img

Follow us on

Thursday, Jun 20, 2024

Nobel Prize 2023: ঘোষণা করা হল পদার্থবিদ্যায় নোবেলজয়ী বিজ্ঞানীদের নাম, কারা পাচ্ছেন জানেন?

পুরস্কারের অর্থ ভাগ করে দেওয়া হবে এই তিন বিজ্ঞানীকে...

img

পিয়ের অগোস্তিনি, ফেরেঞ্চ ক্রাউৎজ এবং আন লুইয়িয়ের (বাঁ দিক থেকে)।

  2023-10-03 19:59:31

মাধ্যম নিউজ ডেস্ক: সোমবার ঘোষণা করা হয়েছিল চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার পাওয়া দুই বিজ্ঞানীর নাম। মঙ্গলবার ঘোষণা করা হল পদার্থবিদ্যায় নোবেলজয়ীদের নাম। এবার পদার্থবিদ্যায় নোবেল (Nobel Prize 2023) পেলেন তিন বিজ্ঞানী। নোবেল পুরস্কার দেয় রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি। তারা জানিয়েছে, এবার নোবেল পুরস্কার তুলে দেওয়া হবে আমেরিকার পিয়ের অগোস্তিনি, হাঙ্গেরির ফেরেঞ্চ ক্রাউৎজ এবং ফ্রান্সের আন লুইয়িয়ের হাতে।

তিন বিজ্ঞানী

ফরাসি বংশোদ্ভূত অগোস্তিনি আমেরিকার ওহায়ো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। অস্ট্রিয়ান বংশোদ্ভূত হাঙ্গেরির নাগরিক ফেরেঞ্চ জার্মানির মিউনিখ সেন্টার ফর অ্যাডভান্সড ফোটোনিক্সের সঙ্গে যুক্ত। আর সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ের পরমাণু পদার্থবিদ্যা বিভাগের প্রধান আন। পুরস্কারের অর্থ ভাগ করে দেওয়া হবে এই তিন বিজ্ঞানীকে।

গবেষণার বিষয় ইলেকট্রন গতিবিদ্যা

এবার যে তিন বিজ্ঞানী নোবেল পুরস্কার (Nobel Prize 2023) পেলেন, তাঁদের তিনজনেরই গবেষণার বিষয় ইলেকট্রন গতিবিদ্যা। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমির তরফে জারি করা বিবৃতিতে জানানো হয়েছে, তিন নোবেলজয়ী তাঁদের পরীক্ষা-নিরীক্ষায় অণু-পরমাণুর অন্দরে ইলেকট্রনের জগৎ অন্বেষণের জন্য নয়া হাতিয়ার দিয়েছেন। এদিন যে তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করা হল, তাঁদের মধ্যে আন আবিষ্কার করেছেন গ্যাসে থাকা অণুর ওপর লেজারের আলো কী প্রভাব ফেলতে পারে। অগোস্তিনি ও ক্রাউৎজ দেখিয়েছেন, গ্যাসীয় অণুর প্রভাব তুলনামূলক ছোট আলোর স্পন্দন তৈরিতেও ব্যবহার করা যেতে পারে।

গত বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার (Nobel Prize 2023) পেয়েছিলেন অ্যালাইন অ্যাসপেক্ট, জন এফ ক্লাজার এবং অ্যান্টন জেইলিংগার। কোয়ান্টাম তথ্য বিজ্ঞানে কাজের জন্য সেবার নোবেল পুরস্কার পেয়েছিলেন তাঁরা। প্রসঙ্গত, সোমবার চিকিৎসা বিজ্ঞানে বিশেষ অবদানের জন্য যে দুই বিজ্ঞানীর নাম ঘোষণা করা হয়েছে নোবেল পুরস্কারের জন্য, তাঁরা হলেন হাঙ্গেরি ও মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাটালিন কারিকো ও ড্রু ওয়েইসম্যান। এমআরএনএ কোভিড ১৯ টিকা আবিষ্কারে বিশেষ অবদানের জন্য নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে তাঁদের।

আরও পড়ুুন: শবরীমালা মন্দিরে বিস্ফোরণের ছক কষেছিল ধৃত ‘ইঞ্জিনিয়ার’ আইএস জঙ্গি শাহনওয়াজ?

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

Nobel Prize

Nobel prize 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর