img

Follow us on

Thursday, Jul 18, 2024

Kashmir Weather Update: কাঁপছে কাশ্মীর! ঘন কুয়াশা, বইছে শৈত্যপ্রবাহ, হিমাঙ্কের নিচে শ্রীনগর

শীতলতম স্থান সোপিয়ান, পহেলগাঁও, গুলমার্গ হিমাঙ্কের নিচে

img

কুয়াশায় ঢাকা ডাল লেক।

  2023-11-20 19:06:15

মাধ্যম নিউজ ডেস্ক: তুষারে ঢাকা পড়েছে ভূস্বর্গ। কাশ্মীর উপত্যকার একাধিক রাস্তায় তুষারপাত। সঙ্গে পাল্লা দিয়ে নেমেই চলেছে তাপমাত্রা। বরফাবৃত শ্রীনগর-জম্মু হাইওয়েতে ট্রাফিক সমস্যা দেখা যাচ্ছে। বরফ সরিয়ে চলছে রাস্তা পরিষ্কারের কাজ। হাড়কাঁপানো ঠান্ডা কাশ্মীরের সর্বত্র। মৌসম ভবন সূত্রে খবর, সোমবার রাজধানী শ্রীনগরে পারদ নেমেছে মাইনাস ০.৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১.২ ডিগ্রি কম।  সর্বনিম্ন তাপমাত্রার সঙ্গে কমেছে সর্বোচ্চ তাপমাত্রাও। রবিবার শ্রীনগরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১২.৫ ডিগ্রি সেলসিয়াস।

শ্রীনগরে শৈত্যপ্রবাহ

কুয়াশায় (Fog) বেশ কিছু এলাকা ছেয়ে গিয়েছে। সঙ্গে বইছে শৈত্যপ্রবাহ। আর এর জেরে তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে গিয়েছে। সকালের দিকে দৃশ্যমানতা কম থাকায় যাত্রীদের অসুবিধা হয়। কাশ্মীরের গেটওয়ে শহর কাজিগুন্ডে সর্বনিম্ন ০.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ওই আধিকারিক জানিয়েছেন, সর্বনিম্ন তাপমাত্রা ছিল স্বাভাবিকের থেকে ১.০ ডিগ্রি কম। শ্রীনগরকে টেক্কা দিয়ে এই মুহূর্তে শীতলতম স্থান হিসাবে জায়গা করে নিয়েছে সোপিয়ান। সেখানে পারদ নেমেছে মাইনাস ৩.৮ ডিগ্রি সেলসিয়াসে। দক্ষিণ কাশ্মীরের পহেলগাঁওয়ের সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ২.৬ ডিগ্রি সেলসিয়াস। 

গুলমার্গে শুধুই বরফ

মৌসম ভবন সূত্রে খবর, উপত্যকায় আপাতত ঠান্ডার দাপট বজায় থাকবে। শুষ্ক আবহাওয়া বজায় থাকবে কাশ্মীরের বিভিন্ন প্রান্তে। উত্তর কাশ্মীরের কুপওয়ারা শহরে সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ০.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি সেলসিয়াস কম। বন্দিপোরাতেও তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমেছে। সেখানে সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমেছে মাইনাস ২.৫ ডিগ্রি সেলসিয়াসে। পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণীয় জায়গা গুলমার্গ। সেখানেও শীতের দাপট অব্যাহত। গুলমার্গে সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমেছে মাইনাস ১.২ ডিগ্রি সেলসিয়াসে। 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Jammu Kashmir

Kashmir

Srinagar

bangla news

Kashmir Weather Update


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর