img

Follow us on

Tuesday, Apr 30, 2024

Recruitment Scam: পুরসভাতেও চাকরি-বিক্রি! কোন পদের জন্য কত টাকা? অয়নের ছিল ‘রেট-চার্ট’

রাজ্যে নিয়োগ দুর্নীতিতে ইডির হাতে নয়া তথ্য...

img

অয়ন শীল।

  2023-03-21 12:47:01

মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্য জুড়ে ছড়িয়ে নিয়োগ দুর্নীতির (Recruitment Scam) জাল। শুধু শিক্ষা নয়, পুরসভাতেও টাকার বিনিময়ে চাকরি দেওয়া হয়েছে বলে সন্দেহ তদন্তকারীদের। রাজ্যে শিক্ষায় নিয়োগ দুর্নীতির (Recruitment Scam) তদন্তে নেমে হুগলির বহিষ্কৃত তৃণমূল নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়ের ‘ঘনিষ্ঠ’ প্রোমোটার অয়ন শীলের কাছ থেকে মিলেছে একাধিক নথি। যার মধ্যে রয়েছে পুরসভায় নিয়োগ সংক্রান্ত নথিও।  সোমবার অয়নকে আদালতে হাজির করানো হয়েছিল। হুগলির প্রোমোটারকে আগামী ১ এপ্রিল পর্যন্ত হেফাজতে পেয়েছে ইডি। অয়নের কাছ থেকে অনেক তথ্য পাওয়া যাবে বলে দাবি ইডির। 

ছয় পুরসভার প্রতি স্তরের নিয়োগে দুর্নীতি

ইডি সূত্রে খবর, সল্টলেক এফডি ব্লকের ৩৮৮ নম্বর বাড়িতে অয়নের যে অফিস ছিল, সেখানে প্রায় ৩৭ ঘণ্টা তল্লাশি চালিয়ে মিলেছে পুরসভা নিয়োগেও (Municipal Recruitment Scam) জালিয়াতির তথ্য। তদন্তকারীদের দাবি, উত্তর ২৪ পরগনার ছয় পুরসভার প্রতি স্তরের নিয়োগে (Recruitment Scam) হাজার হাজার চাকরি বিক্রি হয়েছে। পুরসভার গাড়ি চালক থেকে টাইপিস্ট পদে চাকরি। সব ক্ষেত্রেই লাখ লাখ টাকায় চাকরি বিক্রি হয়েছে বলে দাবি ইডির। এদিন অয়নকে আদালতে পেশ করে ইডি দাবি করে, ''শান্তনু ঘনিষ্ঠ এই প্রোমোটারের অফিস থেকে পুরসভা নিয়োগেও দুর্নীতির হদিশ মিলেছে।'' ইডি সূত্রে জানা গিয়েছে, ''দমদম, দক্ষিণ দমদম, উত্তর দমদম, বরানগর, হালিশহর এবং কামারহাটি পুরসভার নিয়োগেও অনিয়ম হয়েছে।'' তদন্তকারী আধিকারিকদের অনুমান, শুধু শিক্ষক নিয়োগ নয়, অয়ন শীলের সঙ্গে জুটি বেঁধে পুরসভাতেও নিয়োগ চক্র চালাতেন সদ্য বহিষ্কৃত তৃণমূল নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়।

এজেন্টদের মাধ্যমে টাকার বিনিময়

ইডির তরফে দাবি করা হয় যে, সল্টলেকে অয়নের অফিস থেকে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) সংক্রান্ত প্রচুর পরিমাণে নথি উদ্ধার করা হয়েছে। বেশ কয়েক জন এজেন্টের নামের তালিকা পাওয়া গিয়েছে। তাঁরা হলেন, ‘কানুদা’, ‘লাল’, ‘এমডি’, ‘তপনদা’। এই এজেন্টদের মাধ্যমে টাকার বিনিময়ে পুরসভায় চাকরি দেওয়া হয়েছিল বলে অনুমান তদন্তকারীদের। প্রত্যেক এজেন্টের ক’জন চাকরিপ্রার্থী, তা যেমন উল্লেখ করা রয়েছে। তেমনই টাকার লেনদেন নগদ না ব্যাঙ্কে হয়েছে— সেই বিবরণও পাওয়া গিয়েছে ওই নথি থেকে। নথি থেকে জানা য়ায়, এজেন্ট ‘কানুদা’র ৯৬ জন প্রার্থী,‘লালে’র প্রার্থীর সংখ্যা ৬৮,‘তপনদা’র প্রার্থীর সংখ্যা ১৫,  ‘এমডি’ নামে আরও এক জনের প্রার্থীর সংখ্যা ৪৩। ওই চাকরিপ্রার্থীদের রোল নম্বর, পদ, পুরসভা, বিভাগ-সহ বিস্তারিত উল্লেখ করা হয়েছে ওই তালিকায়।

আরও পড়ুন: শান্তনু ঘনিষ্ঠ অয়ন শীলকে আদালতে তুলে ইডি-র মুখে কৃষ্ণনাম কেন?

কোন চাকরির দর কত?

চাকরি ‘বিক্রি’র ‘রেট চার্ট’ ছিল অয়ন শীলের। পরীক্ষার খাতায় যা-ই লিখুন না কেন,‘রেট’ অনুযায়ী টাকা দিলে চাকরি ছিল বাঁধা। গ্রপ ডি-র বিভিন্ন পদে চাকরি দেওয়ার জন্য চাওয়া হত ৪ থেকে ৫ লক্ষ টাকা, আর গ্রুপ সি পদের দর ছিল ৭ থেকে ৮ লক্ষ টাকা। এমনকী শ্রমিক, চালক, সাফাইকর্মীর মত পদে কাজ দেওয়ার জন্যও ৪ লক্ষ টাকা করে চাওয়া হত। সেই রেট কার্ড ইতিমধ্যেই আদালতে পেশ করেছে তদন্তকারী সংস্থা। অয়ন শীলের পাঁচটি ল্যাপটপ, পাঁচটি ডেস্কটপ, দুটি ফোন ও একটা ম্যাক বুক উদ্ধার করেছে ইডি। সেই সব ডিজিটাল প্রমাণ থেকেই ওই রেট কার্ড মিলেছে বলে জানা যাচ্ছে। সূত্রের খবর এখনও পর্যন্ত ৩০ টি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিশ মিলেছে অয়ন শীলের।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

ED

Recruitment scam

job scam

Ayan Sil

TET SSC


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর