img

Follow us on

Monday, May 06, 2024

Jadavpur University: চার পড়ুয়াকে আজীবন বহিষ্কার! যাদবপুরকাণ্ডে উপাচার্যকে রিপোর্ট তদন্ত কমিটির

৬ প্রাক্তনীর বিরুদ্ধে এফআইআর, ইউজিসির প্রশ্নের মুখে যাদবপুর বিশ্ববিদ্যালয় 

img

ইউজিসির প্রশ্নের মুখে যাদবপুর বিশ্ববিদ্যালয়।

  2023-09-05 16:55:47

মাধ্যম নিউজ ডেস্ক: যাদবপুরে পডুয়ামৃত্যুর ঘটনায়  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বুদ্ধদেব সাউয়ের কাছে পূর্ণাঙ্গ রিপোর্ট জমা দিল সেখানকার অভ্যন্তরীণ তদন্ত কমিটি। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, চারজন পড়ুয়াকে আজীবন বহিষ্কারের সুপারিশ করেছে তদন্ত কমিটি। পড়ুয়ার মৃত্যুর ঘটনার ২৬ দিনের মাথায় অবশেষে শাস্তির সুপারিশ করল অভ্যন্তরীণ তদন্ত কমিটি। র‌্যাগিংয়ের ঘটনায় যুক্ত ৬ প্রাক্তনীর বিরুদ্ধে কর্তৃপক্ষকে এফআইআর দায়েরের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। একই সঙ্গে ২৫ জন প্রাক্তনীকে হস্টেলের বাইরে বের করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

তদন্ত কমিটির সুপারিশ

যাদবপুরকাণ্ডে একটি প্রাথমিক রিপোর্ট আগেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জমা দিয়েছিল তদন্ত কমিটি। সূত্রের খবর, এদিনের রিপোর্টে পাঁচজন বর্তমান পড়ুয়াকে চারটি সেমিস্টার, ১১ জনকে দুটি এবং ১৫ জন‌কে একটি সেমিস্টার থেকে বহিষ্কারে সুপারিশ করা হয়েছে। এর পাশাপাশি গবেষণা শেষের পর এক ছাত্রনেতাকে আর বিশ্ববিদ্যালয়ে না ঢুকতে দেওয়ার সুপারিশ করা হয়েছে বলে জানা গিয়েছে। ওই রিপোর্টে র‌্যাগিং রুখতে আরও বেশ কিছু কড়া পদক্ষেপের সুপারিশ করা হয়েছে।  বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, ৯ অগস্ট, ওই ছাত্রের পড়ে যাওয়ার রাতে বিশ্ববিদ্যালয়ের মেন হস্টেলের এ-২ ব্লকে যাঁরা ছিলেন, তাঁদের অনেকেই ঘটনার বিষয়ে সঠিক বর্ণনা দেননি। ঘটনার মোড় অন্য দিকে ঘোরানোর চেষ্টা করেছেন তাঁরা। কেউ কেউ তদন্তকে প্রভাবিত করার চেষ্টাও করেছেন বলে ওই কমিটির অভিযোগ। তাঁদের সকলকে হস্টেল থেকে বার করে দেওয়ার সুপারিশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র বলছে, কমিটির রিপোর্টে সুপারিশ করা হয়েছে, সেই রাতে হস্টেলে যে প্রাক্তনীরা ছিলেন, তাঁদের মধ্যে ছ’জনের বিরুদ্ধে এফআইআর করা হোক।

আরও পড়ুন: ২৪ ঘণ্টার মধ্যে হস্টেল ছাড়তে হবে প্রাক্তনীদের! যাদবপুরকে বলল কলকাতা হাইকোর্ট

ইউজিসির নানা প্রশ্ন

ইতিমধ্যেই ছাত্রমৃত্যুর ঘটনায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর একগুচ্ছ প্রশ্নের মুখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবারেই ইউজিসি-র চার সদস্যের একটি প্রতিনিধি দল যাদবপুরে এসেছেন। তাঁরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে একটি বৈঠক করেন। সূত্রের খবর, সেখানেই ইউজিসি-র একাধিক প্রশ্নের মুখোমুখি হতে হয় কর্তৃপক্ষকে। যার কোনওটিরই সদুত্তর মেলেনি। ইউজিসি-র নিয়ম অনুযায়ী প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে একটি করে র‌্যাগিং-বিরোধী কমিটি থাকা আবশ্যিক। যাদবপুরে সেই কমিটি ছিল কি না, থাকলে তার কী ভূমিকা, কমিটিতে কে কে ছিলেন, জানতে চাওয়া হয়েছে ইউজিসি-র তরফে। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, র‌্যাগিং-বিরোধী কমিটি থাকলেও যাদবপুরে তা তেমন সক্রিয় নয়। কেন কমিটি অচল, সে বিষয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে কর্তৃপক্ষকে।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

UGC

Jadavpur University

bangla news

jadavpur university student death


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর