img

Follow us on

Sunday, May 19, 2024

Weather Update: ধেয়ে আসছে কালবৈশাখী, ঝমঝমিয়ে বৃষ্টি কোথায়, কখন জানেন?

Kalbaisakhi: ধেয়ে আসছে ঝড়, বৃষ্টি, জানুন কোথায়, কখন...

img

প্রতীকী ছবি।

  2024-05-06 12:54:25

মাধ্যম নিউজ ডেস্ক: তাপপ্রবাহ কমেছে। গরমের দহন জ্বালা জুড়োতে ধেয়ে আসছে কালবৈশাখী (Weather Update)। আজ, সোমবার রাজ্যের আট জেলায় হতে পারে কালবৈশাখী ঝড়। আগামী কয়েকদিন রাজ্যজুড়ে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। স্বাভাবিকভাবেই তাপমাত্রা কমতে পারে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস। শীতল হবে শরীর।

আসছে কালবৈশাখী (Weather Update)

দু’সপ্তাহেরও বেশি সময় ধরে দাবদাহে পুড়ছিল দক্ষিণবঙ্গ। খাস কলকাতায় তাপমাত্রার পারদ ছুঁয়েছিল ৪২ ডিগ্রি। রাজ্যের কোথাও কোথাও পারা চড়েছিল ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। চাতকের মতো ফটিক জল করে কাল কাটাচ্ছিলেন বঙ্গবাসী। শেষমেশ তাঁদের সে আশা পূরণ হতে চলেছে, ধেয়ে আসছে কালবৈশাখী (Weather Update)। এদিন কালবৈশাখী ঝড় হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, হাওড়া, হুগলি এবং দুই চব্বিশ পরগনায়। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঘণ্টায় হাওয়া বইতে পারে ৬০ কিলোমিটার বেগে। ভারী বৃষ্টি হতে পারে বীরভূম ও মুর্শিদাবাদে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায়ই বৃষ্টির সঙ্গে সঙ্গেই বইবে দমকা হাওয়া।

মঙ্গলেও শান্তি বারি

সোমের পর মঙ্গলবারেও হবে বৃষ্টি। এদিন ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় জেলায়। এই দুই জেলায় বৃষ্টি হতে পারে ১০০ মিলিমিটার কিংবা তারও বেশি। বৃষ্টির সঙ্গে সঙ্গে হবে বজ্রপাতও। দুই মেদিনীপুরে প্রতি ঘণ্টায় ঝোড়ো হাওয়া বইবে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে। কেবল এই দু’দিনই নয়, শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। বীরভূম, নদিয়া ও মুর্শিদাবাদের কিছু জায়গায় ঘণ্টায় ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। মঙ্গলবারও কমলা সতর্কতা জারি করা হয়েছে কলকাতা, হাওড়া, দুই চব্বিশ পরগনা, বাঁকুড়া, ঝাড়গ্রাম এবং দুই মেদিনীপুরে। এদিন কলকাতায়ও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। উপকূলে অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হবে।

আরও পড়ুুন: “আগুন নিয়ে খেলছে কংগ্রেস”, বিস্ফোরক রাজনাথ

রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩৬ ডিগ্রি। সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। মার্চে ছ’দিনে কলকাতায় বৃষ্টি হয়েছিল  মোট ২৮ মিলিমিটার। এপ্রিলে শহরে হালকা বৃষ্টি হয়েছিল মাত্র একদিন। আবহাওয়া দফতরের পূর্বাভাস, বুধবার উত্তরের পার্বত্য জেলায় বেশি বৃষ্টি হবে। উত্তরের সমতলের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে (Weather Update)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather

Weather Update

bangla news

Bengali news

south bengal

Kalbaisakhi

news in bengali


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর