img

Follow us on

Saturday, May 18, 2024

iPhone 15 Series: ভারতে আইফোন ১৫ সিরিজ! এদেশে কত দাম চারটি মডেলের? বিক্রি শুরু কবে?

আইফোন ১৫ সিরিজের সঙ্গেই এল টাইপ 'সি' চার্জার, দাম পড়ছে কত?

img

ভারতে লঞ্চ হয়ে গেল আইফোন ১৫  সিরিজ।

  2023-09-13 16:23:33

মাধ্যম নিউজ ডেস্ক: প্রতীক্ষার অবসান। ভারতে লঞ্চ হয়ে গেল আইফোন ১৫ সিরিজ (iPhone 15)। জানা গিয়েছে, আইফোন ১৫ সিরিজে লঞ্চ হয়েছে আইফোন ১৫ (iPhone 15), আইফোন ১৫ প্লাস (iPhone 15 Plus), আইফোন ১৫ প্রো (iPhone 15 Pro) এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স (iPhone 15 Pro Max) - এই চারটি মডেল। প্রত্যাশা মতোই আইফোন ১৫-এ টাইপ 'সি' চার্জার যুক্ত করা হয়েছে। 

আইফোন ১৫-এ টাইপ 'সি' চার্জার 

অ্যাপেলের এ১৬ বায়োনিক চিপসেট রয়েছে আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস ফোনে। এছাড়াও রয়েছে ডায়নামিক আইল্যান্ড ফিচার এবং ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সেনসর। আর রয়েছে টাইপ-সি ইউএসবি পোর্ট। এই চার্জার দিয়ে ম্যাক (Mac), আইপ্যাড (iPad), আইফোন (iPhone) চার্জ দেওয়া যাবে। এমনকী ওই চার্জার দিয়ে এয়ারপডস প্রো'তে (AirPods Pro) ব্যবহারকারীরা চার্জ দিতে পারবেন বলে টেক জায়েন্টের তরফে জানানো হয়েছে। এতদিন আইফোনে লাইটনিং পোর্ট ছিল। আইফোনের নয়া মডেলে বিশ্বজনীন টাইপ 'সি' চার্জার (USB-C) ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড ফোনেও টাইপ 'সি' চার্জার ব্যবহার করা যায়। দীর্ঘদিন ধরে আইফোনে টাইপ 'সি' চার্জার যোগ করার দাবি উঠছিল। 

আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস মডেলের দাম

এই ফোনগুলির দাম ভারতে শুরু হচ্ছে ৭৯,৯০০ টাকা থেকে। অন্যদিকে আইফোন ১৫ প্লাস মডেলের বেস ভ্যারিয়েন্ট যা ১২৮ জিবি স্টোরেজ যুক্ত তার দাম ভারতে ৮৯,৯০০ টাকা। কালো, নীল, সবুজ, গোলাপি এবং হলুদ- এই পাঁচটি রঙে আইফোন ১৫ ও আইফোন ১৫ প্লাস লঞ্চ হয়েছে দেশে। ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে প্রি-বুকিং। আর এই দুই ফোনের বিক্রি শুরু হবে ২২ সেপ্টেম্বর থেকে। ১২৮ জিবি স্টোরেজ ছাড়াও ৫১২ জিবি স্টোরেজ সমেতও পাওয়া যাবে আইফোন ১৫ এবং আইফোন ১৫ প্লাস- এই দুই মডেল।  

ফোনগুলিতে নানান ফিচার

আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স- এই দুই ফোনে রয়েছে অ্যাপেলের এ১৭ বায়োনিক চিপসেট। এছাড়াও এই দুই ফোনে রয়েছে প্রোগ্রামেবল অ্যাকশন বাটন। এই ফিচার অ্যাপেল ওয়াচ আলট্রার মধ্যেও রয়েছে। আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স- এই দুই ফোনে রয়েছে ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট। 'প্রো ম্যাক্স' মডেলে রয়েছে একটি পেরিস্কোপ ক্যামেরা যার সাহায্যে জুম ফিচার আরও ভালভাবে পাওয়া যাবে। 

আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ে কাজে গতি আনতে 'স্পিড প্রোগ্রাম'! নয়া নির্দেশিকা রাজ্যপালের

ফোনের রঙ ও দাম

আইফোন ১৫ প্রো- এর দাম শুরু হচ্ছে ১,৩৪,৯০০ টাকা থেকে। বেস ভ্যারিয়েন্ট যা ১২৮ জিবি স্টোরেজ যুক্ত তার ক্ষেত্রে এই দাম ধার্য করা হয়েছে। অন্যদিকে আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলের ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট কেনা যাব ১,৫৯,৯০০ টাকায়। এই দুই ফোন ১২৮ জিবিএবং ২৫৬ জিবি স্টোরেজ ছাড়াও ৫১২ জিবি এবং ১ টিবি স্টোরেজ সমেতও পাওয়া যাবে। এই দুই ফোনেরও প্রি-বুকিং শুরু হবে ১৫ সেপ্টেম্বর থাকে। আর বিক্রি শুরু হবে ২২ সেপ্টেম্বর থেলে। ব্ল্যাক টাইটানিয়াম, ব্লু টাইটানিয়াম, ন্যাচারাল টাইটানিয়াম এবং হোয়াইট টাইটানিয়াম- এই চারটি রঙে ভারতে লঞ্চ হয়েছে আইফোন প্রো এবং আইফোন প্রো ম্যাক্স ফোন। ফোনগুলির প্রি-অর্ডার শুরু হবে ১৫ সেপ্টেম্বর থেকে ‌এবং সেল শুরু হবে ২২ সেপ্টেম্বর থেকে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

 madhyom

iphone series

iPhone 15 Plus

iPhone 15 Pro

iPhone 15 Pro Max

Apple iPhone 15 Pro Max Price in India

iphone-15 launch


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর