img

Follow us on

Thursday, Jul 25, 2024

Paris Olympics: এই প্রথম, প্যারিস অলিম্পিকে নীরজদের সঙ্গে থাকবেন ঘুম বিশারদ! কেন জানেন?

Olympics 2024: রেকর্ড সংখ্যক মেডেলের লক্ষ্যে নানান ভাবনা আইওএ-র

img

শুরু হতে চলেছে প্যারিস অলিম্পিক।

  2024-06-19 18:11:52

মাধ্যম নিউজ ডেস্ক: ঘুমে ব্যাঘাত ঘটলে সব প্রচেষ্টাই বৃথা যেতে পারে। অলিম্পিকে যাতে ভারতীয় অ্যাথলিটদের ক্ষেত্রে এমন কিছু না হয় সে বিষয়ে কড়া নজর ভারতীয় অলিম্পিক সংস্থার (IOA)। প্যারিসে (Paris Olympics) অংশগ্রহণকারী ভারতীয় অ্যাথলিটদের জন্য তাই থাকছে বিশেষ ব্যবস্থা। ভারতীয় অ্যাথলিটদের সঙ্গে প্যারিস যাচ্ছেন ঘুম বিশারদ ডাঃ মনিকা শর্মা।

সাফল্যের জন্য চাই পর্যাপ্ত ঘুমও 

প্রত্যেক অ্যাথলিটের অপেক্ষা থাকে অলিম্পিকের (Paris Olympics)। চার বছরে একবার সুযোগ আসে। স্বাভাবিক ভাবেই প্রত্যাশার বিরাট চাপ থাকে। সঙ্গে থাকে পারফরম্যান্সের চাপও। এর জন্যই প্রয়োজন নিশ্চিন্তে ঘুম। এতকিছুর মধ্যে সেটা সম্ভব হয়ে ওঠে না। অলিম্পিকে ভারতীয় অ্যাথলিটরা যাতে সেটুকু পেতে পারেন, তার জন্য অভিনব উদ্যোগ নিচ্ছে অলিম্পিক সংস্থা। ডাঃ মনিকা শর্মা প্যারিস যাচ্ছেন ভারতীয় অ্যাথলিটদের সঙ্গে। তিনিই নিশ্চিত করবেন, যাতে ঘুম ঠিকঠাক হয় নীরজ চোপড়াদের। ভারতীয় ক্রীড়াক্ষেত্রে এই প্রথম এমন ভাবনা। 

প্রথম এমন ভাবনা

প্রথমবারের মতো, অলিম্পিক্সে (Paris Olympics) ক্রীড়া বিজ্ঞান দলের অংশ হিসাবে ভারতীয় দলে একজন 'ঘুম উপদেষ্টা' থাকবেন। এছাড়াও, ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন দ্বারা নিযুক্ত মেডিকেল টিম সম্ভবত গেমস ভিলেজের ভিতরে স্লিপিং পড স্থাপন করবে, যা ক্রীড়াবিদরা একচেটিয়াভাবে ব্যবহার করতে পারবেন। পুরো দলকে একটি 'ট্রাভেল স্লিপিং কিট'ও দেওয়া হবে যাতে তারা ঘুমিয়ে পড়তে পারে। ডাঃ মনিকা শর্মা বলেন,  ‘লক্ষ্য থাকবে এমন পরিবেশ তৈরি করা যাতে ঘুমে কোনও ব্যাঘাত না ঘটে। অলিম্পিক ভিলেজে পরিবেশ উদ্বেগের জায়গাও বলা যায়। ঘুমের জন্য যা আদর্শ নয়। সেই কঠিন পরিস্থিতির সঙ্গে অ্যাথলিটরা যাতে মানিয়ে নিতে পারে, সেই বিষয়টাই দেখব আমরা।’

আরও পড়ুন: আফগানিস্তানের বিপক্ষে স্পিন ভরসা ভারতের, দলে কুলদীপকে রাখার পরামর্শ

নতুন যাঁরা অলিম্পিকের ছাড়পত্র পেলেন

প্যারিস অলিম্পিক (Paris Olympics) গেমস শুরু হতে আর বেশি সময় বাকি নেই। শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত ক্রীড়াবিদরা। ২৬ জুলাই থেকে ১১ আগস্ট প্যারিস অলিম্পিক্সের আসর বসবে। এবার রেকর্ড সংখ্যক মেডেলের লক্ষ্য নিয়েই অলিম্পিক্সে অংশগ্রহণ করবে ভারত। সাফল্য পেতে অ্যাথলিটদের জন্য একাধিক সুযোগ-সুবিধা ও ব্যবস্থা করেছে আইওএ। রিকার্ভ তীরন্দাজিতে ভজন কৌর অলিম্পিকের যোগ্যতা নির্ধারণী পর্বে সোনা জিতেছন। তিনি একমাত্র ভারতীয় মহিলা হিসেবে রিকার্ভ তীরন্দাজিতে প্যারিস অলিম্পিকের টিকিট পেলেন।  কৌর ফাইনালে ইরানের শীর্ষ বাছাই মোবিনা ফাল্লাকে ৬-২ ব্যবধানে পরাজিত করেন। গল্ফে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন শুভঙ্কর শর্মা ও গগনজিত ভুলার। দুজনেরই এটা প্রথম অলিম্পিক গেমস। মেয়েদের মধ্যে দীক্ষা দাগর ও অদিতি অশোক অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করেছেন। শটগানে ভারতের পাঁচটি কোটায় জায়গা পেয়েছেন পৃথ্বীরাজ তোন্ডাইমান, অনন্তজিত সিং, রাজেশ্বরী কুমারী,  রাইজা ধিলন, মাহেশ্বরী চৌহান। পৃথ্বীরাজ ও রাজেশ্বরী ট্র্যাপ ইভেন্টে এবং মাহেশ্বরী, রাইজা ও অনন্তজিত স্কিট ইভেন্টের জন্য ছাড়পত্র পেয়েছেন। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Paris Olympics

Olympics 2024

sleeping advisor


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর