img

Follow us on

Monday, May 06, 2024

Hooghly Peacock plight: জাতীয় পাখী হয়েও বাংলায় কেন দুয়োরানী ময়ূর?

WhatsApp_Image_2023-04-18_at_1908.20

  2023-04-18 20:05:22

জাতীয় পাখী হয়েও বাংলায় দুয়োরানী ময়ূর 
 
বাংলায় সংকটে জাতীয় পাখী। উধাও জঙ্গল। শুকাচ্ছে নয়ানজুলি পুকুর নদী। তীব্র দাবদাহে অসুস্থ হয়ে পড়ছে ময়ূর। স্থানীয় মানুষ নিজেরাই দেখভাল করছেন। জাতীয় পাখীর। তবু দেলদোল নেই প্রশাসনের।
  
হুগলির রাজহাট এলাকার গান্ধীগ্রাম নন্দীপুর। কুন্তী নদীর ধারে ঘন আমবাগানে আর জঙ্গলে স্বাভাবিক আবাস কয়েকশো ময়ূরের। দীর্ঘদিন ধরেই ভারতের জাতীয় পাখী রয়েছে এখানেই। প্রশাসনের খোঁজ আছে কিনা জানা না গেলেও, গান্ধীগ্রামের বেশ কিছু পরিবার দেখভাল করে এঁদের। 

সম্প্রতি একটি ময়ূর অসুস্থ হয়ে পড়ায় তাঁরাই ডাক্তার ডেকে নিয়ে আসেন। চিকিৎসকের বক্তব্য তীব্র গরমে সানস্ট্রোক হয়েছে ময়ুরটির। তারপর থেকে পূর্ণবয়স্ক ময়ূরটির দেখভাল করছে কল্যা পরিবারই। 
   
প্রশ্ন হল হঠাত ময়ূরটির সান স্ট্রোকখল কি করে? পরিবেশবিদরা বলছেন, একে জঙ্গল কেটে ময়ূরের আবাসের বেদখল করছে মানুষ। বাগান কেটে তৈরি হচ্ছে প্লট। অন্যদিকে তীব্র গরমে শুকিয়ে যাচ্ছে নয়ানজুলি,পুকুর। জল পাচ্ছে না ময়ূরগুলি।
 
আবার কিছু পুকুরে মাছ চাষ করার জন্য, ওপরে জাল টাঙানো। ফলে সামনে জল থাকলেও খেতে পাচ্ছে না ময়ূর। 
 
গত একমাস ধরে চিকিতসা চলছে ময়ুরটির । আপাতত ভাল আছে রাজহাট এলাকার বাসিন্দাদের সৌজন্যে। তাঁরাই দেখভাল করছেন। কিন্তু প্রশ্ন হল সরকারি উদ্যোগ ছাড়া এত ময়ূরকে বাঁচানো সম্ভব নয়। প্রবেশ প্রেমীদের পক্ষ থেকে অসংখ্য প্রস্তাব জমা পড়েছে পঞ্চায়েত জেলা পরিষদে। কিন্তু জাতীয় পাখী রক্ষার কোন দায়িত্ব নিতে এগিয়ে আসেনি সরকারের কোন প্রতিনিধিরা। অথচ বন্যপ্রাণ সংরক্ষণে মাথা ভারী কমিটি রয়েছে জেলায় রাজ্যে।

হয়তো জাতীয় পাখী ময়ূর বাঁচানোর থেকে জমির প্লট বেচলে বেশি লাভবান হওয়া যায়। একটাই তথ্য গত দশ বছরে রাজ্যের এক তৃতীয়াংশ সবুজ স্রেফ হাপিশ হয়ে গেছে রাজ্য থেকে। মাটির নীচের জলস্তর নেমে গেছে এক চতুর্থাংশ। এই গতি বজায় থাকলে আর দু'দশকে গোটা রাজ্য মরুভূমিতে পরিণত হবে। 

তখন ময়ূর কেন মানুষই বাঁচবে না। 

 

Tags:

Bengal news

bangla news

Hooghly

national

madhyom  

peacock

peacock dance

peacocks

peacock feathers

peacock feather

hooghly peacock

peacock hooghly

peacock plight

hooghly peacock plight

national bird

national bird of india

country national birds

our national bird

national bird day

national birds day

national bird of nepal

national bird peacock

india's national bird

peacock is neglected

peacock neglected

neglected peacock

neglected peacock in bengal

peacock neglected in Bengal

national bird is neglected in Bengal

national bird neglected


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর