img

Follow us on

Thursday, Jul 25, 2024

IPL 2024: বাংলার শাহবাজের বলে বিদায় রাজস্থানের, আইপিএল ফাইনালে কলকাতার সামনে হায়দরাবাদ

SRH vs RR: কামিন্সের বুদ্ধি ও শাহবাজের ঘূর্ণিতে হার মানল রাজস্থান, কাপ থেকে এক পা দূরে হায়দরাবাদ

img

আইপিএল ফাইনালে হায়দরাবাদ। উচ্ছ্বাস শাহবাজ ও কামিন্সের।

  2024-05-25 09:48:30

মাধ্যম নিউজ ডেস্ক: বাংলার অলরাউন্ডার শাহবাজ আহমেদের দাপটে রাজস্থানকে ৩৬ রানে হারিয়ে আইপিএল ফাইনালে (IPL 2024) হায়দরাবাদ। চেন্নাইয়ে ট্রফি দখলের লড়াইয়ে কেকেআর-এর প্রতিপক্ষ প্যাটট কামিন্সের সানরাইজার্স। রবিবাসরীয় সন্ধ্যায় চেন্নাইয়ের রঙ কী হবে, তা সময় বলবে। আপাতত, জমজমাট লড়াই দেখার অপেক্ষায় চিপক। 

টস ফ্যাক্টর কাজে লাগাতে ব্যর্থ

চেন্নাইয়ের মাঠে শিশির পড়ার আশঙ্কা করেছিলেন সঞ্জু স্যামসন। তাই টস জিতে সানরাইজার্স হায়দরাবাদকে (SRH vs RR) আগে ব্যাট করতে পাঠান তিনি। ৫ ওভারের মধ্যে ৩ উইকেট চলে যায় হায়দরাবাদের। কিন্তু তাদের আগ্রাসী ব্যাটিং রানের গতিকে কমতে দেয়নি। পাওয়ার প্লে-তে (IPL 2024) ৬৮ রান তুলে নেয় তারা। ১৫ বলে ৩৭ রান করেন ত্রিপাঠী। ২৮ বলে ৩৪ রান করে আউট হন হেড। ৪ বলে ৫০ রান করেন ক্লাসেন। চেন্নাইয়ের উইকেটে শেষের দিকে স্পিন ধরবে এই অনুমান করেই বিশ্বজয়ী অধিনায়ক প্যাট কামিন্স বাংলার অলরাউন্ডার শাহবাজ আহমেদকে ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নামিয়ে দেন। ১৮ বলে ১৮ রান করেন শাহবাজ। তিনি একটি দিক আটকে রাখেন। উল্টো দিক থেকে বড় শট খেলেন ক্লাসেন। পর পর উইকেট হারিয়ে চাপে পড়ে যাওয়া হায়দরাবাদের কাছে তাঁদের ৪৩ রানের ইনিংস খুব গুরুত্বপূর্ণ হয়ে যায়। প্রথমে ব্যাট করে হায়দরাবাদ ৯ উইকেটে ১৭৫ রান তোলে।

শাহবাজের দাপট 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে নিয়মিত উইকেট পড়তে থাকে রাজস্থানের। ৪ ওভারে ২৩ রান দিয়ে শাহবাজ তুলে নেন ৩ উইকেট। যশস্বী জয়সওয়াল, রিয়ান পরাগ এবং রবিচন্দ্রন অশ্বিনের উইকেট নিয়ে আসল কাজ সেরে ফেলেন বাংলার অলরাউন্ডার। অন্য ব্যাটারেরাও তাঁর বলে খুব বেশি রান করতে পারেননি। শাহবাজ তাঁর প্রথম ওভারেই তুলে নেন যশস্বীকে। সেটাই ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়। ১২তম ওভারে পরাগ এবং অশ্বিনের উইকেট তোলেন। এক ওভারে দু’টি উইকেট নিয়ে হায়দরাবাদকে জয়ের সরণিতে নিয়ে আসেন শাহবাজ। ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে নেমে ম্যাচের সেরা শাহবাজ। ম্যাচ শেষে কামিন্স জানান, শাহবাজকে নামানোর পরিকল্পনা ছিল ড্যানিয়েল ভেত্তোরির। কোচের আস্থার মর্যাদা রেখেছেন তিনি। রাজস্থানের হয়ে যশস্বী ওপেন করতে নেমে ৪২ রান করেছিলেন।  জুরেল ৩৫ বলে ৫৬ রান করে অপরাজিত থাকেন। বাকি ব্যাটারেরা কেউ ২০ রানের গণ্ডি পার করতে পারেননি। 

কামিন্সের নেতৃত্ব

প্যাট কামিন্সের নেতৃত্বে এবার যেন পুরো ভোলবদলে খেলতে নেমেছিল ২০২৩ আইপিএলের (IPL 2024) লাস্টবয়রা। অস্ট্রেলিয়াকে বিশ্বকাপ জেতানো অধিনায়কের হাতেই এবার হায়দরাবাদের (SRH vs RR) দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল। তিনি নিরাশ করেননি। পয়েন্ট টেবলের দুইয়ে শেষ করে সানরাইজার্স। এর পর কোয়ালিফায়ার-ওয়ানে হারলেও, কোয়ালিফায়ার-টু-তে রাজস্থানতে গুঁড়িয়ে ফাইনালে উঠল এসআরএইচ। কামিন্স ভরসা রেখেছিলেন শাহবাজ আহমেদ, অভিষেক শর্মা, নীতীশ কুমার রেড্ডির মতো জুনিয়রদের উপর। তার ফলও তিনি পেয়েছেন। শাহবাজ এবং অভিষেকই কোয়ালিফায়ার-টু-তে রাজস্থানের ব্যাটিং অর্ডার গুঁড়িয়ে দেন। তাঁদের হাত ধরেই শুক্রবার রাজস্থানকে হারিয়ে ফাইনালে ওঠে হায়দরাবাদ। আসলে জুনিয়রদের উদ্বুদ্ধ করে তাঁদের থেকে সেরাটা বের করে আনতে খুব ভালো ভাবেই জানেন অভিজ্ঞ কামিন্স। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

KKR

Sunrisers Hyderabad

Madhyom

bangla news

Shahbaz Ahmed

IPL 2024

KKR vs SRH

SRH Vs RR


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর