img

Follow us on

Saturday, Apr 27, 2024

Abhijit Gangopadhyay: ৩২ হাজার চাকরি বাতিল মামলার শুনানি হবে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসেই!

বিচারপতি রাজাশেখর মান্থা ও বিচারপতি সিনহার এজলাসে আগেও যে মামলাগুলি ছিল, সেগুলির শুনানি হবে তাঁদের এজলাসেই...

img

প্রাথমিকের মামলা শুনবেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

  2023-05-26 12:00:41

মাধ্যম নিউজ ডেস্ক: সব জল্পনার অবসান। প্রাথমিকের মামলা শুনবেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ই (Abhijit Gangopadhyay)। নয়া রস্টার অনুযায়ী, আগে তাঁর এজলাসে প্রাথমিকের যেসব মামলার শুনানি হচ্ছিল, এখনও তাই হবে। সুপ্রিম কোর্টের নির্দেশে নিয়োগ সংক্রান্ত যে দুটি মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ থেকে সরিয়ে পাঠানো হয়েছিল বিচারপতি অমৃতা সিনহার এজলাসে, সেখানেই চলবে ওই মামলার শুনানি। বিচারপতি রাজাশেখর মান্থা ও বিচারপতি সিনহার এজলাসে আগেও যে মামলাগুলি ছিল, সেগুলির শুনানি হবে তাঁদের এজলাসেই।

হাইকোর্টের নয়া রস্টার

একটি নির্দিষ্ট সময় অন্তর বিচারপতিদের বিচার্য বিষয় পরিবর্তন হয়। কোন বিচারপতির এজলাসে কোন মামলার শুনানি হবে, তা ঠিক করেন হাইকোর্টের প্রধান বিচারপতি। বৃহস্পতিবার নয়া রস্টার প্রকাশ করেছেন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। সেখানেই দেখা গিয়েছে, প্রাথমিক শিক্ষা সংক্রান্ত সব মামলারই শুনানি হবে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের (Abhijit Gangopadhyay) এজলাসে। নিয়োগ কেলেঙ্কারির জেরে যে ৩২ হাজার প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়, সে সংক্রান্ত মামলারও শুনানি হবে তাঁর এজলাসেই।

বিচারপতি গঙ্গোপাধ্যায়কে (Abhijit Gangopadhyay) নিয়ে জল্পনা 

এক বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে বিচারাধীন কোনও একটি বিষয়ে সাক্ষাৎকার দেওয়ায় সুপ্রিম কোর্টের নির্দেশে নিয়োগ কেলেঙ্কারির দুটি মামলা সরিয়ে নেওয়া হয় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে। সেই দুটি মামলার শুনানি চলছে বিচারপতি অমৃতা সিহনার বেঞ্চে। তার পরেই জল্পনা ছড়ায়, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে হয়তো প্রাথমিকের বাকি মামলাও সরিয়ে নেওয়া হবে। সেই জল্পনা যে নিছকই জল্পনা, এদিন রস্টার প্রকাশিত হওয়ার পর তা পরিষ্কার হয়ে গেল জলের মতো।

আরও পড়ুুন: “বিজ্ঞানের মূল কথা নিহিত ছিল বেদেই”! দাবি ইসরো চেয়ারম্যানের

রস্টার অপরিবর্তিত রয়েছে কলকাতা হাইকোর্টের আর এক বিচারপতি রাজাশেখর মান্থারও। পুলিশি নিষ্ক্রিয়তার মামলার শুনানি হচ্ছিল তাঁর এজলাসে। নয়া রস্টারে দেখা যাচ্ছে, ওই মামলা শুনানি হবে তাঁরই বেঞ্চে। প্রসঙ্গত, একের পর ‘অপ্রীতিকর’ নির্দেশের জেরে বিচারপতি গঙ্গোপাধ্যায় (Abhijit Gangopadhyay) ও বিচারপতি মান্থার বিরুদ্ধে সরব হন তৃণমূলপন্থী আইনজীবীদের একাংশ। আন্দোলনও করেছিলেন তাঁরা। তাঁদের বেঞ্চও বয়কট করা হয়েছে। তার পরেও রস্টারে তাঁদের বিচার্য বিষয় অপরিবর্তিত থাকায়, খানিকটা হলেও হতাশ তৃণমূল।

এতদিন পুরসভা সংক্রান্ত মামলা শুনতেন বিচারপতি সিনহা। নয়া রস্টার অনুযায়ী, এবার থেকে পঞ্চায়েত সংক্রান্ত মামলাও শুনবেন তিনি। তাই পঞ্চায়েত নির্বাচন নিয়ে কোনও মামলা হলে, তার শুনানি হবে বিচারপতি সিনহার এজলাসেই।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 
 

Tags:

Madhyom

bangla news

Bengali news

 Calcutta High court

abhijit gangopadhyay

Calcutta high court new roster


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর