img

Follow us on

Tuesday, May 21, 2024

Lok Sabha Election 2024: তৃতীয় দফায় মালদা-মুর্শিদাবাদের চার কেন্দ্রে ভোট, মোতায়েন ৪০৬ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

Phase 3 Voting: শুরু হল তৃৃতীয় দফার ভোট, চারটি লোকসভায় কত স্পর্শকাতর বুথ রয়েছে জানেন?

img

প্রতীকী ছবি

  2024-05-06 21:34:10

মাধ্যম নিউজ ডেস্ক: আজ, মঙ্গলবার হতে চলেছে লোকসভা নির্বাচনের তৃতীয় দফার (Lok Sabha Elections 2024) ভোটগ্রহণ। রাজ্যে চারটি লোকসভায় ভোটগ্রহণ হতে চলেছে। এদিনের ভোটে ভাগ্য নির্ধারণ হতে চলেছে চারটি লোকসভা কেন্দ্রের মোট ৫৭ জন প্রার্থীর। মালদা জেলার দুটি আসন মালদা উত্তর ও মালদা দক্ষিণের  পাশাপাশি ভোট হবে মুর্শিদাবাদ জেলার দুটি আসন মুর্শিদাবাদ এবং জঙ্গিপুর লোকসভায়। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদ ও জঙ্গিপুরে জিতেছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী। আর মালদা উত্তরে জয়ী হয়েছিলেন বিজেপি প্রার্থী ও দক্ষিণে জিতেছিল কংগ্রেস।

চারটি লোকসভায় কত স্পর্শকাতর বুথ রয়েছে (Lok Sabha Elections 2024)

রাজ্যে লোকসভা নির্বাচনের (Lok Sabha Elections 2024) জন্য বর্তমানে ৫৯৬ কোম্পানি সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স রয়েছে। তার মধ্যে ৪০৬ কোম্পানিকে মোতায়েন করা হবে নির্বাচন সংক্রান্ত নিরাপত্তার কাজে। আর বাকি কোম্পানিগুলোকে রিজার্ভে ও স্ট্রংরুমগুলির নিরাপত্তার দায়িত্বে রাখা হবে। যে ৪০৬টি কোম্পানি বাহিনীকে নিরাপত্তার দায়িত্বে রাখা হচ্ছে তার মধ্যে ২৫৬টি বাহিনীকে চারটি লোকসভা কেন্দ্রের ভোটগ্রহণ কেন্দ্রে মোতায়েন করা হবে। আর বাকি বাহিনীগুলিকে মোতায়েন রাখা হবে কুইক রেসপন্স টিমের অংশ হিসেবে। কারণ, জঙ্গিপুরে রয়েছে সবথেকে বেশি ৭৬২টি স্পর্শকাতর বুথ। এই কেন্দ্রের ৪১ শতাংশ বুথই স্পর্শকাতর। মুর্শিদাবাদ কেন্দ্রে রয়েছে ৭১৫টি। সবমিলিয়ে এই লোকসভায় ৩৭ শতাংশ স্পর্শকাতর বুথ। কমিশনের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা মালদা দক্ষিণে রয়েছে ৭০২টি। এই লোকসভায় ৪০ শতাংশ বুথ স্পর্শকাতর। আর মালদা উত্তরে রয়েছে ৬৫১টি। এই লোকসভায় ৩৬ শতাংশ স্পর্শকাতর বুথ রয়েছে।

তৃতীয় দফায় ১৩ জন কোটিপতি

রাজ্যে তৃতীয় দফা ভোটে (Lok Sabha Elections 2024) চারটি লোকসভা আসনের প্রার্থীদের মধ্যে কোটিপতি ১৩ জন। মনোনয়নপত্র পেশের সময় তাঁরা যে হলফনামা দিয়েছেন তাতেই তাঁদের মোট স্থাবর- অস্থাবর সম্পদের ওই আর্থিক হিসেব জানানো হয়েছে। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য মুর্শিদাবাদ আসনের সিপিএম প্রার্থী ও পার্টির রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তাঁর মোট সম্পদের পরিমাণ ১ কোটি ৬৮ লক্ষ ৫১ হাজার টাকা। সম্পদের নিরিখে এক নম্বরে আছেন জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী খলিলুর রহমান। তাঁর মোট সম্পদের পরিমাণ ৫১ কোটি ৪৩ লক্ষ ৪৬ হাজার টাকা। সম্পদের নিরিখে দ্বিতীয় স্থানে ওই আসনের আইএসএফ প্রার্থী সাহাজান বিশ্বাস। তাঁর সম্পদের মোট অর্থমূল্য ১৬ কোটি ৬০ লক্ষ টাকা। তার পরেই আছেন মুর্শিদাবাদ কেন্দ্রের তৃণমূল প্রার্থী আবু তাহের খান। আবুর সম্পদের পরিমাণ ৩ কোটি ৮৪ লক্ষ টাকা।

মালদার দুই কেন্দ্রের মোট ৯৫০টি বুথ ক্রিটিক্যাল

মালদা জেলায় দুটি ডিসিআর সেন্টার। উত্তর মালদা কেন্দ্রের ডিসিআর সেন্টার করা হয়েছে মালদা কলেজে এবং দক্ষিণ মালদা কেন্দ্রের ডিসিআর সেন্টার করা হয়েছে মালদা পলিটেকনিক কলেজে। উত্তর এবং দক্ষিণ মালদা লোকসভা কেন্দ্র মিলিয়ে মোট ১৪টি বিধানসভা কেন্দ্র। মোট বুথের সংখ্যা ৩৭৮৬টি। দুই কেন্দ্রের মোট ৯৫০টি বুথকে ক্রিটিক্যাল বুথ হিসাবে চিহ্নিত করা হয়েছে। দুটি কেন্দ্রে মহিলা পরিচালিত বুথের সংখ্যা প্রায় ৬০টি। দক্ষিণ মালদা লোকসভা কেন্দ্রের অধীনে রয়েছে সাতটি বিধানসভা। এই কেন্দ্রে পুরুষ ভোটার রয়েছে ৮ লক্ষ ৯৮ হাজার ৪৪৩। মহিলা ভোটার রয়েছে ৮ লক্ষ ৮১ হাজার ৩৪৫। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৪৮ জন। দক্ষিণ মালদা লোকসভা কেন্দ্রে মোট বুথের সংখ্যা ১৭৫৯। এই লোকসভা কেন্দ্রের অধীনেই পড়ে ইংরেজবাজার পুরসভা। আর এই পুরসভার ২৯টি ওয়ার্ডে রয়েছে রেকর্ড মোট ২১৫টি বুথ।

উত্তর মালদায় ভোটার সংখ্যা কত জানেন?

 উত্তর মালদা লোকসভা কেন্দ্রে মোট সাতটি বিধানসভার মধ্যে রয়েছে- পুরাতন মালদা, হবিবপুর, গাজোল, চাচোল, রতুয়া, মালতিপুর এবং হরিশ্চন্দ্রপুর। এই সাতটি বিধানসভা মিলিয়ে সংশ্লিষ্ট লোকসভা কেন্দ্রের মোট ভোটার সংখ্যা রয়েছে ১৮ লক্ষ ৫৮হাজার ১১৬। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৫৫ জন। পুরুষ ভোট রয়েছে ৯ লক্ষ ৪৪ হাজার ৩৩৩। মহিলা ভোটার রয়েছে ৯ লক্ষ ১৩ হাজার ৭২৮ জন। উত্তর মালদা লোকসভা কেন্দ্রের পুরাতন মালদা পুরসভাটি শহরকেন্দ্রিক। এই পুরসভার ২০টি ওয়ার্ডে মোট ৬১টি বুথ রয়েছে।

জঙ্গিপুরে ১৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হতে চলেছে

জেলা প্রশাসন সূত্রে খবর, জঙ্গিপুর লোকসভা কেন্দ্রে মোট ১৮৫১টি ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে। মালদা দক্ষিণ কেন্দ্রের দু'টি বিধানসভা ফরাক্কা ও সামশেরগঞ্জ রয়েছে এই মুর্শিদাবাদেই। আর এই দুই বিধানসভায় মোট ৪৮৩ ভোটগ্রহণ কেন্দ্র রয়েছে। জঙ্গিপুর কেন্দ্রে মোট ১৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন ১৮ লাখ ১ হাজার ৭১৪ জন ভোটার।

ভোটের আগের দিন মুর্শিদাবাদে বোমা উদ্ধার

মুর্শিদাবাদ লোকসভাতে মোট বুথের সংখ্যা ১৯৩৮ । পুরুষ ভোটার সংখ্যা ৮, ৬২, ১৭৭। মহিলা ভোটার সংখ্যা ৯, ২৫, ৮৮৬। তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ২৮জন। মোট ভোটার সংখ্যা ১৮ লক্ষ ৮৮ হাজার ০৯১ জন। মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে ১১৪ কোম্পানি মোতায়েন করা হয়েছে। মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রে মোট ১৯৩৮ টি বুথে ভোটগ্রহণ (Lok Sabha Elections 2024) হবে। যার মধ্যে চারটি অক্সিলারি বুথ রয়েছে।  মুর্শিদাবাদ লোকসভার মধ্যে মুর্শিদাবাদ, ভগবানগোলা, হরিহরপাড়া, রানিনগর, জলঙ্গি, ডোমকল ও নদিয়া জেলার করিমপুর নিয়ে গঠিত এই লোকসভা কেন্দ্র। মুর্শিদাবাদ বিধানসভা একমাত্র গেরুয়া শিবির বিজেপির দখলে থাকলেও বাকি ছ'টা আসন রয়েছে ঘাস ফুল শাসক দলের। ভোটের আগের দিনও বোমা উদ্ধার হয়েছে। সাগরপাড়া থানার কাঁটাবাড়ি এলাকায় বোমা উদ্ধার হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

West Bengal news

Madhyom

election news

bangla news

ECI

Election Commission of India

General Election 2024

Lok Sabha Election 2024

news in bengali

Elections 2024

phase 3 voting

west bengal phase 3 voting

loksabha vote pollday 3


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর