img

Follow us on

Saturday, Jul 13, 2024

Rahul Dravid: রোহিতদের কোচ হিসেবে শেষ বার সাজঘরে দ্রাবিড়! পারবেন বিশ্বকাপের স্বাদ নিতে?

Team India: রাহুলের কোচিং বদলেছিল ড্রেসিংরুমের পরিবেশ, তিন ফরম্যাটের ক্রিকেটেই সেরা ভারত

img

সদা সচেতন হেড স্যার রাহুল দ্রাবিড়।

  2024-06-29 17:19:24

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় দলের কোচ হিসেবে শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে শেষবার সাজঘরে থাকবেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। যদি না আবার ভবিষ্যতে ভারতীয় দলের দায়িত্ব নেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের পরই কোচের চেয়ার ছেড়ে চলে যাবেন রাহুল। তাঁকে থেকে যাওয়ার অনুরোধ করেছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা, বোর্ড সচিব জয় শাহ। কিন্তু দ্রাবিড় সযত্নে সেই অনুরোধ প্রত্যাখ্যান করছেন। এবার পরিবারকে সময় দিতে চান মিস্টার ডিপেন্ডবল। 

রাহুল-রোহিত রসায়ন (Rahul Dravid)

রাহুল দ্রাবিড় ও রোহিত শর্মার জুটি তৈরি হয় ২০২১ সালের টি-২০ বিশ্বকাপের পর থেকে। এরপর একটা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ, দুটো টি-২০ বিশ্বকাপ ও একটা ওডিআই বিশ্বকাপের পর ভাঙছে জুটি। দ্রাবিড় যখন কোচের ভূমিকায় এলেন তখন কোহলির হাত থেকে অধিনায়কের ব্যাটন গিয়েছে রোহিতের হাতে। তৎকালীন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের পছন্দের কোচ দ্রাবিড়, অধিনায়ক রোহিত। কোহলির সঙ্গে বাংলার মহারাজের তিক্ত সম্পর্ক। ব্যর্থতার দায় নিয়ে সরে গিয়েছেন রবি শাস্ত্রী। রোহিত-দ্রাবিড় জুটি সাবধানে পা ফেললেন। কখওনই দলের অন্দরে সেকেন্ড টিম হতে দেননি কোচ দ্রাবিড়। ছোট-বড়, অভিজ্ঞ-তরুণ ক্রিকেটারদের মেলবন্ধন ঘটালেন দ্রাবিড় (Rahul Dravid)। প্রাচীরের মতোই আগলে রাখলেন রোহিত-কোহলি থেকে যশস্বী-বুমরাদের।

তিন ফরম্যাটে সেরা (Rahul Dravid)

রোহিত-দ্রাবিড় যুগে ভারত (Team India) এখনও পর্যন্ত কোনও আন্তর্জাতিক ট্রফি জিততে পারেনি তবে দলের উন্নতিতে প্রধান কোচের অবদান অপরিসীম। দ্রাবিড়ের হাত ধরে ভারতীয় ক্রিকেটে অনেক নতুন মুখ উঠে এসেছেন। রবি শাস্ত্রী যেই নতুন প্লেয়ারদের সুযোগ দিয়েছিলেন, দ্রাবিড় (Rahul Dravid) তাঁদের তৈরি করেছেন। তাঁর কোচিংয়েই তিনটে ফরম্যাটের ক্রিকেটেই টিম ইন্ডিয়া এক নম্বর স্থান দখল করেছে। বিশ্বকাপে অপরাজিত থেকে ফাইনালে উঠেছে। মাহি-পরবর্তী সময়ে দ্রাবিড় এক সুতোয় গেঁথেছেন ভারতীয় দলকে। কোচ দ্রাবিড়ের ভূয়সী প্রশংসা করেছেন রবিচন্দ্রন অশ্বিনও। 

ট্রফির স্বাদ

ওয়েস্ট ইন্ডিজে এখন টি-টোয়েন্টি বিশ্বকাপ চলছে। ২০০৭ সালের বিশ্বকাপের গ্রুপ পর্বে তাঁর নেতৃত্বে এই ক্যারিবিয়ান মুলুক থেকেই ছিটকে যেতে হয়েছিল ভারতকে। শনিবার সেই ওয়েস্ট ইন্ডিজ মুলুকেই রাহুল দ্রাবিড় (Rahul Dravid) প্রায়শ্চিত্ত করার সুযোগ পাচ্ছেন। অধিনায়ক হিসেবে যা পাননি, কোচ হিসেবে সবকিছু পাওনাগণ্ডা বুঝে নেওয়ার আরও একটা সুযোগ তাঁর সামনে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মহা ফাইনালের আগে ভারতের কোচ বলেছেন, ‘‘ফাইনাল তো ফাইনালই হয়। ক্রিকেটে রিটেক বলে কিছু হয় না, একটা বলেই সব শেষ। তাই ছেলেদের বলেছি ম্যাচে ভুল যাতে খুব কম হয়। ওরা সবাই পেশাদার, জানে কী করলে ভাল হতে পারে, কাপ আসতে পারে। ওরা লড়াইয়ের জন্য প্রস্তত। ট্রফি জিতে আমাকে উৎসর্গ নয়, দেশের জন্য কাপ জেতো, এটাই ছেলেদের বলেছি। ওরা কিছু ক্ষেত্রে বেশি আবেগমুখর হয়ে যাচ্ছে।’’ তবে জ্যামির চোখ-মুখ কিন্তু বলছে অন্য কথা। আসলে বিদায়বেলা রাঙিয়ে দিতে চাইলেও মুখে সেটা প্রকাশ করছেন না ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Cricket

bangla news

Rahul Dravid

Rohit Sharma

T20 World Cup

Team India

National Cricket Team


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর