img

Follow us on

Tuesday, May 07, 2024

Weather Update: কালবৈশাখীর দেখা নেই, কলকাতার তাপমাত্রা ছুঁতে পারে ৪২ ডিগ্রি!

Heat Wave: তাপপ্রবাহের সতর্কতা উত্তরবঙ্গেও, কবে বৃষ্টি বলতে পারছে না আবহাওয়া দফতরও

img

আরও বাড়বে গরম।

  2024-04-26 10:43:20

মাধ্যম নিউজ ডেস্ক: বেড়েই চলেছে গরম। পাল্লা দিয়ে বাড়ছে অস্বস্তি। বৈশাখের শেষেও দেখা নেই কালবৈশাখীর। পশ্চিমের জেলাগুলিতে ত্রাহি ত্রাহি রব। শহর কলকাতাতেও রাস্তায় বেরোলেই ছ্যাঁকা লাগছে। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। যা শুক্রবার আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর (Weather Update)। দক্ষিণবঙ্গে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রার পারদ। বেলা ১১টার পর বাইরে বেরোতে বারণ করা হচ্ছে। ৪টের আগে রাস্তায় বেরোলে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

কলকাতাতে তাপপ্রবাহ

শহর কলকাতাতে তাপপ্রবাহের পরিস্থিতি চলবে পুরো সপ্তাহ জুড়েই। শুকনো গরম ও অস্বস্তি চরমে উঠছে প্রতিদিন। এটা আরও বাড়বে, পূর্বাভাস এমনটাই। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরমের দাপটও বাড়বে। সপ্তাহান্তে গরম আরও বাড়বে, এমনটাই আশঙ্কা আবহবিদদের। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ছয় ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮১ শতাংশ এবং সর্বনিম্ন ২৪ শতাংশ। বৃহস্পতিবার ৪৪ বছরের রেকর্ড ছুঁয়ে ফেলেছে কলকাতার তাপমাত্রা। ১৯৮০ সালে এপ্রিল মাসে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার প্রায় সেই রেকর্ড ছুঁয়ে ফেলেছে তিলোত্তমা।

জেলায় জেলায় গরম

সারা বঙ্গেই তাপপ্রবাহের সর্তকতা থাকছে আগামী এক সপ্তাহ। কোথাও কোথাও আবার তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। আগামী ২৬ এপ্রিল, দক্ষিণ চব্বিশ পরগনা, মেদিনীপুর পশ্চিম, মেদিনীপুর পূর্ব,পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, এই জেলাগুলোতে তীব্র তাপপ্রবাহের সর্তকতা রয়েছে বৃহস্পতিবার থেকেই।  তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে উত্তর চব্বিশ পরগনা, ঝাড়গ্রাম, বাঁকুড়ায়। উত্তরবঙ্গের নীচের দিকের জেলা মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে রয়েছে তাপপ্রবাহের সতর্কবার্তা। উপরের জেলাগুলিতে গরম বাড়লেও তাপপ্রবাহের সম্ভাবনা কম। 

আরও পড়ুন: আজ শুরু দ্বিতীয় পর্বের নির্বাচন, ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ

কালবৈশাখি কোথায়

গোটা এপ্রিল মাসে দক্ষিণবঙ্গে মেলেনি কালবৈশাখীর দেখা। আবহবিদদের একাংশের কথায়, এর নেপথ্যে অন্যতম কারণ পশ্চিম দিক থেকে আসা গরম হাওয়া। এর সঙ্গে পশ্চিমী ঝঞ্ঝাও সম্পর্কযুক্ত বলে মনে করা হচ্ছে। এখানেই শেষ নয়, আবহবিদদের একাংশের কথায়, মে মাসেও ঠিক কবে ঝড়-বৃষ্টি হতে পারে তা এখন থেকে বলা সম্ভব নয়। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

Kolkata

Weather

Bengal Weather

bangla news

kolkata weather

Weather Update 


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর