img

Follow us on

Friday, Apr 26, 2024

Lost Mobile: নতুন উদ্যোগ মোদি সরকারের! চুরি যাওয়া বা হারানো মোবাইল এবার মিলবে সহজেই

কীভাবে মিলবে হারানো ফোন, জানুন বিস্তারিত

img

প্রতীকী ছবি

  2023-05-16 08:36:32

মাধ্যম নিউজ ডেস্ক: মোদি সরকারের নতুন উদ্যোগ! চুরি যাওয়া কিংবা হারিয়ে যাওয়া (Lost Mobile) ফোনের হদিশ এবার মিলবে এক ক্লিকেই। মোবাইল চুরি যাওয়া কিংবা হারিয়ে (Lost Mobile) যাওয়া নতুন ঘটনা নয়। অভিযোগ জমা পড়তে থাকে, কপাল ভাল থাকলে হদিশ মেলে, নয়তো নতুন কিনতে দোকানে ছুটতে হয়। ১৭ মে বিশ্ব টেলিযোগাযোগ দিবসে সেই দুশ্চিন্তা দূর করতেই নতুন ট্রাকিং সিস্টেম শুরু করতে চলেছে মোদি সরকার। সূত্রের খবর, ওই দিন নতুন একটি পোর্টালের উদ্বোধন করবেন কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। জানা গেছে, পোর্টালের পোশাকি নাম হবে সঞ্চার সাথী। দেশের প্রত্যেকটি প্রান্ত থেকে এই পোর্টালের সুবিধা পাবেন ব্যবহারকারীরা। ইতিমধ্যে দিল্লি, মহারাষ্ট্র কর্নাটকের মতো রাজ্য পরীক্ষামূলকভাবে এই পোর্টাল শুরু করে দিয়েছে।

কীভাবে কাজ করবে এই পোর্টাল

জানা যাচ্ছে, চুরি যাওয়া (Lost Mobile) মোবাইল কোথায় রয়েছে? কখন কখন তা কীভাবে ব্যবহার করা হয়েছে এসবেরই হদিশ মিলবে এই পোর্টাল থেকে এবং সেটা ট্রাকও করতে পারবেন ব্যবহারকারীরা। এই কারণে মোবাইল সেটে পনেরো সংখ্যার একটি শনাক্তকারী নম্বর বাধ্যতামূলক করেছে সরকার।

ফোন চুরি হলে (Lost Mobile) বা হারিয়ে গেলে কীভাবে ব্লক করবেন

এক্ষেত্রে প্রথমে পুলিশে একটি রিপোর্ট দায়ের করতে হবে সেই ডায়েরির কপিটি সঙ্গে নিতে হবে।

তারপর সেই ডায়েরির কপি নিয়ে যে টেলিকম অপারেটরের ফোন ব্যবহার করেন তার একটি ডুপ্লিকেট সিম কার্ড নিতে হবে। কারণ নম্বর ব্লক করার সময় মোবাইল নম্বরে একটি ওটিপি যাবে। 

এরপর সিইআইআর ওয়েবসাইটে গিয়ে আইএমইআই নম্বর ব্লক করার জন্য রেজিস্টার ফর্ম ফিলাপ করতে হবে।

ফর্ম সাবমিট করার পরে পোর্টাল থেকে একটি রিকোয়েস্ট আইডি পাওয়া যাবে। এই রিকোয়েস্ট আইডি খুব গুরুত্বপূর্ণ, কারণ ফোনের সন্ধান মিললে অথবা ফোনে স্ট্যাটাস চেক করার সময় এবং আইএমইআই নম্বর আনব্লক করার জন্য এটি লাগবে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Bengali news

Modi Government

Lost Mobile


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর