img

Follow us on

Thursday, Jun 13, 2024

TATA: তামিলনাড়ুতে বৃহত্তম আইফোন প্ল্যান্ট গড়ছে টাটা, হবে ৫০ হাজার কর্মসংস্থান!

I Phone: তামিলনাড়ুর আইফোন প্ল্যান্টে ৫০ হাজার চাকরি হবে?

img

প্রতীকী ছবি।

  2023-12-09 13:26:43

মাধ্যম নিউজ ডেস্ক: স্বাস্থ্য ফিরছে দেশীয় অর্থনীতির। আয় বাড়ছে সাধারণ মানুষের। স্বাভাবিকভাবেই বাড়ছে আইফোনের ক্রেতাও। দেশে তৈরি আইফোনের কদর বাড়ছে দেশের পাশাপাশি বিদেশেও। তাই টাটা (TATA) গোষ্ঠী চাইছে দেশেই আইফোন তৈরির সর্ববৃহৎ প্ল্যান্ট তৈরি করতে। জানা গিয়েছে, তামিলনাড়ুর হোসুরে এই প্ল্যান্ট গড়তে চাইছে টাটা।

৫ হাজার কোটি টাকা বিনিয়োগ

প্ল্যান্টটি তৈরি হবে ৫০০ একর জমির ওপর। জমি পরিদর্শনও সেরে ফেলেছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি ও টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। প্ল্যান্ট তৈরির বরাত পেয়েছে টাটা ইলেকট্রনিক্স প্রাইভেট লিমিটেড। এই সংস্থা টাইটান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অটোমেশন লিমিটেডের প্রযুক্তিগত সাহায্যে গড়বে নয়া প্ল্যান্ট। ইতিমধ্যেই ৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করে ফেলেছে টাটা (TATA) গোষ্ঠী। প্ল্যান্ট তৈরি করতে নিয়োগ করা হয়েছে ১৫ হাজারেরও বেশি কর্মী। জানা গিয়েছে, এই প্ল্যান্টে প্রায় ২০টি অ্যাসেম্বলি লাইন থাকছে। এখানেই হবে আইফোন অ্যাসেম্বল করার কাজ। প্ল্যান্টটিতে আগামী দু’বছরের মধ্যে ৫০ হাজার কর্মী নিয়োগের পরিকল্পনা করেছে টাটা গোষ্ঠী। তার বছরখানেক পর থেকেই শুরু হয়ে যাবে আইফোন তৈরির কাজ। 

কর্নাটকেও রয়েছে টাটার আইফোন প্ল্যান্ট

প্রসঙ্গত, কর্নাটকে আগেই একটি আইফোন প্ল্যান্ট গড়েছে টাটা গোষ্ঠী। সংস্থায় কর্মী রয়েছেন ১০ হাজারেরও বেশি। তাইওয়ানের সংস্থা ফক্সকন এবং পেগাট্রনও আইফোন নির্মাণ করছে দক্ষিণ ভারতে। ভারতে আরও বেশি করে আইফোন তৈরি করতে ১.৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করার বিষয়েও চিন্তাভাবনা করছে ফক্সকন। প্রসঙ্গত, ভারতে তৈরি আইফোন ইতিমধ্যেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে বিশ্ব বাজারে। দেশেও ব্যাপক চাহিদা রয়েছে দেশীয় এই আইফোনের। আইফোনের অত্যাধুনিক মডেল আইফোন ১৬। এই ফোনের ব্যাটারিও দেশে তৈরির পরিকল্পনা করছে লাক্সারি এই ফোন প্রস্তুতকারী সংস্থা।

আরও পড়ুুন: আশাতীত বৃদ্ধি জিডিপি-র, মোদি জমানাতেই বিশ্বের তৃতীয় বৃত্ততম অর্থনীতি হচ্ছে ভারত!

বিশেষজ্ঞদের মতে, ভারতে রয়েছে বিপুল পরিমাণ দক্ষ শ্রমিক। এটাকেই কাজে লাগাতে চাইছে টাটা গোষ্ঠী। আইফোনের মানও আরও উন্নত করতে চাইছে সংস্থাটি। এই কারখানায় তৈরি আইফোন যাতে বিশ্ববাজারের বিরাট বাজার ধরতে পারে, সেই ব্যবস্থাও করতে চলেছে সংস্থাটি (TATA)।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Tamilnadu

bangla news

Bengali news

Tata Group

Tata

news in bengali

iphone assembly plant


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর