img

Follow us on

Wednesday, Jun 19, 2024

Google: প্রাইভেট মোডে নজরদারী! ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ দিতে হবে গুগল-কে

অস্বস্তিতে গুগল! পাঁচশ কোটি ডলারের জরিমানা গুনতে হবে সংস্থাকে

img

অস্বস্তিতে গুগল, গুনতে হবে জরিমনা।

  2023-12-30 16:04:58

মাধ্যম নিউজ ডেস্ক: অস্বস্তিতে গুগল। মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহারকারীর প্রাইভেসি লঙ্ঘনের দাবি সংক্রান্ত এক মামলায় বিপুল পরিমাণ আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে গুগলকে।  অভিযোগ, ব্যবহারকারীরা ‘প্রাইভেট মোড’-এ ব্রাউজিং করার সময়ও প্রাইভেসি লঙ্ঘন করেছে গুগল। এই মামলার নিষ্পত্তিতে গুগলকে অন্তত পাঁচশ কোটি ডলারের জরিমানা গুনতে হবে।

প্রাথমিক সমঝোতা

এর আগেও যুক্তরাষ্ট্র’সহ বেশ কয়েকটি দেশে নিজস্ব কার্যক্রম পরিচালনা নিয়ে তদন্তের মুখে পড়তে দেখা গেছে বিভিন্ন শীর্ষ প্রযুক্তি কোম্পানিকে। এবার বিপাকে মার্কিন সার্চ জায়ান্ট গুগল। ক্যালিফোর্নিয়ার একটি আদালতের তরফে জানা যায়, বাদী ও বিবাদী উভয় পক্ষই প্রাথমিক সমঝোতায় পৌঁছেছে। তবে, সমঝোতার শর্তগুলো প্রকাশ করা হয়নি। সূত্রের খবর, ২০২৪ সালের ফেব্রুয়ারির মধ্যে সমঝোতার নথি প্রকাশ করতে পারেন আইনজীবিরা। 

কারা মামলা দায়ের করে

এই মামলাটি দায়ের করেছিল নিউ ইয়র্কভিত্তিক আইনি প্রতিষ্ঠান ‘বোইএস স্কিলার ফ্লেক্সনার’। তাদের অভিযোগ ছিল, ব্যবহারকারী গুগল ক্রোম ব্রাউজারের ‘ইনকগনিটো’ মোড বা অন্যান্য ব্রাউজারের ‘প্রাইভেট মোড’-এ ইন্টারনেট ব্রাউজ করার সময়ও তাদের কার্যক্রম ‘ট্র্যাক করেছে’ গুগল। মামলায় উল্লেখ রয়েছে, এর মাধ্যমে ব্যবহারকারীর পছন্দ এমনকি ‘সম্ভাব্য বিব্রতকর বিষয়াদি’ সম্পর্কে ‘তথ্যের ভাণ্ডার’ তৈরি করেছে গুগল। সার্চ ইঞ্জিন কোম্পানি গুগলের দাবি, ডেটা সংগ্রহ নিয়ে তারা কখনওই রাখঢাক করেনি। 

ইনকগনিটো মোড

ক্রোম ব্রাউজারের ইনকগনিটো মোড তৈরি হয়েছিল ব্যবহারকারীদেরকে সার্চ হিস্টরি সেভ না করেই ইন্টারনেট ব্রাউজিংয়ের সুবিধা দেওয়ার লক্ষ্যে। তবে, ‘গুগল অ্যানালিটিক্স’-এর মতো ফিচারের সহায়তায় ব্যবহারকারীর ভিজিট করা ওয়েবসাইটগুলো তার ব্যবহারের মাত্রা ট্র্যাক করতে পারে।

আরও পড়ুন: আবর্জনা বেচেই ১,১৬৩ কোটি! মোদি সরকারের নয়া রেকর্ড

গুগলের বিরুদ্ধে অভিযোগ

এই বছরের শুরুতে গুগলের মামলা খারিজের আপিল নাকচ করেছিলেন বিচারক রজার্স। এর কারণ হিসেবে তিনি বলেছেন, ব্রাউজিং সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করার আগে গুগল ব্যবহারকারীদের অনুমতি নিয়েছে, এমন বক্তব্যের সঙ্গে একমত হতে পারছেন না তিনি। এর আগেও নিজস্ব সার্চ ব্যবস্থা ও ডিজিটাল বিজ্ঞাপন বিষয়ক কার্যক্রম নিয়ে বেশ কিছু মামলার মুখে পড়েছে গুগল। কিছুদিন আগে মার্কিন আদালতে ফোর্টনাইট গেইমের নির্মাতা কোম্পানি এপিক গেইমসের দায়ের করা এক মামলাতেও হেরে গেছে গুগল। ২০২০ সালে দায়ের করা মামলাটিতে ভিডিও গেইম নির্মাতা কোম্পানিটি অভিযোগ তুলেছিল, গুগল অবৈধভাবে অ্যাপস্টোরে আধিপত্য বিস্তার করে প্রতিদ্বন্দ্বীদের দমিয়ে রাখছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Google

bangla news

Google Analytics

Google Lawsuit

Google Incognito mode


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর