রতিক ঘোষণায় হোয়াটসঅ্যাপ জানিয়েছে, তারা ‘আপডেট’ নামে একটি নতুন ট্যাব তৈরি করেছে, যার মাধ্যমে চ্যানেল অপশন অ্যাক্সেস করা যাবে। আর এই ট্যাবটি আলাদাভাবে স্ট্যাটাস সেকশনের মধ্যে থাকবে। কিন্তু আদতে কী এই হোয়াটসঅ্যাপ চ্যানেল (WhatsApp New Feature)? আর এর কাজই বা কী?

আসুন এক নজরে দেখে নিই কিছু খুঁটিনাটি তথ্য

হোয়াটসঅ্যাপ চ্যানেল হল মূলত গ্রুপ বা কমিউনিটি অ্যাডমিনদের একটি ওয়ান ওয়ে ব্রডকাস্টার টুল, যার মাধ্যমে তাঁরা টেক্সট, ফটো, ভিডিও, স্টিকার এবং পোল শেয়ার করতে পারবেন। আর সাধারণ ইউজারদের চ্যানেলগুলি সার্চেবল ডিরেক্টরি হিসেবে কাজ করবে, যেখানে তাঁরা সহজে খুঁজে পাবেন তাঁদের পছন্দ বা আগ্রহের বিষয়গুলির আপডেট। স্পোর্টস, ভ্রমণ, খাদ্য, রাজনীতি সমেত নানা বিষয়েই থাকবে চ্যানেল। তবে চ্যানেলের মধ্যে আদানপ্রদান করা মেসেজগুলি কিন্তু হোয়াটসঅ্যাপের এন্ড-টু-এন্ড এনক্রিপশন (end-to-end encryption) সিস্টেমের আওতায় কাজ করবে না। কোনও চ্যানেলের সমস্ত তথ্য ৩০ দিন বিদ্যমান থাকবে এবং তারপরে আপনা-আপনি অদৃশ্য হয়ে যাবে।

কীভাবে জয়েন করা যাবে চ্যানেল?

ইউজাররা চ্যাট বা অনলাইনে পোস্ট করা ইনভাইট লিঙ্কের মাধ্যমে কোনও হোয়াটসঅ্যাপ চ্যানেলে জয়েন বা সাবস্ক্রাইব করতে সক্ষম হবেন। আবার কোন চ্যানেলটি সাবস্ক্রাইব করতে চান, তাও কন্ট্রোল করতে পারবেন খোদ ইউজার। এছাড়াও তাঁরা কাকে ফলো করেছেন বা কাকে তাঁরা নিজেদের কন্ট্যাক্টে যুক্ত করেছেন, সেটা দেখতে পাবে না অন্য কেউ। এদিকে চ্যানেল অ্যাডমিনদের ফোন নম্বর এবং প্রোফাইল ফটো ফলোয়ারদের দেখানো হবে না। একইভাবে এক ফলোয়ারের ফোন নম্বর অন্যের কাছে প্রকাশ হবে না। অ্যাডমিনরা তাঁদের ফলো এবং চ্যানেল ডিরেক্টরির প্রাইভেসি সেট করতে পারবেন।

আপাতত এইসব জায়গায় উপলব্ধ হোয়াটসঅ্যাপের নতুন ফিচার

হোয়াটসঅ্যাপ চ্যানেলের সুবিধা প্রাথমিকভাবে সিঙ্গাপুর এবং কলম্বিয়াতে পাওয়া যাবে। তারপর ধীরে ধীরে এটি বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়বে বলে সংস্থা জানিয়েছে। তাই ভারতে এর ব্যবহার শুরু হতে কিছু দিন অপেক্ষা করতে হবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Bengal news

Bengali news

whats app new feature


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর