img

Follow us on

Monday, Jun 17, 2024

Tata iPhone: এবার ভারতেই আইফোন তৈরি করবে টাটা, কবে থেকে জানেন?  

টাটা গ্রুপের তরফে এই ডিল সারবে টাটা ইলেকট্রনিক্স প্রাইভেট লিমিটেড...

img

প্রতীকী ছবি।

  2023-10-29 12:16:18

মাধ্যম নিউজ ডেস্ক: এবার আর আইফোনের জন্য মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না বিদেশের। খুব শীঘ্রই ভারতেই আইফোন তৈরি করবে টাটা গ্রুপ (Tata iPhone)। টাটা গ্রুপের সঙ্গে আইফোন প্রস্তুতকারক উইস্ট্রন কারখানা অধিগ্রহণের চুক্তি অনুমোদিত হয়েছে।

কী জানালেন মন্ত্রী?

কেন্দ্রীয়মন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানান, আগামী আড়াই বছরের মধ্যে দেশীয় ও বিশ্ব বিজারের জন্য ভারতে আইফোন তৈরি শুরু করবে টাটা গ্রুপ। ট্যুইট-বার্তায় তিনি লিখেছেন, “পিএলআই স্কিমের অধীনে স্মার্টফোন উৎপাদন ও রফতানির ক্ষেত্রে ভারতকে একটি বিশ্বস্ত ও প্রধান কেন্দ্রে পরিণত করেছে। আগামী দু থেকে আড়াই বছরের মধ্যে ভারতে আইফোন তৈরি করা শুরু করবে টাটা গ্রুপ।” চন্দ্রশেখর লিখেছেন, “উইস্ট্রনের এই সিদ্ধান্তের জন্য ধন্যবাদ। ভারত থেকে একটি বিশ্বব্যাপী সাপ্লাই চেইন তৈরির ক্ষেত্রে অ্যাপলের জন্য এটি খুব ভাল পদক্ষেপ।”

কারখানার মূল্য

উন্নত প্রযুক্তির এই ফোন ভারতে তৈরি হলে একদিকে যেমন বিপুল কর্মসংস্থান হবে, তেমনি অন্য দিকে ফোনের দামও চলে আসবে ব্যবহারকারীদের নাগালের মধ্যে। জানা গিয়েছে, ১০৪০ কোটি টাকায় টাটা গ্রুপের (Tata iPhone) কাছে কারখানা বিক্রির সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে উইস্ট্রনের বোর্ড। টাটা গ্রুপের তরফে এই ডিল সারবে টাটা ইলেকট্রনিক্স প্রাইভেট লিমিটেড। এই চুক্তির মাধ্যমে উইস্ট্রন ইনফোকম ম্যানুফ্যাকচারিং (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেডের একশো শতাংশ শেয়ারই চলে আসবে টাটাদের হাতে।

দক্ষিণ ভারতে অনেক দিন ধরেই আইফোন অ্যাসেম্বল করছে উইস্ট্রন। তাদের এই কারখানাটিই অধিগ্রহণ করতে চলেছে টাটা গ্রুপ। অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হলেই উইস্ট্রনের কর্নাটকের প্ল্যান্টে আইফোন তৈরি করতে শুরু করবে টাটা। ফোনের পিছনে লেখা থাকবে, ‘মেড ইন ইন্ডিয়া’। চুক্তি স্বাক্ষরিত হওয়ার পর ভারত ছেড়ে চলে যাবে তাইওয়ানের এই ইলেকট্রনিক্স কোম্পানিটি। আইফোন উৎপাদনের জন্য ইতিমধ্যেই কর্মী নিয়োগ শুরু করেছে টাটা। সংস্থা সূত্রে খবর, আইফোন (Tata iPhone) উৎপাদনের জন্য ১২ হাজার কর্মী নিয়োগ করা হবে। অদূর ভবিষ্যতে ভারতে ১০০টি অ্যাপল অনুমোদিত স্টোর চালু করবে বলেও জানিয়েছে টাটা গ্রুপ।

আরও পড়ুুন: জ্যোতিপ্রিয়র বাড়ির পরিচারকও কোম্পানির ডিরেক্টর! চাঞ্চল্যকর তথ্য ইডির হাতে

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ। 

Tags:

India

bangla news

Bengali news

Tata

iPhone

Tata iPhone


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর