img

Follow us on

Tuesday, May 07, 2024

West Bengal: রাজ্যের শিক্ষার হাল কি চিনিয়ে দিল উচ্চ মাধ্যমিকের কৃতী আবু সামা?

রাজ্যের শিক্ষার হাল কি চিনিয়ে দিল উচ্চ মাধ্যমিকের কৃতী আবু সামা?

  2023-05-29 18:51:06

এতক্ষণে তো এ রাজ্যের সবাই জেনেই গেছেন যে রাজ্যে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় দ্বিতীয় স্থান অধিকার করেছে আবু সামা। কলাবিভাগের ছাত্র আবু সামার মোট প্রাপ্ত নম্বর যে ৪৯৫, এও সবার জানা হয়ে গেছে।
কিন্তু জানেন কি বিজ্ঞান নিয়ে পড়তে চেয়েও, হাই স্কুলে বিজ্ঞান না পেয়ে শেষ পর্যন্ত কলা বিভাগে পড়তে বাধ্য হয় কৃতী সন্তান আবু সামা?
ছেলেটি অত্যন্ত দরিদ্র পরিবারের সন্তান। যে স্কুলে পড়তো সেই রামকৃষ্ণপুর প্রমোদ দাশগুপ্ত মেমোরিয়াল হাই স্কুল থেকে তার বাড়ির দূরত্ব চার কিলোমিটার। পড়ালেখা করার জন্য রোজ এই চার-চার আট কিলোমিটার রাস্তা আসা যাওয়া করেছে ছেলেটি। এমনকি ফলাফল প্রকাশের দিনও স্কুলের শিক্ষক এসেছিলেন, নিজের বাইকে স্কুলের কৃতী ছাত্রকে স্কুলে নিয়ে যাওয়ার জন্য।
বিজ্ঞান নিয়ে পড়ার ইচ্ছা থাকলেও কলা বিভাগে পড়তে বাধ্য হয়েছে উচ্চমাধ্যমিকে দ্বিতীয় স্থান পাওয়া ছেলেটি। যে তাঁর স্বপ্নের কথাও বলতে ভয় পায়। পাছে কেউ হাসাহাসি করে।

উত্তর দিনাজপুরের যে ব্লকে আবু সামার বাড়ি,সেই চাকুলিয়া ব্লকে হায়ার সেকেন্ডারি স্কুল যে নেই,এমনটা নয়। অবশ্যই আছে। কিন্তু সেই সব হায়ার সেকেন্ডারি স্কুলে কোনো বিজ্ঞান বিভাগ নেই। স্বীকার করেন খোদ বিধায়ক মিনাহাজুল আরফিন আজাদ। তিনি নিজেই জানিয়েছেন, এমন কি আড়াই তিন কিলোমিটারের মধ্যেও নেই কোন প্রাথমিক বিদ্যালয়ও।
আবু সামার বাড়ির থেকে সবচেয়ে কাছের যে কলেজটায় বিজ্ঞান বিভাগ আছে সেটা হল ইসলামপুর কলেজ। সেই ইসলামপুর কলেজ থেকে আবু সামার বাড়ির দূরত্ব পঞ্চাশ কিলোমিটার। হ্যাঁ ঠিক শুনেছেন 
এবং প্রশ্নটা এখানেই,  
হ্তদরিদ্র পরিবারের কৃতী সন্তান যখন বলেন,সাহায্য ছাড়া আমার উচ্চতর শিক্ষার দরজা বন্ধ। তখন কেমন লাগে শুনতে?
টিভির সব টক শো'তে, সংবাদপত্রে, এ রাজ্যের শাসকদলের প্রতিনিধিদের বলতে শুনি 'মমতা আমলে এত এত স্কুল কলেজ ইউনিভার্সিটি হয়েছে', সে সব কথার কী যৌক্তিকতা আছে?
যখন রাজ্যের একটা গোটা ব্লকের কোনো হায়ার সেকেন্ডারি স্কুলেই বিজ্ঞান পড়ানোর কোনো বিভাগ থাকে না। তখন এ রাজ্যের শিক্ষাব্যবস্থা হাল কী বুঝবো আমরা?

একটা গোটা জেলায় মেন স্ট্রিম কলেজ আছে মাত্র পাঁচটা। 

ডঃ মেঘনাদ সাহা মহাবিদ্যালয়,২০০০,
ইসলামপুর কলেজ,১৯৭৩
কালিয়াগঞ্জ কলেজ,১৯৬৮
রায়গঞ্জ সুরেন্দ্রনাথ মহাবিদ্যালয়,১৯৮৬, এবং
চোপড়া কমলা পাল স্মৃতি মহাবিদ্যালয়, ২০১০ এ অনুমোদন, ২০১৩ শুরু 

এর মধ্যে আবার শেষেরটি, অর্থাৎ চোপড়া কমলা পাল স্মৃতি মহাবিদ্যালয়, যা কিনা চোপড়া কলেজ নামেই পরিচিত, সেখানে কলাবিভাগ ছাড়া বিজ্ঞান ও বাণিজ্য বিভাগ নেই। 
এবং গোটা জেলায় বিশ্ববিদ্যালয় মাত্র একটি। রায়গঞ্জ ইউনিভার্সিটি। শিক্ষাবিদরা বলছেন, যবে থেকে স্কুলগুলির পরিচালন  সমিতি ভেঙে শাসক দলের নেতাদের  মাথায় বসানো হয়েছে সেই সময় থেকে স্কুলগুলোর অবস্থা শোচনীয়।
তাহলে চাকুলিয়ার শিক্ষার বাস্তবতা চিনিয়ে দিয়ে গেল আবু সামার উচ্চ মাধ্যমিকের ফলাফল। এমন কয়েকশ' ব্লক রয়েছে গোটা রাজ্যে। রয়েছে পড়াশোনার সুযোগ না পাওয়া আবু সামারা। নাকি রাজ্যের শিক্ষাব্যবস্থার দিকে আঙুল তুলে দেখিয়ে দিল আবু সামার উচ্চ মাধ্যমিকের ফলাফল?

এরপরেও শিক্ষাব্যবস্থার দুর্দশা নিয়ে কথা বললে বলা হবে যে বিরোধিতা করার জন্যই এসব বলা হচ্ছে। 
আমাদের কাছে এই প্রশ্নের কোনো উত্তর নেই।
আপনাদের কারো কাছে আছে নাকি উত্তর?

তাহলে জানান কমেন্ট সেকশনে।

Tags:

Mamata Banerjee

CM Mamata

Madhyom

Education

North Dinajpur

West Bengal

bangla news

Bengali news

mla

HS Topper

Uttar Dinajpur

education system

school system

hs topper 2023

abu sama

abu sama chakulia block

chakulia

abu sama hs topper 2023

hs 2nd rank

abu sama interview 2023

education system exposed

expose state education

expose education system of bengal

exposed

real condition

condition

hs 2nd rank 2023

Minhazul Arfin Azad

chakulia mla


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর