img

Follow us on

Tuesday, May 21, 2024

Murshidabad: সতর্ক কমিশন! মুর্শিদাবাদে বাহিনীর সংখ্যা বৃদ্ধি

মুর্শিদাবাদে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং ৪৭২৪ জন রাজ্য পুলিশ

img

প্রতীকী চিত্র

  2024-05-04 20:23:47

মাধ্যম নিউজ ডেস্ক: তৃতীয় দফায় মুর্শিদাবাদে (Murshidabad) ভোটগ্রহণ হবে। তৃতীয় দফায় মালদা উত্তর, মালদা দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদ এই চার আসনের জন্য ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার চিন্তাভাবনা নিয়েছে কমিশন। শুধু মুর্শিদাবাদে মোতায়েন থাকবে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রত্যেকটি সংবেদনশীল বুথ ধরে পরিকল্পনা তৈরির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (Election Commission)। তৃতীয় দফায় জঙ্গিপুর (Jangipur) পুলিশ জেলায় মোতায়েন করা হবে ৬৪ কোম্পানি কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ। সঙ্গে থাকবেন রাজ্য পুলিশের ২৬২৮ জন জওয়ান। মুর্শিদাবাদ পুলিশ জেলায় মোতায়েন হবে ১১৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এবং ৪৭২৪ জন রাজ্য পুলিশের কর্মী। অর্থাৎ তৃতীয় দফায় রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে মোট ৩৩৪ কোম্পানি ও রাজ্য পুলিশের ১৩ হাজারের পাশাপাশি আশেপাশে পুলিশ কর্মী।

মুর্শিদাবাদে বাহিনীর সংখ্যা বৃদ্ধি

পরিস্থিতি বিচার করে মুর্শিদাবাদ (Murshidabad) লোকসভা কেন্দ্রে বাহিনীর সংখ্যা বৃদ্ধি হতে পারে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে। অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে মুর্শিদাবাদের জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক করেছেন মুখ্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাব।

সন্দেশখালিতে ‘স্টিং অপারেশনের’ ভিডিওর সিবিআই তদন্তের দাবি বিজেপির

স্পর্শকাতর এলাকায় অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী

কমিশন (ECI) সূত্রে জানা গিয়েছে স্পর্শকাতর এলাকায় অতিরিক্ত কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার চিন্তাভাবনা নেওয়া হয়েছে। রামনবমীর অশান্তির পরেই সতর্ক কমিশন। বাহিনীর একটা বড় অংশ কুইক রেসপন্স টিমের (QRT) সদস্য হিসেবে কাজ করবে। অতিরিক্ত বাহিনীর একটা বড় অংশ স্ট্রং রুম পাহারা দেওয়ার জন্য কাজে লাগানো হবে। এছাড়াও বাহিনীকে দিয়ে এরিয়া ডমিনেশন করানো হবে।মুর্শিদাবাদ (Murshidabad) নিয়ে কমিশনের চিন্তার সবচেয়ে বড় কারণ এই জেলায় অতীতের নির্বাচনী রাজনৈতিক সন্ত্রাসের ইতিহাস। অতীতের প্রায় সব ভোটেই মুর্শিদাবাদে প্রবল অশান্তি হয়েছে। এর মধ্যে শেষ পঞ্চায়েত ভোটে বহু প্রাণহানি দেখেছে এই জেলা। শুধু ভোটের দিনই অন্তত চার জনের মৃত‌্যু হয়। চলতি বছর রামনবমীর মিছিলে হামলার ঘটনায় এই জেলায় শক্তিপুরে উত্তেজনা ছড়ায়। বেশ কয়েকটি বাড়ি এবং ধর্মীয় প্রতিষ্ঠান থেকে রামনবমীর মিছিলে ইট পাটকেল ছোঁড়া হয় বলে অভিযোগ। এর পরেই শক্তিপুর ও বেলডাঙা থানার ওসিকে সরিয়ে দেয় কমিশন। তার আগে সরিয়ে দেওয়া হয়েছিল মুর্শিদাবাদ রেঞ্জের ডিআইজিকে। এর পরও জেলায় শান্তিপূর্ণ নির্বাচন করানো বড় চ্যালেঞ্জ বলে মনে করছে কমিশন। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

loksabha election 2024

Election Commission

Election Commission of India

news in bengali

west bengal state elction commission


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর