img

Follow us on

Saturday, Apr 27, 2024

Sancharsathi: বায়োমেট্রিক ও পুলিশি যাচাই ছাড়া বিক্রি করা যাবে না সিম কার্ড, নির্দেশ কেন্দ্রের

চুরি যাওয়া বা হারিয়ে যাওয়া ৩ লাখ মোবাইল ফোনকে ট্র্যাক করা গেছে ‘সঞ্চার সাথী’ পোর্টালের মাধ্যমে

img

প্রতীকী ছবি

  2023-08-18 12:53:22

মাধ্যম নিউজ ডেস্ক: বায়োমেট্রিক যাচাই এবং পুলিশ ভেরিফিকেশন না হলে আর সিম কার্ড বিক্রি করা যাবে না (Sancharsathi)। বৃহস্পতিবার ১৭ অগাস্ট থেকে সিম কার্ড বিক্রেতাদের বায়োমেট্রিক এবং পুলিশি যাচাইকরণ বাধ্যতামূলক করল কেন্দ্রীয় সরকার। সেই সঙ্গে একই সময়ে অসংখ্য সিম কার্ডের সংযোগ দেওয়াও নিষিদ্ধ করা হল। সূত্রের খবর, জালিয়াতি রোধ করতেই এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এ বিষয়ে বলেন, ‘‘জালিয়াতি রোধ করতে আমরা সিম কার্ড ডিলারদের পুলিশ ভেরিফিকেশন বাধ্যতামূলক করছি। এই নিয়ম না মানলে ১০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হবে। এছাড়া সিম ব্যবসায়ী এবং সিম কিনেছেন যাঁরা, তাঁদের কেওয়াইসি করা হবে (Sancharsathi)।

অনেক সিমের সংযোগ নিষিদ্ধ নিয়ে কী বললেন মন্ত্রী? 

পাশাপাশি এক সঙ্গে অনেক সিমের সংযোগ দেওয়া নিষিদ্ধ করার বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্য, ‘‘সিমবক্স বলে একটা জিনিস আছে। এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে কল করা যায়। প্রতারকরা অন্তত পাঁচটি সিম নেয়। একটি সিম ব্যবহার করে সেটিকে নিষ্ক্রিয় করে দেয় এবং বাকি সিমগুলিকে ব্যবহার করতে শুরু করে। এইভাবে তারা প্রতারণামূলক ফোন কল করে থাকে। বিষয়টি খতিয়ে দেখার পর সিমবক্স ব্যবস্থা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা সকল ব্যবসায়িক সংযোগের জন্য ব্যক্তিগত কেওয়াইসি বাধ্যতামূলক করছি। অর্থাৎ যদি কোনও ব্যক্তি চার হাজারটি সিম নেয়, তাহলে যে কর্মচারীরা সেই সিমগুলি ব্যবহার করবেন, তাদের সকলের কেওয়াইসি করাতে হবে (Sancharsathi)।

৩ লাখ মোবাইল ফোনকে ট্র্যাক করা গেছে ‘সঞ্চার সাথী’ পোর্টালের মাধ্যমে

অন্যদিকে, চুরি যাওয়া মোবাইল ফোন ব্লক করা এবং সেগুলিকে সঠিকভাবে ট্র্যাক করার জন্য গত মে মাসেই ‘সঞ্চার সাথী’ (Sancharsathi) নামে একটি পোর্টাল চালু করেছিল কেন্দ্রের মোদি সরকার। এ বিষয়ে অশ্বিনী বৈষ্ণব বলেন, ‘‘এই পোর্টাল চালু হওয়ার পর থেকে ৬৭ হাজার সিম কার্ড ডিলারকে ব্ল্যাকলিস্টেড করা হয়েছে। ৫২ লাখ মোবাইল সংযোগকে নিষ্ক্রিয় করা হয়েছে। জালিয়াতির অভিযোগের সিম ডিলারদের বিরুদ্ধে ৩০০টি এফআইআর করা হয়েছে। পাশাপাশি জালিয়াতির অভিযোগে ব্লক করা হয়েছে ৮ লক্ষ পেমেন্ট ওয়ালেট অ্যাকাউন্ট (Sancharsathi)। পাশাপাশি কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী আরও জানিয়েছেন যে ৩ লাখ মোবাইল ফোনকে ট্র্যাক করা গেছে।

‘সঞ্চার সাথী’ (Sancharsathi) পোর্টালের খুঁটিনাটি

‘সঞ্চার সাথী’ (Sancharsathi) পোর্টাল একজন ক্রেতার মোবাইল ডিভাইসের রক্ষাকবচ হিসেবে কাজ করছে। যদি ফোনটি হারিয়ে যায় অথবা চুরি হয় তাহলে সেটিকে ট্রেস করা কিংবা ব্লক করার কাজে সাহায্য করে এই পোর্টাল। ‘সঞ্চার সাথী’ (Sancharsathi) পোর্টাল থেকে পাওয়া তথ্য অনুসারে জানা গিয়েছে, যাদের মোবাইল ফোন চুরি যাবে বা হারিয়ে যাবে তাদের অবিলম্বে ফোনের আইএমইআই ব্লক করতে হবে। www.sancharsathi.gov.in এই ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট ফর্মটি পূরণ করতে হবে এবং পরবর্তীকালে একটি পুলিশ ডায়েরি করতে হবে। ‘সঞ্চার সাথী’ বেশ সফলভাবেই কাজ করছে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Sancharsathi

biometric and police verification of sim


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর