img

Follow us on

Thursday, Jul 18, 2024

ICC CWC 2023 Final: মোতেরার মন্থর পিচে অস্ট্রেলিয়ার সামনে ২৪১ রানের লক্ষ্যমাত্রা রাখল ভারত

India vs Australia World Cup Final: আজ মোতেরায় কি আগুন ঝরবে শামি-বুমবার বলে? আজ কি দেখা যাবে কুলদীপ-জাডেজার ভেলকি?

img

বিরাট কোহলি (ছবি-সংগৃহীত)

  2023-11-19 18:02:52

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বকাপের ফাইনালে (ICC CWC 2023 Final) অস্ট্রেলিয়ার সামনে ২৪১ রানের লক্ষ্যমাত্রা রাখল ভারত (India vs Australia World Cup Final)। এদিন টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। নির্ধারিত সময়ে মাত্র ২৪০ রান তুলতে সক্ষম হয় রোহিত বাহিনী। এদিন ভারতের হয়ে ব্যাটে অবদান রেখেছেন বিরাট কোহলি ও কেএল রাহুল। বিরাট করেন ৫৪ রান। রাহুল করেন ৬৬ রান। এছাড়া উল্লেখযোগ্য অবদান বলতে অধিনায়ক রোহিত শর্মার ৪৭। অস্ট্রেলিয়ার পক্ষে তিন উইকেট নেন মিচেল স্টার্ক। দুটি করে উইকেট নেন জশ হ্যাজেলউড ও প্যাট কামিন্স। একটি করে উইকেট নেন গ্লেন ম্যাক্সওয়েল ও অ্যাডাম জাম্পা। যত সময় গড়াচ্ছে, পিচ মন্থর হচ্ছে। এই পুঁজি নিয়ে কি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারবে ভারত? গোটা টুর্নামেন্টের মতো, আজও কি জ্বলে উঠবেন শামি-বুমরারা? পিচে কি ভেলকি দেখাতে পারবেন কুলদীপ-জাডেজা?

এদিন শুরুটা ভালোই করেছিলেন দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিল (ICC CWC 2023 Final)। ৪ ওভারে ৩০ রান উঠে গিয়েছিল। কিন্তু, তার পরেই ঘটে ছন্দপতন। ব্যক্তিগত ৪ রান করে আউট হন শুভমান। গুজরাট তাঁর দ্বিতীয় ঘর। কারণ, আইপিএলে গুজরাট লায়ন্সের হয়ে খেলেন ভারতীয় ক্রিকেটের নতুন যুবরাজ। তবে, এদিন তিনি ব্যর্থ হন। এরপর এক অবিশ্বাস্য ক্যাচে ম্যান্ডাটরি পাওয়ার প্লে-র শেষ লগ্নে ফেরেন রোহিত। গ্লেন ম্যাক্সওয়েলের বলে সময়ের হেরফের ঘটে রোহিতের শটে। বল কভার অঞ্চলের ওপর উঠে যায়। পিছনে দৌড়ে দুরস্ত ক্যাচ ধরেন ট্র্যাভিস হেড।

৪৭ রান কের রোহিত আউট হন দশম ওভারে। তাঁর জায়গায় আসেন শ্রেয়স আইয়ার। গত ২ ম্যাচে দুরন্ত ছন্দ দেখান শ্রেয়স। পর পর ২ ম্যাচে শতরান করলেও তিনিও এদিন ব্যর্থ হন। মাত্র ৪ রান করেই ফিরে যান শ্রেয়স। ৮১ রানে তিন উইকেট হারিয়ে ভারত তখন ব্যাকফুটে। সেখান থেকে ইনিংস পুনর্গঠন করার কাজে মন দেন বিরাট কোহলি ও কেএল রাহুল। পিচ ধীরগতির ছিল। ব্যাটে বল আসছিল না। এই সময় ভারতের রানের গতিও অনেকটাই স্লথ হয়ে গিয়েছিল। তবে, দুই ব্যাটারের লক্ষ্য ছিল, একটা সময় পর্যন্ত উইকেটে টিকে থাকা। এক-দুই করে রান নিয়ে স্কোরবোর্ডকে সচল রাখার কাজটাই করেছিলেন কোহলি ও রাহুল (India vs Australia World Cup Final)। পরের ১৮ ওভারে ধরে ধরে খেলেন দুই ব্যাটার। এই সময় ওঠে ৬৩ রান।

কিন্তু, ২৯ ওভারে ফের ছন্দপতন। ১ লক্ষ ৩০ হাজার নীল ঢেউ তোলা গোটা স্টেডিয়ামকে (ICC CWC 2023 Final) স্তব্ধ করে ব্যক্তিগত ৫৪ রান করে ফিরে যান কোহলি। কামিন্সের বল তাঁর ব্যাটে ছুঁয়ে উইকেট গিয়ে লাগে। বিশ্বাস করতে পারেননি কোহলিও। খানিক থমকে দাঁড়িয়ে পড়েন।  বিরাট ফেরত যাওয়ার পর ক্রিজে আসেন রবীন্দ্র জাডেজা। সূর্যকুমার যাদবের আগে জাডেজাকে পাঠানো হয়। কিন্তু, তিনিও রাহুলকে যোগ্য সঙ্গ দিতে ব্যর্থ হন। ৯ রান করেই ফিরে যান তিনি। রাহুল-জাডেজার পঞ্চম উইকেটে ওঠে ৩০ রান (India vs Australia World Cup Final)। অনেকেই মনে করেছিলেন রাহুল আজ পরের দিকে ধুন্ধুমার খেলবেন। কিন্তু, অস্ট্রেলিয়া বোলাররা ক্রমাগত গতির তারতম্য ঘটাচ্ছিলেন। অবেশেষে ব্যক্তিগত ৬৬ রান করে ৪২ ওভারে আউট হন রাহুল। এর পর ভারতের ব্যাটিংয়ের শেষ ভরসা ছিলেন সূর্যকুমার। কিন্তু, তিনি কিছু করে উঠতে পারেননি। রান করার তাড়ায় শেষ লগ্নে তিনিও মাত্র ১৮ রান করেই আউট হন। এর বাইরে আর ভারতের ব্যাটিংয়ে কোনও কিছুই উল্লেখযোগ্য কিছুই ছিল না।

এখন ম্যাচের ভাগ্য নির্ভর করছে ভারতীয় বোলারদের ওপর। ব্যাটাররা অর্ধেক কাজ করেছেন। বাকি অর্ধেক দায়িত্ব পালন করতে হবে শামি-বুমরা-সিরাজ পেস ত্রয়ীকে। মোতেরার মন্থর পিচে স্পিনের ভেলকি কি দেখাতে পারবেন কুলদীপ-জাডেজা? সেটাই দেখার অপেক্ষায় তামাম ভারতবাসী। শুধু মাঠে উপস্থিত ১ লক্ষ ৩০ হাজার নয়, গোটা দেশের ১৪০ কোটি ভারতবাসীও তাঁদের হয়ে প্রার্থনা করছেন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Sports news

IND vs AUS

India vs Australia

ICC World Cup

news in bengali

Cricket World Cup 2023

icc cricket world cup

mens cricket world cup 2023

cwc23

india world cup 2023

icc cwc 2023

india australia final

india australia world cup final


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর