img

Follow us on

Friday, Apr 26, 2024

Google Password: 'পাসওয়ার্ড' নয়! গুগল অ্যাকাউন্টে লগ-ইন করতে এবার লাগবে 'পাস কি'

গত বছর থেকেই এই পরিকল্পনা বাস্তবায়ন করতে উদ্যোগ নেয় গুগল

img

প্রতীকী ছবি

  2023-05-05 17:55:59

মাধ্যম নিউজ ডেস্ক: পাসওয়ার্ড (Google Password) মনে রাখার দিন শেষ। এমনটাই জানা গেল গুগলের তরফ থেকে। পরিবর্তে এল 'পাস কি'। গুগলে ইমেল অ্যাকাউন্ট খোলার সময় থেকেই দরকার পড়ে পাসওয়ার্ড (Google Password)। সময় যত এগিয়েছে ততই কাজের পরিধির সঙ্গে বেড়েছে ইমেল ব্যবহার। একাধিক কাজের জন্য তৈরি করতে হয় একাধিক ইমেল। ব্যবহারকারীদের সেসব পাসওয়ার্ড (Google Password) মনে রাখতে হয়। অনেকে আবার পাসওয়ার্ড লিখে রাখেন। এবার এসব ঝামেলা থেকে রেহাই পেতে চলেছেন ব্যবহারকারীরা।

পাস কি...

অ্যান্ড্রয়েড স্মার্ট ফোনে লক খুলতে যেভাবে আমরা ফিঙ্গার প্রিন্ট, ফেস স্ক্যান, পিন ব্যবহার করি। এটাই হল পাস কি। বিশেষজ্ঞরা বলছেন, এটা অনেক সহজ এবং নিরাপদ। মনে রাখার কোনও ঝামেলা যেমন নেই, তেমনি পাসওয়ার্ড প্রতারকদের হাতে যাওয়ার বা হ্যাক হওয়ার মতোও কোনও সমস্যা নেই। গুগলের তরফে জানা গেছে, আপাতত পাসওয়ার্ড (Google Password) এবং পাস কি একসঙ্গেই কাজ চালাবে। প্রসঙ্গ, ফি বছর মে মাসের প্রথম বৃহস্পতিবার সারা বিশ্বজুড়ে পালিত পাসওয়ার্ড ডে (Google Password)। চলতি বছরে তা ৪ মে পালন হল। এদিনই গুগলের তরফ থেকে নতুন এই ঘোষণা সামনে এল। ইতিমধ্যে নতুন এই ফিচার চালু হয়ে গেছে বলে জানা যাচ্ছে। আপনার গুগল অ্যাকাউন্টে লগ-ইন করতে গেলেই এখন এই অপশনটি দেখাবে গুগল। তবে সংস্থার তরফে এও জানানো হয়েছে আপাতত শুধুমাত্র ব্যক্তিগত অ্যাকাউন্টের ক্ষেত্রেই এই পরিষেবা মিলবে, পরে কোম্পানি অ্যাকাউন্টে জুড়বে এই সুবিধা।

গতবছর থেকেই কাজ শুরু করে গুগল

জানা গিয়েছে, গত বছর থেকেই এই পরিকল্পনা বাস্তবায়ন করতে উদ্যোগ নেয় গুগল। সেইমতো সংস্থার কর্তারা অ্যাপেল এবং মাইক্রোসফটের সঙ্গে আলোচনা শুরু করেন, পাস কি চালুর ব্যাপারে যাতে সাইন-ইন আরও নিরাপদ হয়। চলতি বছরের পাসওয়ার্ড ডে থেকেই চালু হয়ে গেল গুগলের নতুন ফিচার।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Android

Google Password

Email


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর