img

Follow us on

Friday, May 10, 2024

Jadavpur University: তদন্ত চলাকালীন পদত্যাগ ডিনের, যাদবপুরকাণ্ডে প্রতিক্রিয়া দিলেন ধর্মেন্দ্র প্রধান

তরুণদের জীবন নিয়ে খেলা করার অধিকার কারও নেই, তোপ কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর

img

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

  2023-08-20 18:31:43

মাধ্যম নিউজ ডেস্ক: যাদবপুর বিশ্ববিদ্যায়লকাণ্ডে (Jadavpur University) নয়া মোড়! প্রথম বর্ষের এক ছাত্রের রহস্য মৃত্যুর ঘটনায় চলছে তদন্ত। এমতাবস্থায় পদত্যাগ করলেন বিশ্ববিদ্যালয়ের ডিন সুবিনয় চক্রবর্তী। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে অভ্যন্তরীণ তদন্ত কমিটি গঠন করেছিলেন, তার চেয়ারম্যান ছিলেন সুবিনয়। তিনি ইস্তফা দেওয়ায় শুরু হয় জল্পনা।

ডিনের পদত্যাগে জল্পনা 

যদিও সুবিনয় জানান, ইস্তফার বিষয়টি অভ্যন্তরীণ ব্যাপার। ব্যক্তিগত কিছু কারণে পদত্যাগ করেছেন তিনি। সুবিনয় পদত্যাগ করার পর শনিবার রাতে অস্থায়ী উপাচার্য হন গণিতের অধ্যাপক বুদ্ধদেব সাউ। তিনি দায়িত্ব নেওয়ার আগেই ডিনের পদত্যাগে ঘনাচ্ছে জল্পনার মেঘ। জানা গিয়েছে, তদন্তের বহু রিপোর্ট-তথ্য রয়েছে ডিনের হাতে। নয়া উপাচার্যকে সেসব বুঝিয়ে দেওয়ার কথা তাঁরই।

জোরালো হচ্ছে ব়্যাগিং-তত্ত্ব!

এদিকে, বিশ্ববিদ্যালয়ের (Jadavpur University) তরফে গঠিত তদন্ত কমিটি জেনেছে, ৯ অগাস্টের রাতে ইন্ট্রো দেওয়ার নামে প্রথম বর্ষের ওই ছাত্রকে বিবস্ত্র করা হয়। সেই অবস্থায়ই তাকে তিনতলার রেলিংয়ে হাঁটতে বাধ্য করেন সিনিয়র পড়ুয়ারা। ছাত্রটি তিনতলা থেকে পড়ে যাওয়ার পরই গেট বন্ধ করে চলে যায় জিবি। ওই রাতে মোট চারবার বৈঠক করে জিবি। পুলিশ যাতে হস্টেলে ঢুকতে না পারে, তাই বন্ধ করে দেওয়া হয়েছিল গেট। তদন্ত যখন এমন পর্যায়ে তখন আচমকা কেন ডিন পদত্যাগ করলেন, তা নিয়ে উঠছে নানা প্রশ্ন।

আরও পড়ুুন: ছত্তিশগড়ের সভায় কংগ্রেসকে নিশানা আপ সুপ্রিমোর, ভাঙনের পথে ‘ইন্ডিয়া’?

এদিকে, যাদবপুরকাণ্ডে (Jadavpur University) প্রতিক্রিয়া দিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি বলেন, “ইউজিসি অ্যাক্টের আওতায় অ্যান্টি-ব়্যাগিং সম্পর্কিত একাধিক ব্যবস্থাপনা করতে হয়। বসাতে হয় সিসিটিভি ক্যামেরা। যাদবপুরে সেই সব কিছু ছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে।” তিনি বলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইউজিসির নিয়ম মানতে বাধ্য। হাইকোর্ট যে পরামর্শ দিয়েছে, তা লাগু করা এখানের সরকারের দায়িত্ব। স্লোগান দিয়ে দায়িত্ব থেকে সরে গেলে হবে না। যে পরামর্শ দেওয়া হয়েছে, সেগুলির বাস্তবায়ন করতে হবে। কোনও মানুষের জীবন অত্যন্ত দামি। এই ঘটনায় তাঁর পরিবারের ওপর কী প্রভাব পড়বে! সমাজে কী প্রভাব পড়বে! কারও অধিকার নেই এভাবে তরুণদের জীবন নিয়ে খেলা করার।” প্রসঙ্গত, যাদবপুরে ছাত্রমৃত্যুর ঘটনায় এ পর্যন্ত প্রাক্তন ও বর্তমান সব মিলিয়ে গ্রেফতার করা হয়েছে ১৩ জন পড়ুয়াকে।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Jadavpur University   


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর