img

Follow us on

Friday, Apr 26, 2024

Kalbaisakhi In Kolkata: মরশুমের প্রথম কালবৈশাখী বঙ্গে, কতদিন চলবে ঝড়-বৃষ্টি?

Kalbaisakhi In Kolkata: এই দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ক্ষয়ক্ষতি হতে পারে বলে প্রস্তুতি নিতে শুরু করছে রাজ্য সরকার।

img

প্রতীকী ছবি

  2023-03-17 09:17:46

মাধ্যম নিউজ ডেস্ক: মরশুমের প্রথম কালবৈশাখী পেল কলকাতা (Kalbaisakhi In Kolkata)। ভ্যাপসা গরম থেকে স্বস্তি শহরবাসীর। গতকাল রাতের বেলা বৃষ্টিতে ভিজল শহর কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। প্রথমে রাতের দিকেই শুরু হয় দমকা হাওয়া ও বৃষ্টি। কোনও কোনও জেলায় হয়েছে শিলাবৃষ্টিও। বৃহস্পতিবার সকাল থেকেই শহরের আকাশ আংশিক মেঘলা ছিল। দিনের বেলায় ছিল গুমোট ভাব। এরপর রাতে শুরু হল বৃষ্টি। এই প্রথম কালবৈশাখীর হাত ধরে পারদ নামল রাজ্যে। জানা গিয়েছে, আজও বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে।

মরশুমের প্রথম কালবৈশাখী

মরশুমের প্রথম কালবৈশাখী শুরু হয় বৃহস্পতিবার থেকে (Kalbaisakhi In Kolkata)। আবহাওয়া দফতর অনুযায়ী, বৃহস্পতিবার রাত ১০টা ৫২ মিনিট নাগাদ দমদমের উপর দিয়ে ৬৪ কিমি বেগে পশ্চিমমুখী ঝড় বয়ে গিয়েছে। অন্য দিকে, রাত ১০টা ৩৭ মিনিট নাগাদ আলিপুরের উপর দিয়ে ৪৮ কিমি বেগে উত্তর-পশ্চিমমুখী একটি ঝড় বয়ে গিয়েছে। এই ঝড়ের ফলে এখনও পর্যন্ত কোথাও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে। নদিয়া, পূর্ব বর্ধমানের কালনায় শিলাবৃষ্টি হয়েছে। বৃষ্টি হয়েছে পুরুলিয়া, বর্ধমান, মেদিনীপুর, হুগলিতেও।

আরও পড়ুন: মোদি জমানায় ভারতীয়দের মাথা পিছু আয় বেড়ে দ্বিগুণ হয়েছে, বলছে রিপোর্ট

এছাড়াও কালবৈশাখীর তাণ্ডব দেখা গিয়েছে নদিয়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুর সহ একাধিক জেলায়। তবে দক্ষিণবঙ্গের যে সকল জেলায় কালবৈশাখী হয়নি সেখানে শুক্রবার দুপুরের পর যে কোনও সময় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে দেড় থেকে দু'ঘণ্টা আগে সতর্কতা জারি করবে আলিপুর আবহাওয়া দফতর।

উত্তরবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের আগে বুধবার উত্তরবঙ্গে বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টি হয়েছে। কিছু জেলায় শিলাবৃষ্টিও হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, উত্তরবঙ্গেও বজ্রবিদ্যুৎ সহ কালবৈশাখীর দাপট দেখা যাবে। উত্তরবঙ্গের কোনও কোনও জায়গায় আগামী ২৪ ঘণ্টায় ফের শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে। বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, দুই দিনাজপুর এবং মালদায়।

ঝড়-বৃষ্টি কতদিন পর্যন্ত চলবে?

হাওয়া অফিস সূত্রের খবর, আগামী মঙ্গলবার পর্যন্ত এরকমই আবহাওয়া থাকবে। কলকাতা, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, ঝাড়গ্রাম, দুই বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এই দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ক্ষয়ক্ষতি হতে পারে বলে প্রস্তুতি নিতে শুরু করছে রাজ্য সরকার। কোথাও যাতে বিদ্যুৎ বিভ্রাটে সমস্যা না হয় সেটা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে ইতিমধ্যেই। খোলা হচ্ছে কন্ট্রোল রুমও।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

kolkata weather

Kalbaisakhi

Kalbaisakhi In Kolkata


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর