img

Follow us on

Thursday, Jul 25, 2024

UEFA Euro 2024: দলকে এককাট্টা রাখতে রাজনীতি নিষিদ্ধ ফরাসি শিবিরে

জিততে মরিয়ে চেষ্টা চালাচ্ছে শক্তিশালী দলগুলি

img

কিলিয়ন এমবাপে (সংগৃহীত চিত্র)

  2024-06-17 12:59:06

মাধ্যম নিউজ ডেস্ক: ফুটবলের মাঠেও ঢুকে পড়েছে রাজনীতি। সামনেই ফ্রান্সের রাষ্ট্রপতি পদে নির্বাচন। এমতাবস্থায় অনভিপ্রেত হলেও রাজনীতি ঢুকে পড়েছে ফরাসি ফূতবল ময়দানে। ফ্রান্সের ফুটবলাররা কেউ শাসক পক্ষের, কেউ বিরোধী পক্ষের সমর্থক। ফুটবলের মাঠে যাতে রাজনীতি যাতে মাথাচাড়া দিয়ে না উঠতে পারে সেই লক্ষ্যে (UEFA Euro 2024) প্লেয়ারদের রাজনীতি নিয়ে মুখ না খোলার কথা বলা হয়েছে। অস্ট্রেলিয়া ম্যাচের আগে সাংবাদিকদের অনুরোধ করা হয়েছে ফুটবলারদের দেশের নির্বাচন নিয়ে প্রশ্ন না করতে।

ইউরোর জিততে মরিয়া ইংল্যান্ডের

অন্যদিকে ইউরোর খেতাব জেতা হয়নি ইংল্যান্ডের । গতবার ফাইনালে উঠেও হারতে হয়েছিল ইতালির কাছে । তিন বছর বাদে তারকাসমৃদ্ধ ফরোয়ার্ড লাইন নিয়ে আবারও ইউরো জয়ের অন্যতম দাবিদার তাঁরা। কিন্তু ২০২৪ ইউরোর প্রথম ম্যাচে নামের প্রতি সুবিচার করতে পারলেন না ইংরেজ ফরোয়ার্ডরা। অপেক্ষাকৃত দুর্বল সার্বিয়ার বিরুদ্ধে গ্যারি সাউথগেটের ছেলেরা জিতল নামমাত্র গোলে। গোল করলেন জুড বেলিংহ্য়াম । হ্যারি কেন, বুকায়ো সাকা, কোল পালমার, জুড বেলিংহ্যাম, ফিল ফডেন সমৃদ্ধ ইংরেজ ফরোয়ার্ড লাইন এবারের ইউরোয় গোলের বন্যা বইয়ে দেবে  ভেবেছিলেন ফুটবল অনুরাগীরা। কিন্তু প্রথম ম্যাচে সেই প্রত্যাশায় সিলমোহর না-দিয়ে খানিক নিষ্প্রভ রইলেন 'থ্রি-লায়ন্স' স্ট্রাইকাররা।

রাজনীতি নিষিদ্ধ ফরাসি ফুটবল দলে (UEFA Euro 2024)

প্রসঙ্গত গতবার বিশ্বকাপে হ্যাটট্রিক করে ট্রফি অধরা থেকে গিয়েছিল ফ্রান্সের। ট্রফি উঠেছিল আর্জেন্টিনার হাতে। এবার এমবাপে বাহিনী ইউরো কাপ (UEFA Euro 2024) জেতার লক্ষ্যে ময়দানে নামছে। তাঁদের সামনে প্রতিপক্ষ অস্ট্রিয়া। ম্যাচের আগে ফ্রান্স শিবিরে রাজনীতি নিয়ে চর্চা করা যাবে না এই সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। অন্যদিকে ইউক্রেন নামবে সেনাবাহিনীর বার্তা পেয়ে। তাঁদের সামনে রয়েছে প্রতিপক্ষ রোমানিয়া। ফ্রান্সের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে প্রত্যেক ফুটবলারদের নিজস্ব মতামত থাকতে পারে। তাঁরা সেই মতামত জানাতে পারে। তাঁদের সেই অধিকার আছে। দেশের মানুষকে ভোট দেওয়ার আহ্বানও জানাতে পারে তাঁরা। কিন্তু ফ্রান্স ফুটবল দলকে যাতে কোনও ভাবে রাজনীতির উপাদান না বানানো হয় তার জন্যই এই নির্দেশ জারি করা হয়েছে।  

১০০ ম্যাচ জেতা কোচ হতে চলেছেন দেশঁ

প্রসঙ্গত ফ্রান্সে ব্যক্তি স্বাধীনতা এবং বাক স্বাধীনতায় জোর দেওয়া হয়। সেখানে এই ধরনের নিষেধাজ্ঞায় অবাক হয়েছেন অনেকেই। যদিও (UEFA Euro 2024) ফুটবল যাতে ফুটবলেই থাকে তার জন্যই এই নির্দেশ বলে ফরাসি ফুটবল দলের তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: স্কটল্যান্ডকে পাঁচ গোল! ইউরোর প্রথম ম্যাচেই জয় জার্মানির

সোমবার ফ্রান্স জিতলে কোচ হিসেবে ১০০ টি ম্যাচ জিতবেন দিদিয়ের দেশঁ। ১২ বছর ধরে তিনি দলের কোচের দায়িত্ব সামলাচ্ছেন। ২০১৮ এবং ২০২২ বিশ্বকাপে দলকে ফাইনালে তুলেছেন। একবার জিতেওছেন। এবারের প্রতিযোগিতায় অন্যতম অভিজ্ঞ কোচ এবং অন্যতম শক্তিশালী ফুটবল খেলিয়ে দেশ ‘ফ্রান্স’।

ইউক্রেনের প্রতিপক্ষ রোমানিয়া

তুলনামূলক কম শক্তিশালী হলেও চর্চার রয়েছে ইউক্রেন দল নিয়েও রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সীমান্ত রক্ষার দায়িত্ব রয়েছে দেশের সেনাবাহিনী বিপদের মধ্যে ফুটবলের দলের জন্য সমর্থন বার্তাও পাঠিয়েছে সেনাবাহিনী।দলের কোচ স্যারজি রেভ জানিয়েছেন ফুটবলার থেকে কোচ, অনবরত বার্তা পাচ্ছেন সেনাবাহিনীর তরফ থেকে। দেশের ঐতিহ্য ও গর্ব ফুটবলের মাঠে মাঠে তুলে ধরার আবেদন জানানো হয়েছে। সেখানে ইউক্রেনের সামনে সামনের ম্যাচে প্রতিপক্ষ রোমানিয়া। 

 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

West Bengal

Bengali news

Sports news

news in bengali

Football news

UEFA EURO 2024

 bangla news

politics Banned


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর