img

Follow us on

Tuesday, May 21, 2024

Supreme Court: সোমেই ফের সুপ্রিম কোর্টে শুনানি এসএসসি মামলার, খোঁজ মিলবে অযোগ্যদের?

SSC: সোমেই ফের সুপ্রিম কোর্টে শুনানি এসএসসি মামলার, তাকিয়ে গোটা দেশ...

img

সুপ্রিম কোর্ট। ফাইল ছবি।

  2024-05-05 21:00:27

মাধ্যম নিউজ ডেস্ক: যোগ্য-অযোগ্যদের পৃথক করা যায়নি। তাই এক ধাক্কায় চাকরি খুইয়েছেন প্রায় ২৬ হাজার শিক্ষক। গত সপ্তাহেই মামলাটির শুনানি হয়েছে সুপ্রিম কোর্টে (Supreme Court)। এই শুনানিতে চাকরি বাতিলের ওপর স্থগিতাদেশ দেয়নি দেশের শীর্ষ আদালত। তবে যোগ্য-অযোগ্যদের বাছাই পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছিল প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ। সোমবার ফের মামলাটির শুনানি হবে সুপ্রিম কোর্টে (Supreme Court)। যোগ্যদের আইনি সাহায্য দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং। তাই সোমবারের দিকেই তাকিয়ে এই মামলার সঙ্গে যুক্ত সব পক্ষই।

চাকরি বাতিল (Supreme Court)

এসএসসি নিয়োগ কেলেঙ্কারি মামলায় ২২ এপ্রিল কলকাতা হাইকোর্টের নির্দেশে চাকরি খোয়ান ২৫ হাজার ৭৫৩ জন শিক্ষক-অশিক্ষক কর্মী। হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। মামলা দায়ের করে মধ্যশিক্ষা পর্ষদও। শীর্ষ আদালতের দ্বারস্থ হয় চাকরিখোয়ানোদের একাংশও। সোমবার এ সংক্রান্ত ১০টি মামলা শুনবে সুপ্রিম কোর্ট। গত শুনানিতে নিয়োগ প্রক্রিয়ার বিভিন্ন ত্রুটি নিয়ে প্রশ্ন তোলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। ওই প্যানেল থেকে কীভাবে যোগ্যদের খুঁজে বের করা হবে, তাও জানতে চেয়েছিলেন তিনি। এমতাবস্থায় সোম-সকালে শীর্ষ আদালতে যোগ্য এবং দাদা ধরে চাকরি পাওয়াদের নিয়ে বিস্তারিত শুনানি হতে পারে বলে আইনজীবীদের একাংশের ধারণা।

আইনি সহায়তা দেবে বিজেপি

কেলেঙ্কারির গন্ধ থাকায় এমনিতেই মামলাটির দিকে তাকিয়ে গোটা দেশ। এর ওপর আবার যোগ্যদের আইনি সহায়তা দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবারই বর্ধমানের একটি নির্বাচনী জনসভায় তিনি বলেছিলেন, “যোগ্যদের আইনি সহায়তা দেবে বিজেপি। আমি দলের রাজ্য সভাপতিকে বলেছি, রাজ্য বিজেপির তরফে একটি আইনি সহায়তা সেল ও সমাজমাধ্যম প্ল্যাটফর্ম তৈরি করা হোক। যাঁরা ঠিক নথিপত্র থাকা সত্ত্বেও দুর্নীতির শিকার হয়েছেন, তাঁদের সেই সেল থেকে সাহায্য করা হবে।” তিনি এও বলেছিলেন, “যারা দুর্নীতি করেছে, তারা সাজা পাবে। কিন্তু যোগ্যদের জন্য বাংলায় বিজেপি কাজ করবে। এটা মোদির গ্যারান্টি।” সোমবার এই মামলায় মূল চাকরি প্রার্থীদের হয়ে সওয়াল করবেন আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য। রাজ্যের হয়ে দেখা যেতে পারে আইনজীবী কপিল সিব্বল ও রাকেশ দ্বিবেদী। অংশ নিতে পারেন আইনজীবী হরিশ সালভেও (Supreme Court)।

আরও পড়ুুন: “আগুন নিয়ে খেলছে কংগ্রেস”, বিস্ফোরক রাজনাথ

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

SSC

Supreme court

bangla news

Bengali news

court

news in bengali

supreme

cancellation case of 26000 ssc jobs


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর