img

Follow us on

Saturday, Apr 27, 2024

Ram Navami: কেন রাম নবমী পালন করা হয় জানেন?

চৈত্র নবরাত্রির শেষ দিন প্রভু রামের জন্মবার্ষিকী হিসেবে অত্যন্ত উৎসাহ ও ভক্তির সঙ্গে পালিত হয়। আজ, বৃহস্পতিবার সেই শুভদিন। সারা দেশের মানুষ শ্রদ্ধার সঙ্গে দিনটি পালন করেন।

img

ফাইল ছবি

  2023-03-30 15:22:36

মাধ্যম নিউজ ডেস্কঃ চৈত্র নবমী রাম নবমী (Ram Navami) নামেও পরিচিত। সনাতন ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব। এই দিনটি ভগবান বিষ্ণুর সপ্তম অবতার ভগবান শ্রী রামের জন্মদিন হিসেবেও পালিত হয়। পুরুষোত্তম প্রভু শ্রী রাম অযোধ্যায় রঘুকুলের রাজা দশরথ ও রানি কৌশল্যার ঘরে চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে জন্মগ্রহণ করেন। এই পবিত্র দিন চৈত্র মাসের শুক্লপক্ষের নবম দিনে পড়ে। চৈত্র মাসে বাসন্তী পুজো হয়। বাসন্তী পুজোর নবমীতে উদযাপিত হয় রাম নবমী। সনাতন বিশ্বাস অনুসারে, রাম নবমীর দিন শ্রী রামের জন্ম হয়েছিল। রাম নবমী (Ram Navami) শ্রী রামের জন্মবার্ষিকী। তাই, এর বিশেষ ধর্মীয় তাৎপর্য রয়েছে। ওই দিন ভক্তরা শ্রীরামের পুজো দেন। আজ, বৃহস্পতিবার সেই শুভদিন। সারা দেশের মানুষ শ্রদ্ধার সঙ্গে দিনটি পালন করবেন। স্বামী বিবেকানন্দ বলেছেন, “ভগবান শ্রী রাম হলেন ভারতীয় সংস্কৃতির মূর্ত প্রতীক। তিনি আদর্শ রাজা, পুত্র, ভাই, স্বামী এবং বন্ধু। শতাব্দীর পর শতাব্দী ধরে, আমরা ভারতে তাঁকে একজন মানুষ আকাঙ্ক্ষা করতে পারে, এমন সব উৎকৃষ্ট গুণাবলীর প্রতিমূর্তি হিসেবে শ্রদ্ধা করে এসেছি। ভগবান শ্রী রাম সহস্র বছর ধরে ভারতীয় মূল্য ব্যবস্থার সঙ্গে যুক্ত। এই কারণেই মহাত্মা গান্ধী সুশাসন এবং ন্যায়পরায়ণ সমাজের ধারণা বর্ণনা করতে রাম রাজ্যকে রূপক ব্যবহার করেছিলেন।”

রাম নবমী নিয়ে দেশবাসীর উদ্দেশে কী বললেন প্রধানমন্ত্রী ? Ram Navami

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার রাম নবমী (Ram Navami)  উপলক্ষে জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন এবং বলেছেন যে ভগবান রামের জীবন প্রতিটি যুগে মানবতার জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে। টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, "রাম নবমীর (Ram Navami) শুভ উপলক্ষে সমস্ত দেশবাসীকে অনেক অনেক শুভেচ্ছা।" তিনি আরও বলেন, ত্যাগ, তপস্যা, সংযম ও সংকল্পের ওপর ভিত্তি করে গড়ে ওঠা পুরুষোত্তম ভগবান রামচন্দ্রের জীবন প্রতিটি যুগে মানবতার অনুপ্রেরণা হয়ে থাকবে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Ram Navami

Madhyom

Narendra Modi

Prime Minister

bangla news

Bengali news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর