img

Follow us on

Sunday, May 05, 2024

Lok Sabha Election 2024: আজ দ্বিতীয় পর্বের নির্বাচন, ১৩ রাজ্যের ৮৮ আসনে চলছে ভোটগ্রহণ

Second Phase Election: আজ, দ্বিতীয় পর্বের ভোটে ভাগ্য পরীক্ষা রাহুল গান্ধী, হেমামালিনী-সহ হেভিওয়েটদের

img

শুরু দ্বিতীয় দফায় ভোটগ্রহণ প্রক্রিয়া।

  2024-04-26 09:32:49

মাধ্যম নিউজ ডেস্ক: অষ্টাদশ লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) ঢাকে কাঠি পড়েছে। প্রথম দফায় নির্বাচন হয়েছে ১৯ এপ্রিল। আজ, শুক্রবার ২৬ এপ্রিল দেশ জুড়ে দ্বিতীয় দফায় নির্বাচন। দ্বিতীয় পর্বের প্রচার শেষ হয়েছে বুধবার সন্ধ্যায় ৭টায়। এই পর্বে ভোটগ্রহণ হবে দেশের ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৮টি আসনে।  তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের তিনটি আসন— দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাট।

কোন কোন আসনে ভোট

দ্বিতীয় দফায় কেরলের ২০টি লোকসভা আসনের (Lok Sabha Election 2024) সবগুলিতে ভোট হবে। তা ছাড়া কর্নাটকের ১৪, রাজস্থানের ১৩, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের আটটি করে, বিহার ও অসমের পাঁচটি করে লোকসভা কেন্দ্র রয়েছে এই তালিকায়। রয়েছে উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের একটি করে লোকসভা আসনও। গত ১৯ এপ্রিল প্রথম দফায় মণিপুরের একটি অংশে ভোট হয়েছিল। এবার হবে অপর অংশে। দ্বিতীয় দফায় মধ্যপ্রদেশের আটটি লোকসভা আসনে ভোট হওয়ার কথা থাকলেও বিএসপি প্রার্থীর মৃত্যুর কারণে সেখানকার বেতুল কেন্দ্রে ভোট তৃতীয় দফার (৭ মে) হবে।

পশ্চিমবঙ্গে কোথায় ভোট

এই পর্যায়ে পশ্চিমবঙ্গে তিনটি লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে - দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাটে ৷ বিজেপির গড় হিসেবেই পরিচিত উত্তরবঙ্গ ৷ দার্জিলিঙে এবার বিদায়ী সাংসদ রাজু বিস্তাকেই প্রার্থী করেছে বিজেপি। এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী গোপাল লামা ও কংগ্রেসের প্রার্থী মুনীশ তামাং ৷ বালুরঘাট কেন্দ্রে বঙ্গ বিজেপির সভাপতি তথা বিদায়ী সাংসদ সুকান্ত মজুমদারের বিপক্ষে দাঁড়িয়েছেন তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র ও আরএসপি প্রার্থী জয়দেব সিদ্ধান্ত ৷ রায়গঞ্জ কেন্দ্রে তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণী, বিজেপি প্রার্থী কার্তিক পাল ও কংগ্রেস প্রার্থী আলি ইমরান রামজ (ভিক্টর)৷

এই পর্বের খুঁটিনাটি

দ্বিতীয় দফায় ৮৮টি লোকসভা আসনের মধ্যে গত ২০১৯ লোকসভা নির্বাচনে ৫২টিতে জিতেছিল বিজেপি। কংগ্রেস মাত্র ১৮টিতে। এ ছাড়া জেডিইউ এবং অবিভক্ত শিবসেনা চারটি করে, আইইউএমএল দু’টিতে, বিএসপি, সিপিএম, আরএসপি, কেরল কংগ্রেস, জেডিএস প্রার্থী একটি করে কেন্দ্রে জয়ী হয়েছিলেন। নির্বাচন কমিশন সূত্রে খবর, এই পর্বে ১২ রাজ্যের ১২০৬ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে সেদিন। ইতিমধ্যেই ২৬৩৩টি মনোনয়ন জমা পড়েছে। এই বিপুল পরিমাণ মনোনয়নপত্র পরীক্ষার পর সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৪২৮। দ্বিতীয় দফায় কেরল থেকে সবচেয়ে বেশি মনোনয়ন জমা পড়েছে। সংখ্যাটা হল—৫০০। তার পর রয়েছে কর্নাটক, ৪৯১টি মনোনয়ন জমা পড়েছে। 

উল্লেখযোগ্য প্রার্থী

দ্বিতীয় পর্বে উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, শশী তারুর (তিরুবনন্তপুরম), লোকসভার স্পিকার তথা বিজেপি প্রার্থী ওম বিড়লা (কোটা)। রাহুল লড়ছেন কেরলের ওয়েনাড় থেকে। সেখানে দ্বিতীয়বার জেতার ব্যাপারে আশাবাদী তিনি ৷ বিজেপির রাজ্য সভাপতি কে সুরেন্দ্রণের মুখোমুখি হবে রাহুল ৷ প্রখ্যাত অভিনেত্রী এবং রাজনীতিবিদ হেমা মালিনী উত্তরপ্রদেশের মথুরা নির্বাচনী এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে তাঁর প্রতিদ্বন্দী উত্তরপ্রদেশে কংগ্রেস ইউনিটের রাজ্য সভাপতি মুকেশ ধাঙ্গার। রামায়ণ ধারাবাহিকে রামের চরিত্রে অভিনয় করা অরুণ গোভিল এবার মেরঠ লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী হয়েছেন। গোভিল বিএসপি-র দেবব্রত কুমার ত্যাগী এবং এসপি-র সুনীতা ভার্মার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়াও রয়েছেন ছত্তিশগড়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল (রাজনান্দগাঁও), কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত (যোধপুর), বিজেপি বাংলার সভাপতি সুকান্ত মজুমদার (বালুরঘাট)।

আরও পড়ুন: চতুর্থ দফায় চাহিদা সবচেয়ে বেশি, দ্বিতীয়-তৃতীয় দফায় বাড়ছে কেন্দ্রীয় বাহিনী

আজ ভোট যেখানে

১. অসম- করিমগঞ্জ, শিলচর, মঙ্গলদই, নগাঁও, কালিয়াবর

২. বিহার-কিষাণগঞ্জ, কাঠিহার, পূর্ণিয়া, ভাগলপুর, বাঙ্কা।

৩. ছত্তিশগড়- রাজনন্দগাঁও, মহাসামুন্দস, কাঙ্কের।

৪. কর্নাটক- চিক্কোডি, বেলগাঁও, বাগলকোট, বিজাপুর, গুলবার্গ, রাইচুর, বিদার, কোপ্পাল, বেল্লারি, হাভেরি, ধারওয়াড়, উত্তর কন্নড়, দাভানাগেরে, শিমোগা

৫. কেরল- কাসারগোড, কান্নুর, ভাদাকারা, ওয়েনাড, কোঝিকোড়, মালাপ্পুরম, পোন্নানি, পালাক্কাদ, আলাথুর, ত্রিশুর, চালাকুডি, এর্নাকুলাম, ইদুক্কি, কোট্টায়াম, আলাপ্পুঝা, মাবেলিক্কারা, পাথানামথিত্তা, কোল্লাম, আত্তিঙ্গাল, থিঙ্গাল।

৬. মধ্য়প্রদেশ- টিকামগড়, দামোহ, খাজুরাহো, সাতনা, রেওয়া, হোশাঙ্গাবাদ, বেতুলে

৭. মহারাষ্ট্র-  বুলধানা, আকোলা, অমরাবতী, ওয়ার্ধা, ইয়াভাতমাল ওয়াশিম, হিঙ্গোলি, নান্দেদ, পারভানি।

৮. মণিপুরে -একটি আসন তথা আউটার মণিপুরে ভোট রয়েছে।

৯. রাজস্থান-  টঙ্ক-সাওয়াই মাধোপুর, আজমের, পালি, যোধপুর, বারমের, জালোর, উদয়পুর, বাঁশওয়ারা, চিত্তোরগড়, রাজসামন্দ, ভিলওয়ারা, কোটা, এবং ঝালাওয়ার-বরান

১০. ত্রিপুরা- ত্রিপুরা পূর্ব

১১. উত্তরপ্রদেশ- আমরোহা, মীরাট, বাগপত, গাজিয়াবাদ, গৌতম বুদ্ধ নগর, বুলন্দশহর, আলিগড়, মাথুর।

১২. পশ্চিমবঙ্গ-  দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাটে।

১৩. জম্মু-কাশ্মীর- জম্মু

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Election Commission

Election Commission of India

Lok Sabha Election 2024

vote campaign

Second Phase Election


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর