img

Follow us on

Friday, Apr 26, 2024

West Bengal Weather: আজ থেকেই রাজ্যে কালবৈশাখী-শিলাবৃষ্টি! কোন কোন জেলায় জারি সতর্কবার্তা?

West Bengal Weather: ২৪ ঘণ্টার মধ্যেই রাজ্যে দুর্যোগের সম্ভাবনা, কেন এমন পরিবর্তন?

img

প্রতীকী ছবি

  2023-03-14 15:29:09

মাধ্যম নিউজ ডেস্ক: আজ থেকে পশ্চিমবঙ্গের আবহাওয়ায় (West Bengal Weather) আসতে চলেছে বড় পরিবর্তন। আজ থেকে রাজ্যে শুরু ঝড়-বৃষ্টি। শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গেও আবহাওয়ার বিশাল পরিবর্তন হতে চলেছে। আজ এবং আগামিকাল একাধিক জেলায় শিলাবৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বৃহস্পতিবার থেকে আবার কয়েকটি জেলায় ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। সপ্তাহভর বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি, সঙ্গে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের। উত্তরবঙ্গের ৫টি জেলায় কমলা সতর্কতা এবং দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হলুদ সতর্কতা জারি করেছে মৌসম ভবন।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গের জেলাগুলির কোনও কোনও জায়গায় ঘন্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে ১৫ থেকে ১৭ মার্চ অর্থাৎ বুধ থেকে শুক্রবারের মধ্যে। সঙ্গে বজ্রপাত এবং বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। ঝড় বৃষ্টির সম্ভাবনা বেশি পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদ ও বীরভূমে। হাওয়া অফিস বলছে, মঙ্গল ও বুধবার আংশিক মেঘলাই থাকবে আকাশ। বৃহস্পতিবার থেকে ঝড় বৃষ্টির সম্ভাবনা কলকাতা শহরেও। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস সঙ্গে রয়েছে (West Bengal Weather)।

উত্তরবঙ্গে শিলাবৃষ্টি

হাওয়া অফিস জানাচ্ছে, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে মঙ্গলবার থেকে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই তিন জেলার কিছু অংশে বুধবার থেকে হাওয়া বদল হবে। বৃষ্টি বাড়বে ১৫ মার্চ থেকে। উত্তরবঙ্গের পাঁচ জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ ও আগামিকাল উত্তরবঙ্গের ওই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে (West Bengal Weather) ।

কেন এই দুর্যোগ?

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, ঝাড়খণ্ড ও সন্নিহিত এলাকায় শক্তিশালী নিম্নচাপ অক্ষরেখা অথবা ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা বাড়ছে। এর জেরে রাজ্য জুড়ে ঝড়বৃষ্টির পূর্বাভাস দেখা দিয়েছে। ১৪ থেকে ২০ মার্চের মধ্যে ঝড়বৃষ্টি চলবে রাজ্যে।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Weather Update

West Bengal weather

West Bengal Weather update

Kalbaisakhi & Hailstorm Forecast in WB

Kalbaisakhi

Hailstorm


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর