img

Follow us on

Friday, Jul 19, 2024

Indian Women’s Cricket Team: ঝুলনের রেকর্ডে ভাগ বসালেন স্নেহ, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ী ভারতের মেয়েরাও

BCCI: ঘরের মাঠে টেস্টে দক্ষিণ আফ্রিকাকে পর্যদুস্ত করল ভারতের মেয়েরা, শুভেচ্ছা বিসিসিআই সচিব জয় শাহের

img

এক ম্যাচে ১০ উইকেট স্নেহ রানার। জয়ী ভারত।

  2024-07-01 19:28:09

মাধ্যম নিউজ ডেস্ক: রোহিত-বিরাটরা দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। হরমনপ্রীতরাও পিছিয়ে নেই। দেশের মাটিতে টেস্ট ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে পর্যদুস্ত করল ভারতের মেয়েরা (Indian Women’s Cricket Team)। ভারতের ৬০৬ রানের জবাবে প্রথম ইনিংসে প্রোটিয়ারা ২৬৬ রানে অল আউট হয়ে যায়। দ্বীতীয় ইনিংসে তাঁরা ৩৭৩ রান করেন। জয়ের জন্য ভারতের দরকার ছিল ৩৭ রান। সহজেই সে রান তুলে নেয়ে দেশের মেয়েরা। হরমনপ্রীতদের এই লড়াইকে শুভেচ্ছা জানিয়েছেন বিসিসিআই (BCCI)সচিব জয় শাহ।

ম্যাচ আপডেট (India Women vs South Africa Women)

এমএ চিদম্বরম স্টেডিয়ামে আয়োজিত এই টেস্ট ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ইনিংসে দুর্দান্ত ব্যাটং করেন ভারতের শেফালি বর্মা। ১৯৪ বলে তিনি দুর্দান্ত একটি ডবল সেঞ্চুরি করেন। এই ইনিংসে তিনি ২২টি বাউন্ডারি এবং আটটি ছক্কা হাঁকিয়েছেন। ভারতীয় ক্রিকেট দল (Indian Women’s Cricket Team) প্রথম ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৬০৬ রান তোলার পর ইনিংস ডিক্লেয়ার করে দেয়। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রোটিয়ারা মাত্র ২৬৬ রানে  অলআউট হয়ে যায়। প্রথম ইনিংসে একাই আট উইকেট শিকার করেছেন স্নেহ রানা (Sneh Rana)। এরপর দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকার হয়ে লরা উলভার্ট এবং সিউন লুস দুর্দান্ত ব্যাটিং শুরু করেছিলেন। তাঁরা দুজনেই শতরান করেন। লরার ব্যাট থেকে বেরিয়ে আসে ১২২ রানের ইনিংস। অন্যদিকে সিউন ১০৩ রানের ইনিংস খেলেন। এই ইনিংসেও দুটি উইকেট নেন স্নেহ। ম্যাচে মোট ১০টি উইকেট নিয়ে ঝুলন গোস্বামীর রোকর্ডে ভাগ বসালেন তিনি। দ্বিতীয় ইনিংসে শেষপর্যন্ত ৩৭৩ রান করে এবং টিম ইন্ডিয়ার সামনে ৩৭ রানের টার্গেট রেখেছে দক্ষিণ আফ্রিকা। 

ঝুলনের রেকর্ডে ভাগ

ভারতের জার্সিতে যে যে মহিলা ক্রিকেটার (Indian Women’s Cricket Team) টেস্টে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন, তাঁদের মধ্য প্রথমেই রাখতে হয় ভারতীয় কিংবদন্তি ঝুলন গোস্বামীর নাম। তিনি টনটনে ২০০৬ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ উইকেট নিয়েছিলেন। এরপর এই তালিকায় রয়েছেন স্নেহ রানা। ভারতের ডান হাতি বোলার স্নেহ রানা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ইনিংসে ২৫.৩ ওভারে ৭৭ রান খরচ করে ৮টি উইকেট নিয়েছিলেন। তাতে ছিল ৪ ওভার মেডেন। আর তিনি প্রোটিয়াদের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ৪০ ওভারে ১১১ রান দিয়ে নেন ২টি উইকেট।

এই তালিকায় তিন, চার ও পাঁচ নম্বরে রয়েছেন যথাক্রমে — দীপ্তি শর্মা (২০২৩ সালে মুম্বইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে), হরমনপ্রীত কৌর (২০১৪ সালে মাইসোরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে) এবং নীতু ডেভিড (১৯৯৫ সালে জামশেদপুরে ইংল্যান্ডের বিরুদ্ধে)।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

BCCI

bangla news

sneh rana

Indian Women’s Cricket Team

India Women vs South Africa Women


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর