img

Follow us on

Monday, Jun 17, 2024

Jio AirFiber: গণেশ চতুর্থীতেই লঞ্চ হচ্ছে জিও এয়ার ফাইবার, কী কী সুবিধা মিলবে জানেন?

বাড়িতেই ব্যক্তিগত ওয়াইফাই হটস্পট পাওয়া যাবে...

img

প্রতীকী ছবি।

  2023-09-18 13:43:01

মাধ্যম নিউজ ডেস্ক: রাত পোহালেই গণেশ চতুর্থী। পূর্ব ঘোষণা মতো এদিনই লঞ্চ হতে চলেছে জিও এয়ার ফাইবার (Jio AirFiber)। বাড়ির পাশাপাশি জিও এয়ার ফাইবার ব্যবহার করা যাবে অফিসেও। ইন্টারনেট স্পিড মিলবে দেড় জিবিপিএস।

বাফারিং হবে না!

উচ্চ গতি থাকায় কোনওরকম বাফারিং ছাড়াই করা যাবে ভিডিও কনফারেন্স। গেমিং, হাই-ডেফিনেশন ভিডিও দেখতে পারবেন ইউজাররা। গত মাসে রিলায়েন্স কোম্পানির বার্ষিক জেনারেল মিটিংয়ে সংস্থার চেয়ারপার্সন মুকেশ আম্বানি জিও এয়ার ফাইবার আসতে চলেছে বলে জানিয়েছিলেন। গণেশ চতুর্থীর দিনই যে জিও এয়ার ফাইবার আসছে, তাও জানিয়েছিলেন তিনি। সেই মতো মঙ্গলবার দেশ পেতে চলেছে হাইস্পিডের এয়ার ফাইবার।

ব্যবহার করা সহজ

রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের চেয়ারম্যান আকাশ আম্বানি ওই বৈঠকে জানিয়েছিলেন, জিও এয়ার ফাইবারে রয়েছে একটা প্লাগ আর প্লে সমাধান। এটা ব্যবহার করা অত্যন্ত সহজ। গ্রাহকরা সহজেই এটা ব্যবহার করতে পারবেন। পেশাগত ক্ষেত্রেও এটা ব্যবহার করা বেশ সহজ। বাড়িতেই ব্যক্তিগত ওয়াইফাই হটস্পট পাওয়া যাবে এবার থেকে। কারণ এতে আলট্রা হাইস্পিড ট্রু ফাইভজি ব্যবহার করা হয়েছে। সংস্থার দাবি, এতে গিগাবাইট ইন্টারনেট স্পিড পাবেন ইউজাররা। স্মার্টফোন, টিভি, ট্যাবলেট, ল্যাপটপ সহ ডিভাইসে এক সঙ্গে যুক্ত করা যাবে। 

আরও পড়ুুন: লেগেছে ঠোকাঠুকি, আগমনীর আগেই বিসর্জনের সুর ইন্ডি জোটে!

প্রশ্ন হল, জিও এয়ার ফাইবার (Jio AirFiber) কী? জিও এয়ার ফাইবার একটি নতুন ওয়্যারলেস ইন্টারনেট পরিষেবা। যেখানে দ্রুত গতির ইন্টারনেট পরিষেবা দিতে ব্যবহার করা হয়েছে ফাইভজি প্রযুক্তি। বর্তমানে যে ফাইবার-অপটিক সংযোগগুলি ব্যবহার করা হয়, তার চেয়ে বেশি গতিতে পাওয়া যাবে এই পরিষেবা। দুই ডিভাইসের প্রধান পার্থক্য হল, জিও ফাইবার একটি ওয়্যার ফাইবার-অপটিক কেবল।

যেখানে জিও এয়ার ফাইবার (Jio AirFiber) সম্পূর্ণ ওয়্যারলেস। জিও ফাইবারে তারের সমস্যা ছিল, তবে জিও এয়ার ফাইবারে তারের কোনও সমস্যা থাকবে না। ভারতে জিও এয়ার ফাইবারের খরচ পড়তে পারে ৬ হাজার টাকা। যেহেতু জিও এয়ার ফাইবার পোর্টেবল ইউনিট হিসেবে কাজ করবে এবং একাধিক সুবিধা মিলবে, তাই খরচ হবে জিও ফাইবারের চেয়ে একটু বেশিই।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

internet

Jio

Jio AirFiber


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর