img

Follow us on

Tuesday, May 21, 2024

Weather Update: এক লহমায় পারদ নামল ৮ ডিগ্রি, আজও বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ জেলায় জেলায়

Kolkata Rainfall: সোম-সন্ধ্যায় শহরে বৃষ্টিতে স্বস্তি! কালবৈশাখীর দাপটে বিঘ্নিত পরিষেবা

img

'গগনে গরজে মেঘ' ! সোমবার কলকতায়।

  2024-05-07 12:23:16

মাধ্যম নিউজ ডেস্ক: দহন জ্বালা জুড়িয়ে স্নিগ্ধ ধরণী। সোমবারের বৃষ্টিতে (Kolkata Rainfall) এক লহমায় পারদ নেমেছে বেশ খানিকটা। রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সন্ধ্যায় বৃষ্টির পর তা-ই নেমে ২১.৭ ডিগ্রি সেলসিয়াস হয়ে যায়। আগের দিনের তুলনায় পারদ নামে ৮ ডিগ্রি। আজ, মঙ্গলবারও সকাল থেকে শহরের আকাশে মেঘের আনাগোনা। ঝড়বৃষ্টির পূর্বাভাস (Weather Update) রয়েছে কলকাতা-সহ জেলায় জেলায়। ঝড় ও বৃষ্টির প্রভাবে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক এর থেকে নিচেই থাকবে, বলে জানিয়েছে হাওয়া অফিস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৬ থেকে ৯৮ শতাংশ। 

আজও বৃষ্টির পূর্বাভাস

একটানা তাপপ্রবাহে নাজেহাল হয়ে উঠেছিল জনজীবন। সোমবার সন্ধ্যায় ঝড় উঠতেই কচি-কাচারা ভিজতে শুরু করে। যদিও ঝড়ের দাপট ছিল বেশ। আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, কলকাতা, হাওড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, হুগলি, এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা-সহ  ১১ জেলায় আজও কালবৈশাখীর সতর্কতা রয়েছে। আগামী ৪৮ ঘণ্টাই ঝড় বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে শনিবার পর্যন্ত। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া জেলার বিভিন্ন এলাকায় আজ আকাশ বেশিরভাগ সময়ই মেঘলা থাকতে পারে। ভারী বৃষ্টির সতর্কতা (Weather Update) রয়েছে পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বৃষ্টির পরিমাণ বাড়বে। থাকবে ঝোড়ো হাওয়ার দাপট। ৪০ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে। 

দুর্যোগের প্রভাব

দীর্ঘ আড়াই তিন মাস রোদে গরমে পুড়ে যাওয়ার পরে অবশেষে সোমবার সন্ধ্যায় দক্ষিণবঙ্গজুড়ে নামল স্বস্তির বৃষ্টি ((Kolkata Rainfall))৷ তবে এর মধ্যেও দুর্যোগের হাতছানি৷ সূত্রের খবর, সোমবারের বজ্রবিদ্যুৎসহ ঝড়বৃষ্টিতে প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৬ জন৷ মৃতেরা নদিয়া, পুরুলিয়া এবং পূর্ব বর্ধমান জেলার বাসিন্দা৷ ঝড়বৃষ্টির জেরে সোমবার সন্ধ্যায় প্রায় ১ ঘণ্টা ব্যাহত হয় শিয়ালদা ডিভিশনের শিয়ালদা-ক্যানিং শাখার ট্রেন চলাচল৷ ওভারহেডের তার ছিঁড়ে ঘটে বিপত্তি। সন্ধ্যা ৮টা থেকে রাত ৯টা ১৫ মিনিট পর্যন্ত বন্ধ ছিল ট্রেন পরিষেবা৷ দুর্যোগের জেরে কলকাতা বিমানবন্দরে নামতে পারেনি একাধিক কলকাতাগামী বিমানও৷

আরও পড়ুন: "নিজেকে নাচতে দেখে আনন্দ পেয়েছি", ভোট আবহে ভিডিও শেয়ার করে মমতাকে বার্তা মোদির

কতদিন চলবে বৃষ্টি

আবহাওয়া দফতর (Weather Update) জানিয়েছে, আগামী ১০ মে পর্যন্ত এই দুর্যোগের পরিবেশ বহাল থাকবে দক্ষিণবঙ্গে৷ দক্ষিণ ঝাড়খণ্ডের উপরে বর্তমানে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত৷ বঙ্গোপসাগর থেকে দক্ষিণবঙ্গে ঢুকছে জলীয়বাষ্পপূর্ণ বাতাস৷ যার জেরে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় কালবৈশাখী এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস বজায় থাকবে৷ উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে সপ্তাহভর। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমতে পারে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Weather Update

Bengal Weather Update

bangla news

Kolkata Weather Update

Kolkata Rainfall

Weather Update in South Bengal


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর