img

Follow us on

Tuesday, Jul 16, 2024

Xiaomi India: ভারতে শাওমি আনছে বিলাসবহুল বৈদ্যুতিক গাড়ি, কেমন দেখতে, কত দাম?

Xiaomi SU7: মঙ্গলবার মোবাইল কোম্পানি শাওমির বৈদ্যুতিক গাড়ি প্রদর্শন করা হবে বেঙ্গালুরুতে

img

ভারতে আসছে শাওমির বৈদ্যুতিক গাড়ি (সংগৃহীত ছবি)

  2024-07-09 11:23:07

মাধ্যম নিউজ ডেস্ক: আজ মঙ্গলবারই ভারতে প্রথম ইলেকট্রিক গাড়ির উদ্বোধন করছে মোবাইল সংস্থা শাওমি (Xiaomi India)। এমনটাই জানানো হয়েছে সংস্থাটির তরফে। তবে এই গাড়ি লঞ্চ বা বাজারে ছাড়া হচ্ছে না। কেবলমাত্র প্রদর্শনের জন্যই এদেশে গাড়ি আনছে শাওমি (Xiaomi India)। চিনে শাওমি এই গাড়িটির নাম দিয়েছে এসইউ৭ (Xiaomi India)। চিনে ইলেকট্রিক গাড়িটির ডেলিভারি গত মার্চ মাস থেকে শুরু হয়েছে বলে জানা গিয়েছে। অন্যদিকে, শাওমি এসইউ৭ বেস মডেলের ইলেকট্রিক গাড়ির দাম রেখেছে ত্রিশ হাজার ডলার। ভারতীয় মুদ্রায় যা দাঁড়ায় ২৫ লাখ টাকা। মানে স্পষ্টভাবে বোঝা যাচ্ছে শাওমির ফোনের মতো এই বিলাসবহুল গাড়ি সবার জন্য নয়। শাওমির বৈদ্যুতিক গাড়িটির দুটো ভার্সন রয়েছে। তার মধ্যে একটি ফুল চার্জে ছুটতে পারবে ৬৬৮ কিলোমিটার, অন্যদিকে অপর গাড়ির রেঞ্জ ৮০০ কিলোমিটার।

প্রতি ঘণ্টায় স্পিড তুলে দিতে পারে ২৬৫ কিলোমিটার (Xiaomi India)

গাড়িটির আরও বেশ কিছু চমকপ্রদ বৈশিষ্ট্য রয়েছে। যেমন প্রতি ঘণ্টায় স্পিড তুলে দিতে পারে শাওমির (Xiaomi SU7) এই গাড়ি ২৬৫ কিলোমিটার। আবার মাত্র তিন সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটারে পৌঁছে যেতে পারে এই গাড়িটি। বিশেষজ্ঞদের ধারণা, গাড়িটি একেবারে স্পোর্টস কারের সমতুল্য। বুধবার বেঙ্গালুরুতে একটি অনুষ্ঠানে উন্মোচন করা হবে শাওমির এই গাড়িটি। সংস্থার লক্ষ্য রয়েছে, স্মার্টফোনের বাইরেও অত্যাধুনিক কিছু পণ্যের প্রদর্শন। জানা গিয়েছে, এই বৈদ্যুতিক গাড়িটি প্রায় পাঁচ মিটার লম্বা। চিনে ইতিমধ্যে ১০ হাজার গাড়ি ডেলিভারি দেওয়া হয়ে গিয়েছে বলে জানিয়েছে সংস্থা। জানা যাচ্ছে, মার্চ মাসের পর থেকে এখনও পর্যন্ত চিনে ৭০ হাজার অর্ডার মিলেছে এই গাড়িটির (Xiaomi India)। 

শাওমির প্রতিষ্ঠাতা কী জানিয়েছেন

শাওমির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা লেই জুন বলেছেন, শাওমির প্রথম বৈদ্যুতিক গাড়ি ২৯ হাজার ৮৭৪ ডলার থেকে ৪১ হাজার ৪৯৭ ডলারে বিক্রি হবে। সিএনএন জানিয়েছে, টেসলার একই মডেলের গাড়ির চেয়ে শাওমির এই মডেলের গাড়ির (Xiaomi SU7) দাম চার হাজার ডলার কম রাখা হয়েছে। চিনের সরকারি পরিসংখ্যান বলছে, ২০২৩ সালে দেশটির বৈদ্যুতিক গাড়ি শিল্পের মুনাফার হার পাঁচ শতাংশে নেমে এসেছে। চিনের বৃহত্তম কোম্পানি বিইওয়াইডি চলতি সপ্তাহের শুরুতে জানায়, বেচাকেনা কমে যাওয়ায় গত ত্রৈমাসিকে তাদের মুনাফা হয়েছে দুই বছরের মধ্যে সবচেয়ে কম।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Xiaomi India

Xiaomi SU7

SU7 EV


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর